আবার হটলাইনে দুই কোরিয়া
আবার হটলাইনে দুই কোরিয়া

আবার হটলাইনে দুই কোরিয়া

নয়া দিগন্ত অনলাইন

দক্ষিণ কোরিয়ার সঙ্গে ফের হটলাইন চালু করলো উত্তর কোরিয়া। প্রায় দুই বছর বন্ধ থাকার পর দেশটির নেতা কিম-জং উনের আদেশে আন্তঃকোরিয়ান যোগাযোগ চ্যানেলটি চালু হয়েছে। দক্ষিণ কোরিয়া নিশ্চিত করেছে যে, বুধবার স্থানীয় সময় দুপুর সাড়ে তিনটায় তারা উত্তর থেকে একটি কল পেয়েছে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন দক্ষিণ কোরিয়ার সঙ্গে সংলাপ ও অলিম্পিক গেমসে তাদের খেলোয়াড়দের পাঠানোর আগ্রহ প্রকাশ করার পর হটলাইন চালু করার ঘোষণা দেয় পিয়ংইয়ং। ২০১৫ সালের ডিসেম্বর মাস থেকে এখনো পর্যন্ত উচ্চপর্যায়ে সংলাপে বসেনি দুই কোরিয়া। দুই কোরিয়ার যৌথ শিল্পাঞ্চল কায়েসং নিয়ে বিরোধের জেরে ২০১৬ সালে হটলাইন বন্ধ করে দেয় উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়া আভাস দিয়েছে, অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণকে স্বাগত জানানো হবে। এর আগে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন উত্তেজনা প্রশমনের সুরে কথা বলেন এবং দুই কোরিয়ার স্থবির সম্পর্ক গতিশীল করার ইঙ্গিত দেন। উন বলেন, খেলায় অংশ নেওয়ার মাধ্যমে ‘ঐক্য প্রদর্শনের ভালো সুযোগ পাবে উত্তর কোরিয়ার জনগণ।’

কিম জং-উনের মন্তব্যের পর দক্ষিণ কোরিয়া উচ্চপর্যায়ে সংলাপের প্রস্তাব দেয় এবং প্রেসিডেন্ট মুন জে-ইন বলেন, সম্পর্কোন্নয়নের জন্য এটি ‘বিশাল সুযোগ’। তবে উচ্চপর্যায়ে সংলাপে বসার বিষয়ে উত্তর কোরিয়া এখনো পরিষ্কার মতামত দেয়নি। কিন্তু হটলাইনে যোগাযোগের মাধ্যমে প্রাথমিক আলোচনা শুরু করতে যাচ্ছে তারা।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.