ঢাকা, বৃহস্পতিবার,১৮ জানুয়ারি ২০১৮

অর্থ-শিল্প-বাণিজ্য

অ্যাডভেন্ট ফার্মার আইপিও অনুমোদন

দ্বিতীয় দিনের মতো ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

অর্থনৈতিক প্রতিবেদক

০৩ জানুয়ারি ২০১৮,বুধবার, ০০:০০


প্রিন্ট

নতুন বছরে দ্বিতীয় দিনের মতো ঊর্ধ্বমুখী ছিল পুঁজিবাজার। গতকাল দেশের দুই পুঁজিবাজারেই সূচকের উল্লেখযোগ্য উন্নতি ঘটে। সূচকের উন্নতি দিয়ে দিন শুরু করা পুঁজিবাজারগুলো লেনদেনের মাঝামাঝি সময়ে এসে বিক্রয়চাপের মুখে পড়লেও শেষদিকে এসে তা সামলে নেয়। দিনশেষে উভয় বাজারেই সূচকের উন্নতি ঘটে। এ সময় বাজারগুলোতে লেনদেনে উন্নতির পাশাপাশি বৃদ্ধি পায় লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারদর।
প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ২৫ দশমিক ৫৫ পয়েন্ট বৃদ্ধি পায়। ৬ হাজার ২৫৪ দশমিক ৪১ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি মঙ্গলবার দিনশেষে পৌঁছে যায় ৬ হাজার ২৭৯ দশমিক ৯৬ পয়েন্টে। ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকের উন্নতি ঘটে ১০ দশমিক ৯৭ ও ৯ দশমিক ৮২ পয়েন্টে।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের উন্নতি ঘটে ৬৪ দশমিক ৫৭ ও ৩৮ দশমিক ৩৩ পয়েন্ট। বাজারটিতে সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ সূচক ১ দশমিক ৫৬ ও ৯ দশমিক ৫৪ পয়েন্ট বৃদ্ধি পায়।
সূচকের মতো উন্নতি ঘটে দুই পুঁজিবাজারের লেনদেনের। ঢাকা শেয়ারবাজার গতকাল ৬০৬ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে, যা আগের দিন অপেক্ষা ২৩২ কোটি টাকা বেশি। সোমবার ডিএসইর লেনদেন ছিল ৩৭৪ কোটি টাকা। চট্টগ্রামে ৩৪ কোটি টাকা থেকে ৩৭ কোটিতে পৌঁছে লেনদেন।
এ দিকে ওষুধ ও রসায়ন খাতের নতুন কোম্পানি হিসেবে অ্যাডভেন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেডকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনের অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল মঙ্গলবার বিএসইসির ৬২২তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়। বিএসইসি সূত্রে এ তথ্য জানা যায়।
কমিশন সূত্রে জানা যায়, অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড আইপিওর মাধ্যমে বাজার থেকে ২০ কোটি টাকা উত্তোলন করবে। কোম্পানিটিকে ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি শেয়ার ইস্যু করার অনুমোদন দিয়েছে কমিশন। আইপিও আবেদন উপলক্ষে নিয়ন্ত্রক সংস্থায় জমা দেয়া আর্থিক প্রতিবেদন অনুসারে ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১২ টাকা ৪৫ পয়সা। এ ছাড়া বিগত চার বছরের আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) গড় হারে হয়েছে ৯১ পয়সা।
সূত্র জানায়, কোম্পানিটি যন্ত্রপাতি ক্রয়, ভবন নির্মাণ এবং আইপিওর খরচ বাবদ এ টাকা ব্যয় করবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড, আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেড।
গতকাল মঙ্গলবার সূচকের উন্নতি দিয়েই দিন শুরু করে দুই পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জে ডিএসইএক্স সূচকটি ৬ হাজার ২৫৪ দশমিক ৪১ পয়েন্ট থেকে যাত্রা করে দুপুর ১২টায় পৌঁছে যায় ৬ হাজার ২৭৩ পয়েন্টে। অর্থাৎ দেড় ঘণ্টায় ডিএসই সূচকের উন্নতি ঘটে প্রায় ৩২ পয়েন্ট। সূচকের এ অবস্থানেই বিক্রয়চাপের মুখে পড়ে বাজারটি। বেলা পৌনে ১টায় সূচকটি নেমে আসে ৬ হাজার ২৫৬ পয়েন্টে। তবে বেলা দেড়টার দিকে ফের ঊর্ধ্বমুখী হতে শুরু করে সূচকটি। দিনের বাকি সময় এ ধারা অব্যাহত থাকলে দিনশেষে ৬ হাজার ২৭৯ দশমিক ৯৬ পয়েন্টে স্থির হয় সূচকটি।
এ দিকে পুনঃতালিকাভুক্তির তৃতীয় দিনের মাথায় শেয়ারের ক্রেতা পায়নি আলিফ ইন্ডাস্ট্রিজ। লেনদেন শুরুর ঘন্টাখানেকের মধ্যেই কোম্পানিটির শেয়ারের ক্রেতা উদাও হয়ে যায়। দিনের বাকি সময় আর কোনো ক্রেতা না পাওয়ায় লেনদেন বন্ধ ছিল। আর এভাবে ঢাকা স্টক এক্সচেঞ্জে মঙ্গলবার দরপতনের শীর্ষে উঠে আসে আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড। গতকাল কোম্পানিটির শেয়ারের দর কমেছে ১৩ টাকা ৭০ পয়সা বা ৯ দশমিক ৯৮ শতাংশ। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।
তথ্য অনুযায়ী, শেয়ারটি গতকাল সর্বশেষ ১২৩ টাকা ৬০ পয়সা দরে লেনদেন হয়েছে। এ দিন এক হাজার ৫৭ বারে কোম্পানির ২ লাখ ১৪ হাজার ৬৪৬টি শেয়ার লেনদেন করেছে, যার বাজারমূল্য ২ কোটি ৬৭ লাখ টাকা।
গতকাল ডিএসইর লেনদেনের শীর্ষে ছিল বেসরকারি বিদ্যুৎ কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন। ২৯ কোটি ১৩ লাখ টাকায় কোম্পানিটির ১৫ লাখ ৫৯ হাজার শেয়ার হাতবদল হতে দেখা যায়। ২০ কোটি ৭৪ লাখ টাকায় ১ কোটি ৩ লাখ ৭৯ হাজার শেয়ার বেচাকেনা করে ড্রাগন সোয়েটার উঠে আসে দ্বিতীয় স্থানে। বাজারটির লেনদেনের শীর্ষ দশ কোম্পানির অন্যগুলো ছিল লাফার্জ সুরমা সিমেন্ট, প্যারামাউন্ট টেক্সটাইল, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট, স্কয়ার ফার্মা, ন্যাশনাল টিউব, লঙ্কাবাংলা ফিন্যান্স, ইসলামী ব্যাংক ও গোল্ডেন হারভেস্ট।
দিনের মূল্যবৃদ্ধির শীর্ষে ছিল জুট স্পিনার্স। ৯ দশমিক ৯৮ শতাংশ মূল্যবৃদ্ধি ঘটে পাট খাতের এ কোম্পানির। উল্লেখযোগ্য মূল্যবৃদ্ধি পাওয়া অন্যান্য কোম্পানির মধ্যে ড্রাগন সোয়েটার ৭.৪৭, তুংহাই নিটিং ৭.৩৭, আরামিট লিঃ ৬.১২, ইভিন্স টেক্সটাইল ৫.৩২ ও এম হোসাইন স্পিনিং লিঃ-এর ৫.১২ শতাংশ মূল্যবৃদ্ধি ঘটে। অপর দিকে দিনের সর্বোচ্চ দরপতনের শিকার ছিল আলিফ ইন্ডাস্ট্রিজ। ৯ দশমিক ৯৭ শতাংশ দরপতন ঘটে কোম্পানিটির। এ ছাড়া ইসলামিক ব্যাংক শরিয়াহ ফান্ড ৬.২৫, পদ্মা ইসলামী লাইফ ৩.৬৭, বেক্সিমকো সিনথেটিকস ৩.৪০ ও স্কয়ার টেক্সটাইল ৩.২৩ শতাংশ দর হারায়।

 

  • সর্বশেষ
  • পঠিত
সকল সংবাদ

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫