আজহার-ফখরের ঝড়ের পর শাদাবের তাণ্ডব, পাকিস্তানের কাছে বিধ্বস্ত নিউজিল্যান্ড
আজহার-ফখরের ঝড়ের পর শাদাবের তাণ্ডব, পাকিস্তানের কাছে বিধ্বস্ত নিউজিল্যান্ড

আজহার-ফখরের ঝড়ের পর শাদাবের তাণ্ডব, পাকিস্তানের কাছে বিধ্বস্ত নিউজিল্যান্ড

নয়া দিগন্ত অনলাইন

প্রথমে সেঞ্চুরি করলেন আজহার আলী আর ফখর জামান। পাকিস্তানের সংগ্রহ দাঁড়াল ৯ উইকেটে ৩৪১ রান। এরপর বল হাতে তাণ্ডব চালালেন শাদাব খান। তিনি ৪ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের লড়াই চেষ্টা নস্যাৎ করে দিলেন। পরিণতিতে নিউজিল্যান্ড সফরের শুরুতেই দারুণ জয় তুলে নিলো পাকিস্তান। নেলসনের ওই ম্যাচে পাকিস্তান জয়ী হয়েছে ১২০ রানের বিশাল ব্যবধানে। নিউজিল্যান্ড একাদশ ২২১ রানেই অল আউট হয়ে যায়।

আজহার আলী ১০৫ বলে ১০৪ রান করে রিটায়ার্ড করেন। তিনি ৮টি চার আর ১টি ছক্কার সাহায্যে এই স্কোর করেন। আর ফকর জামান ৮৪ বলে ১০৬ রান করেন। তিনিও রিটায়ার্ড করেন।

নিউজিল্যান্ড সফরকালে এটিই ছিল পাকিস্তানের একমাত্র প্রস্তুতিমূলক একদিনের ম্যাচ। সফরে ৫টি একদিনের আন্তর্জাতিক এবং তিনটি টি২০ ম্যাচ খেলবে। ৬ জানুয়ারি হবে প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ।

 

পাকিস্তানের দল ভালো, প্রস্তুতিও ভালো

স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে দল ‘আপসেট’ ঘটাতে সক্ষম বলে বিশ্বাস করেন পাকিস্তান ক্রিকেট দলের কোচ মিকি আর্থার।
নিউজিল্যান্ড সফরে প্রথম প্রস্তুতি ম্যাচের আগে আর্থার বলেন, দলের খেলোয়াড়রা যেমন ভালো অবস্থায় আছে, তেমনি কঠিন সিরিজের জন্য প্রস্তুতিও ভাল।
চলতি সফরে পাকিস্তান দল পাঁচ ওয়ানডে এবং তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে। আগামী ৯ জানুয়ারি ওয়েলিংটনে প্রথম ম্যাচ দিয়ে শুরু হবে ওয়ানডে সিরিজ।
আর্থার বলেন, ‘দল ভালো অবস্থায় আছে এবং আমাদের প্রস্তুতিও বেশ ভালো। এ ধরনের কন্ডিশনে যথার্থ প্রস্তুতি আমাদের হয়েছে।’

তবে সিরিজে সফল হতে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে হবে উল্লেখ করে তিনি বলেন, ‘দ্রুতই কন্ডিশনের সঙ্গে ব্যাটসম্যানদের মানিয়ে নিতে হবে। উপমহাদেশের বাইরে এমন কন্ডিশনে জিততে পারলেই পাকিস্তান দলের যথার্থতা মিলবে। তবে আমার বিশ্বাস ব্যাটসম্যানরা সফল হবে।’
নিউজিল্যান্ডের কন্ডিশন উপমহাদেশের খেলোয়াড়দের জন্য সব সময়ই কঠিন উল্লেখ করে দক্ষিণ আফ্রিকার সাবেক এ ব্যাটসম্যান বলেন, ‘এখানে এসে দলগুলো খুব বেশি জয় পায় না। সুতরাং আমাদের জন্যও কাজটি কঠিন হবে।’

নিউজিল্যান্ড দলের প্রশংসা করে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া দলের কোচের দায়িত্ব পালন করা আর্থার বলেন, ‘নিজ কন্ডিশনে নিউজির‌্যান্ড খুবই শক্তিশালী দল। সাম্প্রতিক সময়ের ফলাফলের দিকে চোখ রাখলেই তারা কতটা শক্তিশালী সে প্রমাণ মিলবে। আজকাল প্রতিটি দলই নিজ মাঠে শক্তিশালী। নিজ হোম কন্ডিশনের চেয়ে বিদেশের মাটিতে জিততে পারলে একটা দলের যথার্থতার প্রমান মেলে। সুতরাং সিরিজটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা নিজেদের সেরা খেলাটা খেলতে পারলে জয় সম্ভব বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।’

 

ক্রেইন দিয়ে সিডনিতে জয় চায় ইংল্যান্ড
সিডনি টেস্টেই ইংল্যান্ডের হয়ে অভিষেক হতে পারে লেগ স্পিনার ম্যাসন ক্রেইনের। ইতোমধ্যেই সিডনিতে খেলার অভিজ্ঞতা সম্পন্ন ক্রেইন ভেল্কি দিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে বৃহস্পতিবার শুরু হতে যাওয়া শেষ টেস্টে জয় দিয়ে এ্যাশেজ সিরিজ শেষ করতে চায় সফরকারী ইংলিশরা।

ইতোমধ্যেই ৩-০ ব্যবধানে এ্যাশেজ সিরিজ খোয়ানো ইংল্যান্ড সিডনিতে পঞ্চম টেস্টে ফর্মে না থাকা মঈন আলীর জায়গায় সুযোগ দিতে পারে ক্রেইনকে।
এ পর্যন্ত ৪৮ টেস্ট খেলা মঈন একজন অলরাউন্ডার হিসেবে এ্যাশেজ দলে সুযোগ পেয়েছেণ। তবে তিনি ছিলেন একদমই নিষ্প্রভ। বল হাতে তিন উইকেটের পাশাপাশি তার ব্যাটিং গড় মাত্র ১৯।
টার্নিং উইকেট হিসেবে খ্যাতি থাকায় ক্রেইনের খেলার সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে।
বিখ্যাত এ মাটে গত বছর নিউ সাউথ ওয়েলসের হয়ে পাঁচ উইকেটও ঝুলিতে রয়েছে ২০ বছর বয়সী এ লেগ স্পিনারের।

ইংল্যান্ডের অস্ট্রেলিয়ান কোচ ট্রেভর বেলিস বলেন, ‘সিরিজ হার নিশ্চিত হওয়ায় এখন কিছু খেলোয়াড়কে নিয়ে পরীক্ষা চালানোর সুযোগ সৃষ্টি হয়েছে।’
টেস্ট ক্রিকেটের জন্য ক্রেইন প্রস্তুত কিনা- প্রশ্নের জবাবে বেলিস বলেন,‘কাউকে খুজে নিতে হয়তোবা এখনকার মত সময় আর হবে না।’

‘আমরা মনে করি সে একজন ভালো খেলোয়াড় এবং এ পর্যায়ে যত বেশি খেলবে তত ভাল করবে। কোন এক পর্যায়ে আপনাকে শুরু করতে হবে।’

গত সপ্তাহে মেলবোর্নে চতুর্থ টেস্টে বেশিরভাগ সময়ই ম্যাচে নিয়ন্ত্রন করেছে ইংর‌্যান্ড। কেবলমাত্র শেষ দিনে অধিনায়ক স্টিভ স্মিথের কল্যাণে ম্যাচটি ড্র করতে সক্ষম হয়েছে অস্ট্রেলিয়া।

-তুলনামুলক ভাল দল-
মেলবোর্ন টেস্টের আগে ইংল্যান্ডের অভিজ্ঞ জুটি এলিস্টার কুক ও স্টুয়ার্ট ব্রড ছিলেন একদম নিষ্প্রভ। এমনকি দলে তাদের স্থান নিয়েও চাপে ছিলেন তারা।
তবে মেলবোর্নে কোন বিদেশী খেলোয়াড় হিসেবে সর্বোচ্চ ২৪৪ রানে অপরাজিত থাকেন কুক। ম্যাচে পাঁচ উইকেট শিকার করে ঘুরে দাঁড়ান ব্রড।

মেলবোর্ন টেস্ট ড্র হওয়ার পর ইংল্যান্ড অধিনায়ক জো রুট বলেন,‘ এ যাত্রায় এ পর্যন্ত যেভাবে খেলেছি আমরা তারচেয়ে ভাল দল। সামনের দিকে এগিয়ে যেতে আমাদের দলের জন্য এটাই একটা উদাহরণ।
‘ আমরা আরো ভাল দল সিডনি সেটা প্রমানের এবং ম্যাচ জয়ের চেস্টা করব।’
তবে সিডনি টেস্টে জয়ী হতে স্মিথকে আটকানোর উপায় বের করতে হবে ইংল্যান্ডকে। এ মাঠে এ্যাশেজে শেষ চার ম্যাচের দুটিতে জয়ী হওয়ার রেকর্ড অবশ্য ইংলিশদের আছে।’

চলমান সিরিজে দুর্বার গতিতে এগিয়ে চলছেন স্মিথ। পার্থে ক্যারিয়ার সেরা ২৩৯সহ এ পর্যন্ত তিনটি সেঞ্চুরি হাকানো এ তারকা ব্যাটসম্যান এ পর্যন্ত ১৫১ গড়ে মোট ৬০৪ রান করেছেন।
স্মিথ বলেন,‘ প্রত্যেক বোলারের বিপক্ষেই আমি মানিয়ে নিচ্ছি। তারা যেমন আমাকে আউট করার চেস্টা করে আমিও একেক বোলারের জন্য ভিন্ন পরিকল্পনা সাজাই।’
রুট বলেন তার দলের এমন বিশ্বাস থাকা দরকার যে, স্মিথকে আউট করা সম্ভব।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.