ঢাকা, বৃহস্পতিবার,২৬ এপ্রিল ২০১৮

ফুটবল

তৃতীয়বারের মতো সাম্বা ডি’অর জয় করলেন নেইমার

নয়া দিগন্ত অনলাইন

০৩ জানুয়ারি ২০১৮,বুধবার, ১২:২৯


প্রিন্ট
নেইমার

নেইমার

ক্যারিয়ারে তৃতীয়বারের মতো সাম্বা ডি’অর পুরস্কার জয় করেছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। ইউরোপে সেরা ব্রাজিলিয়ান তারকা হিসেবে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

সমর্থক, সাংবাদিক ও বাছাইকৃত সাবেক খেলোয়াড়দের ভোটে সেরা খেলোয়াড়কে বেছে নেয়া হয়।

প্যারিস সেইন্ট-জার্মেইর এই সুপারস্টার এর আগে ২০১৪ ও ২০১৫ সালে বার্সেলোনার হয়ে এই পুরস্কার অর্জন করেছিলেন।

নেইমারের আগে তিনবার এই পুরস্কার জয়ের কৃতিত্ব দেখিয়েছিলেন থিয়াগো সিলভা। ২০০৮ সালে সর্বপ্রথম পুরস্কারটি জিতেছিলেন ব্রাজিলের সাবেক তারকা প্লেমেকার কাকা। ২০১৬ সালে এই পুরস্কার জয় করেছিলেন বার্সেলোনায় নেইমারের পরিবর্তে সম্ভাব্য খেলোয়াড় হিসেবে বেশ খানিকটা এগিয়ে থাকা লিভারপুলের মিডফিল্ডার ফিলিপ কুতিনহো।

এবারের তালিকায় নেইমারের পরে দ্বিতীয় স্থানে ছিলেন কুতিনহো। রিয়াল মাদ্রিদ ফুল-ব্যাক মার্সেলো ছিলেন তৃতীয় স্থানে। এর পরের স্থানগুলোতে রয়েছেন যথাক্রমে পলিনহো, কাসেমিরো ও গ্যাব্রিয়েল জেসাস।

আগস্টে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোতে বার্সা থেকে পিএসজিতে যোগ দেবার পর থেকে ফ্রেঞ্চ জায়ান্টদের হয়ে নেইমার ২০টি ম্যাচে করেছেন ১৭ গোল। ফেব্রুয়ারিতে প্যারিসে আনুষ্ঠানিকভাবে নেইমারের হাতে সাম্বা ডি’অর ট্রফি তুলে দেয়া হবে।

স্বস্তিতে নেই, পিএসজি ছাড়ছেন নেইমার!
এএফপি, ২৫ ডিসেম্বর ২০১৭
আবারো স্প্যানিশ ফুটবল লিগে ফিরতে যাচ্ছেন ব্রাজিলের অধিনায়ক ও ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) তারকা ফরোয়ার্ড নেইমার। তবে পুরনো ক্লাব বার্সেলোনার জন্য নয়, রিয়াল মাদ্রিদের হয়ে খেলার আগ্রহ প্রকাশ করেছেন তিনি। স্প্যানিশ একটি জনপ্রিয় সংবাদমাধ্যম 'দিয়ারিও গোল' এমন খবরই প্রকাশ করেছে।

সেখানে আরো উল্লেখ আছে, ‘নেইমারের বিষয় কথা বলতে রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট ফ্লোরেনতিনো পেরেজের সাথে কথাও বলেছেন তার বাবা।’

গত মৌসুমেই বার্সেলোনা ছেড়ে রেকর্ড ফিতে পিএসজি’তে যোগ দেন নেইমার। কিন্তু পিএসজিতে নিজের সময়টা ভালো কাটছে না তার। দৈনন্দিন জীবন নিয়ে মোটেও খুশি নন নেইমার। এছাড়া দলের মধ্যে সতীর্থদের সাথে ঝামেলার পাশাপাশি কোচের সাথে বিভিন্ন বিষয় নিয়ে একমত হতে পারছেন না নেইমার। তাই দলের ভেতর ও বাইরের সবকিছু নিয়ে বাবার সাথে খোলামেলা কথা বলেছেন নেইমার। সে কারণেই রিয়ালের প্রেসিডেন্টের সাথে নেইমারের বিষয়ে ইতোমধ্যে কথাও বলেছেন তার বাবা।

নেইমারের বাবা ও রিয়ালের প্রেসিডেন্টের আলোচনা শেষে ইতোমধ্যে গুঞ্জনও উঠেছে রিয়াল নেইমারকে নিতে আগ্রহ প্রকাশ করেছে। এজন্য ২২২ মিলিয়ন পাউন্ড দিতে রাজি রিয়াল। তবে খুব শিগগিরই রিয়ালে যাচ্ছে না নেইমার। ২০১৯-২০ মৌসুমে রিয়ালে যোগ দেয়ার কথা জানিয়েছেন নেইমার।

পিএসজিতে ভালো সময় না কাটলেও এই ক্লাবের হয়ে আগামী মৌসুমে বেশকয়েকটি শিরোপা জিততে চান নেইমার। তাই পিএসজিকে দ্রুত ছেড়ে দিতে চান না তিনি। নেইমার না চাইলেও, দ্রুতই তাকে দলে ফেরানোর জন্য চেষ্টা শুরু করে দিয়েছেন রিয়াল বস পেরেজ।

২০১৩ সালে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস ছেড়ে স্প্যানিশ দল বার্সেলোনায় যোগ দেন ২৫ বছর বয়সী নেইমার। সান্তোসে ১০২ ম্যাচে ৫৪ গোল করা নেইমার বার্সার হয়ে ১২৩ ম্যাচে ৬৮ গোল করেছিলেন। এখন পর্যন্ত পিএসজির হয়ে ১৪ ম্যাচে ১১ গোল করেছেন জাতীয় দলের হয়ে ৮৩ ম্যাচে ৫৩ গোল করা নেইমার।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫