নতুন চেহারায় বর্ণবাদী ইসরাইল : কালোদের দেশত্যাগের নির্দেশ
নতুন চেহারায় বর্ণবাদী ইসরাইল : কালোদের দেশত্যাগের নির্দেশ

নতুন চেহারায় বর্ণবাদী ইসরাইল : আফ্রিকানদের দেশত্যাগের নির্দেশ

বিবিসি

ইসরাইল থেকে আফ্রিকান অভিবাসীদের বের হয়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। অন্যথায় তাদের আটক করে জেল-হাজতে আটক রাখার হুমকি দিয়েছে ইসরাইলের প্রশাসন।

ইসরাইলের জারি করা প্রজ্ঞাপণে বলা হয়েছে, আগামী তিন মাসের মধ্যে আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসীদের ইসরাইল ত্যাগ করে স্বদেশে অথবা তৃতীয় কোন দেশে চলে যেতে হবে। এ জন্য তাদেরকে মাথাপিছু সাড়ে তিন হাজার ডলার করে দেয়া হবে।

আগামী তিন মাসের মধ্যে ইসরাইল না ছাড়লে আগামী এপ্রিল থেকে গ্রেফতার করে জেলখানায় আটক রাখা হবে। জাতিসঙ্ঘ ইসরাইলের এ সিদ্ধান্তকে অসাংবিধানিক ও আন্তর্জাতিক এবং দেশটির আইন পরিপন্থী বলে অভিহিত করেছে।

ইসরাইলকে যে আহ্বান জানালেন মাহমুদ আব্বাস

ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস সময় ফুরিয়ে যাওয়ার আগেই ইসরাইলকে তার আগ্রাসী এবং বর্ণবাদ নীতির ব্যাপারে পুনরায় চিন্তা করার আহ্বান জানিয়েছেন। রোববার ফিলিস্তিনি রাজনৈতিক দল ফাতাহ প্রতিষ্ঠার ৫৩তম বার্ষিকী পালনের একটি অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ মন্তব্য করেন।

তিনি বলেন, আমরা ইসরাইলের বর্তমান নীতি মেনে নেব না। আমরা তাদের বর্ণবাদ নীতি কখনোই মেনে নেব না। কোনো মূল্য ছাড়াই তাদের দখলদারিত্ব আমরা মেনে নেব না। আমাদের জনগণ, ভূখণ্ড এবং পবিত্র স্থানগুলোর বিরুদ্ধে ইসরাইল যেভাবে তার আগ্রাসী নীতি চাপিয়ে দিচ্ছে বেশি দেরি হওয়ার আগেই তাকে এ বিষয়ে পুনরায় চিন্তা করার আহ্বান জানাচ্ছি।

ইসরাইল পূর্ব জেরুসালেম জর্দান নদীর পশ্চিম তীর জোরপূর্বক দখল করে রেখেছে। জেরুসালেম শহরকে নিজেদের স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের ভবিষ্যত রাজধানী হিসেবেই বিবেচনা করে আসছেন ফিলিস্তিনিরা। কিন্তু ইসরাইল অবৈধভাবে এসব ভূখণ্ডে বহু ইহুদি বসতি নির্মাণ করে যাচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছরের জানুয়ারিতে ক্ষমতা গ্রহণের পর থেকে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ বসতি স্থাপনের তৎপরতা বাড়িয়ে দিয়েছে ইসরাইল। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার অভিযানের সময় তেল আবিরের প্রতি সমর্থন বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৬ ডিসেম্বর ফিলিস্তিনের জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন এবং তেল আবিব থেকে দূতাবাস সরিয়ে জেরুসালেমে নেয়ার ঘোষণা দেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.