ঢাকা, শনিবার,২০ জানুয়ারি ২০১৮

আজকের কম্পিউটার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী হলেন মোস্তাফা জব্বার

০৪ জানুয়ারি ২০১৮,বৃহস্পতিবার, ০০:০০


প্রিন্ট

তিন বছর পর নতুন একজন মন্ত্রী পেল সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। দেশের তথ্যপ্রযুক্তি খাতের পরিচিত মুখ মোস্তাফা জব্বার সেই দায়িত্ব পেয়েছেন। বিজয় বাংলা কিবোর্ডের প্রবর্তক মোস্তাফা জব্বার আনন্দ প্রিন্টার্স ও আনন্দ মুদ্রায়নের প্রতিষ্ঠাতা। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি তিনি। গত মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদের কাছ থেকে বাংলাদেশ সরকারের মন্ত্রী হিসেবে শপথ নেন মোস্তাফা জব্বার। এর আগে হজ নিয়ে মন্তব্যের কারণে ২০১৪ সালের অক্টোবরে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে আবদুল লতিফ সিদ্দিকীকে সরিয়ে দেয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাই ওই মন্ত্রণালয়ের দেখভাল করে আসছিলেন।
এ মন্ত্রণালয়ের দুই বিভাগের মধ্যে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগে প্রতিমন্ত্রী হিসেবে রয়েছেন জুনাইদ আহমেদ পলক। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দায়িত্বে আছেন প্রতিমন্ত্রী তারানা হালিম।
৬৮ বছর বয়সী মোস্তাফা জব্বার আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার অভিযাত্রার সাথে আছেন শুরু থেকেই। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সসহ তথ্য ও যোগাযোগপ্রযুক্তি-বিষয়ক বিভিন্ন কমিটিতে দায়িত্ব পালনের পাশাপাশি বাংলাদেশ কপিরাইট বোর্ডেরও সদস্য তিনি।
১৯৪৯ সালের ১২ আগস্ট ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ থানার চর চারতলা গ্রামে জন্ম নেয়া মোস্তাফা জব্বার ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছেন বাংলা ভাষা ও সাহিত্যে। ছাত্রজীবনে সাপ্তাহিক জনতায় লেখালেখিতে যুক্ত থাকা মোস্তাফা জব্বারের কর্মজীবন শুরু হয় সাংবাদিকতা দিয়ে সাপ্তাহিক গণকণ্ঠ পত্রিকায়। ১৯৮৭ সালে তিনি কম্পিউটার প্রযুক্তি ব্যবসায় প্রবেশ করেন এবং পরের বছর ১৬ ডিসেম্বর তিনি প্রকাশ করেন বিজয় বাংলা কিবোর্ড ও সফটওয়্যার, যা বাংলা ভাষায় বহুলব্যবহৃত কিবোর্ড। মোস্তাফা জব্বার জড়িত আছেন তথ্যপ্রযুক্তি ও কম্পিউটার শিাবিষয়ক লেখালেখিতেও। বাংলাদেশে প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতকপর্যায়ের পাঠ্যসূচিতে থাকা আইসিটিবিষয়ক বেশ কয়েকটি বইয়ের লেখক তিনি।
স আহমেদ ইফতেখার

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫