ধর্ষণ প্রতিরোধক ‘প্যান্টি’

বিবিসি

ভারতে প্রতিনিয়ত ধর্ষণের ঘটনায় বেশ পীড়া দিত উত্তরপ্রদেশের ফাররুখাবাদ জেলার এক সাধারণ পরিবারের তরুণী সিনু কুমারীকে। তাই মনে মনে সঙ্কল্প করেন এমন কিছু একটা তৈরি করবেন, যা নারীদের সুরা দেবে। আর সেই ভাবনা থেকেই সিনু তৈরি করে ফেললেন এমন এক প্যান্টি, যা আটকাবে ধর্ষণ।
উন্নত ইলেকট্রনিক প্রযুক্তিতে তৈরি এই প্যান্টিতে রয়েছে স্মার্টলক, যা খুলবে শুধু সঠিক পাসওয়ার্ড দিলেই। এতে এতটাই উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যে, লোকেশনও জিপিআরএসের মাধ্যমে জানতে পারা যাবে।
‘ধর্ষক প্রতিরোধক’ প্যান্টিটি তৈরি করতে সিনু শ্রম দিয়েছেন প্রায় মাস। ব্লেডপ্রুফ কাপড় দিয়ে তৈরি এই প্যান্টিকে কাঁচি বা ব্লেড দিয়ে কাটা যাবে না, এমনকি এতে আগুনও ধরানো যাবে না। একটি প্যান্টি তৈরি করতে খরচ হয়েছে প্রায় পাঁচ হাজার টাকা। তাই সাধারণ প্যান্টির চেয়ে এর মূল্যও যে বেশি হবে তা স্বীকারও করেছেন সিনু। তবে সরকার যদি সাহায্যের হাত বাড়িয়ে দেয়, তাহলে গরিব নারীদের কাছে পৌঁছে যেতে পারে এই সুরাকবচ। একই সাথে তার দাবি, বিভিন্ন সংস্থা এগিয়ে এলে এই প্যান্টিকে আরো অনেক উন্নত করা সম্ভব। সিনুর এ প্রচেষ্টায় সাড়া পড়ে গেছে ভারতের সর্বত্র। এরপর বিভিন্ন মহল থেকে প্রশংসায় ভাসছেন সিনু।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.