ঢাকা, সোমবার,২২ জানুয়ারি ২০১৮

ক্রিকেট

প্রথম টেস্টের আগে দুশ্চিন্তায় ভারত

নয়া দিগন্ত অনলাইন

০৩ জানুয়ারি ২০১৮,বুধবার, ১৮:৩৩


প্রিন্ট
প্রথম টেস্টের আগে দুশ্চিন্তায় ভারত

প্রথম টেস্টের আগে দুশ্চিন্তায় ভারত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপ টাউন টেস্ট খেলার জন্য ফিট ভারতের ওপেনার শিখর ধাওয়ান। তবে বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজাকে নিয়ে সংশয় তৈরি হয়েছে। ভাইরাল ইনফেকশনের শিকার হয়েছেন জাদেজা। তাই জাদেজাকে পর্যবেক্ষণে রেখেছে ভারতীয় মেডিকেল টিম।

গোঁড়ালির ইনজুরি নিয়েই দক্ষিণ আফ্রিকা সফরে আসেন ধাওয়ান। এরপর অনুশীলনে সেই সমস্যা আরো বেড়ে যায়। তবে দু’দিনের বিশ্রামে সুস্থ হয়ে উঠেছেন তিনি। ফলে ফিটনেস টেস্টে পাস করে যাওয়ায় সিরিজের প্রথম টেস্টে খেলবেন ধাওয়ান।

ধাওয়ানকে নিয়ে চিন্তা দূর হলেও জাদেজাকে নিয়ে দুশ্চিন্তায় পড়ে গেছে ভারত। দক্ষিণ আফ্রিকার স্থানীয় মেডিকেল টিমের সাথে জোট বেধে কেপ টাউন টেস্টের আগে জাদেজাকে সুস্থ করে তোলার চেষ্টা করছে ভারত। একটি সূত্র এমন খবর নিশ্চিত করেছে।
আগামী ৫ জানুয়ারি শুরু হবে ভারত-দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট।

ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্ট সিরিজের ফ্যাক্টবক্স
নিউল্যান্ডসের ম্যাচ দিয়ে আগামী শুক্রবার শুরু হচ্ছে ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যকার তিন ম্যাচের টেস্ট সিরিজ। ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় বেলা ২টা ৩০ মিনিটে। নিচে উভয় দলের টেস্ট সিরিজের ঘটনাবলী তুলে ধরা হলো

চলতি সফরের সূচি :
প্রথম টেস্ট জানুয়ারি ৫-৯, নিউল্যান্ডস, কেপ টাউন
দ্বিতীয় টেস্ট জানুয়ারি ১৩-১৭,সেঞ্চুরিয়ান, প্রিটোরিয়া
তৃতীয় টেস্ট জানুয়ারি ২৪-২৮ ওয়ান্ডারার্স, জোহানেসবার্গ

দক্ষিণ আফ্রিকা :
টেস্ট র‌্যাংকিং: দ্বিতীয়
অধিনায়ক: ফাফ ডু প্লেসিস
কোচ: ওটিস গিবসন
সর্বোচ্চ র‌্যাংকধারী টেস্ট ব্যাটসম্যান: হাশিম আমলা(৭)
সর্বোচ্চ র‌্যাংকধারী বোলার: কাগিসো রাবাদা(২)

দল : ফাফ ডু প্লেসিস(অধিনায়ক), হাশিম আমলা, টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, তিউনিস ডি ব্রুইয়ান, এবি ডি ভিলিয়ার্স, ডিন এলগার, কেশব মহারাজ, আইডেম মার্করাম, মরনে মরকেল, ক্রিস মরিস, আন্ডিল ফেলুকুয়াও, ভারনন ফিলান্ডার, কাগিসো রাবাদা, ডেল স্টেইন।

কেপ টাউনে শ্রীলংকার বিপক্ষে ২৮২ রানের জয় দিয়ে ২০১৭ সাল শুরু করে প্রোটিয়ারা। এরপর জোহানেবার্গে দ্বিতয়ি ম্যাচে ইনিংস ও ১১৮ রানের জয় তুলে নেয় স্বাগতিকরা। নিউজিল্যান্ডে ডানেডিন টেস্ট ড্র’র মধ্য দিয়ে বিদেশ সফর শুরু করা দক্ষিণ আফ্রিকা ওয়েলিংটন টেস্টে ৮ উইকেটে জয় পায়। হ্যামিলটনে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট ড্র শেষ করে সিরিজ জয়ের মাধ্যমে কিউই সফর শেষ করে ফাফ ডু প্লেসিসের নেতৃত্বাধীন দক্ষিণ আফ্রিকা। এরপরই ইংল্যান্ড সফরে যায় প্রোটিয়ারা। লর্ডসে প্রথম টেস্টে ২১১ রানে হারার পর নটিংহ্যাম টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ৩৪০ রানে বড় ব্যবধানে জয় পায় দলটি।

ওভাল টেস্টে ২৩৯ ও ম্যানচেস্টার টেস্টে ১৭৭ রানে পরাজিত হয় তারা। এরপর নিজ মাঠে বাংলাদেশের বিপক্ষে পচেফস্ট্রুমে ৩৩৩ রানের জয়ের পর ব্লয়েমফন্তেইনে দ্বিতীয় ম্যাচে ইনিংস ও২৫৪ রানে জয় পায় প্রোটিয়ারা। গত মাসে পোর্ট এলিজাবেথে দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে ঐতিহাসিক চার দিনের দিবা-রাত্রির টেস্টে ইনিংস ও ১২০ রানের জয় দিয়ে বছর শেষ করেছে দক্সিণ আফ্রিকা।

ভারত
টেস্ট র‌্যাংকিং : এক
অধিনায়ক : বিরাট কোহলি
কোচ : রবি শাস্ত্রি
সর্বোচ্চ র‌্যাংকধারী টেস্ট ব্যাটসম্যান : কোহলি(২)
সর্বোচ্চ র‌্যাংকধারী টেস্ট বোলার রবীন্দ্র জাদেজা(৩)
দল : বিরাট কোহলি(অধিনায়ক), রবিচন্দ্রন অশ্বিন, জসপ্রিত বুমরাহ, শিখর ধাওয়ান, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, হার্ডিক পান্ডিয়া, পার্থিব প্যাটেল, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, ঋদ্ধিমান সাহা, মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা, রোহিত শর্মা, মুরালি বিজয়, উমেষ যাদব।

নিজ মাঠে হায়দারাবাদ টেস্টে বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে ২০৮ রানের জয় দিয়ে ২০১৭ সাল শুরু করে ভারত। নিজ মাঠে গত বছর কোন টেস্ট সিরিজ হারেনি টিম ইন্ডিয়া। বাংলাদেশের বিপক্ষে জয় দিয়ে বছর শুরুর পর সফরকারী অস্ট্রেলিয়ার বিপক্ষে চার টেস্টের সিরিজ জয় করে ভারত। পুনে টেস্টে অস্ট্রেলিয়ার কাছে ৩৩৩ রানের বড় পরাজয়ের পর বেঙ্গালুরুতে দ্বিতীয় ম্যাচেই ৭৫ রানের জয়ে ঘুরে দাঁড়ায় ভারতীয়রা। রাঁচি ম্যাচ ড্র করার পর ধর্মশালায় ৮ উইকেটে জয় পায় স্বাগতিক ভারত। এরপর গল টেস্টে ৩০৪ রানের জয় দিয়ে শ্রীলংকা সফর শুরু করে বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি। কলম্বো টেস্টে ইনিংস ও ৫৩ রানের পর পাল্লেকেলেতে ইনিংস ও ১৭১ রানে লংকাকে হারায় ভারত। বছরের শেষ ভাগে নিজ মাঠে আবারো লংকানদের মুখোমুখি হয় বিরাটের দল। কোলকাতায় সিরিজের প্রথম ম্যাচ ড্র হওয়ার পর নাগপুরে ইনিংস ও ২৩৯ রানে জয় পায় ভারতীয়রা। তবে দিল্লিতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি হয় ড্র।

ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্ট ম্যাচের পুর্বের ফল
ম্যাচ-৩৩
দক্ষিণ আফ্রিকার জয় ১৩
ভারতের জয় ১০
ড্র ১০

পূর্বেকার সিরিজগুলো
১৯৯২-৯৩ মৌসুমে চার টেস্ট সিরিজে নিজ মাঠে ১-০ ব্যবধানে জয় লাভ করে দক্ষিণ আফ্রিকা। তিনটি ম্যাচ ড্র হয়। এরপর ১৯৯৬-৯৭ মৌসুমে নিজ মাঠে তিন টেস্টের সিরিজে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-০ ব্যবধানে জয় লাভ করে ভারত। একই মৌসুমে ভারতের ফিরতি সফরে তিন টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে জীয় হয় দক্ষিণ আফ্রিকা। সিরিজের একটি ম্যাচ হয় ড্র। ১৯৯৯-২০০০ সালে দক্ষিণ আফ্রিকা সফরে দুই টেস্টর সিরিজে হোয়াইটওয়াশ হয় ভারতীয়রা।

পরের বছরে দুই টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার কাছে পরাজিত হয় উপমহাদেশের দলটি। তবে ২০০৪-০৫ মৌসুমে নিজ মাঠে দুই টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকাকে ১-০ ব্যবধানে হারায় ভারত। পরের বছর নিজ মাঠে ভারতকে ২-১ ব্যবধানে হারায় প্রোটিয়ারা। তবে এক বছর পর দক্ষিণ আফ্রিকা সফরে ভালো করতে সক্ষম হয় ভারতীয়রা। তিন ম্যাচ সিরিজ ১-১ ব্যবধানে ড্র করতে সক্ষম হয় ভারত। ২০০৯-১০ মৌসুমে ১-১ ড্র অবস্থায় সিরিজ শেষ করে ভারত-ক্ষিণ আফ্রিকা। পরের বছরও তিন টেস্টের সিরিজ ১-১ ব্যবধানে সমতা রেখে ড্র করে দল দুটি। কিন্তু ২০১৩-১৪ মৌসুমে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে দুই টেস্ট সিরিজ ০-১ ব্যবধানে হারে ভারত। তবে ২০১৫-১৬ মৌসুমে নিজ মাঠে চার টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকাকে ৩-০ ব্যবধানে হারায় ভারত। এক ম্যাচ হয় ড্র।

 

  • সর্বশেষ
  • পঠিত
সকল সংবাদ

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫