ঢাকা, মঙ্গলবার,২৪ এপ্রিল ২০১৮

এশিয়া

বিশ্বের বৃহত্তম ক্ষেপণাস্ত্র বানাচ্ছে উত্তর কোরিয়া

নয়া দিগন্ত অনলাইন

০২ জানুয়ারি ২০১৮,মঙ্গলবার, ১৭:৩৭


প্রিন্ট
বিশ্বের বৃহত্তম ক্ষেপণাস্ত্র বানাচ্ছে উত্তর কোরিয়া

বিশ্বের বৃহত্তম ক্ষেপণাস্ত্র বানাচ্ছে উত্তর কোরিয়া

নতুন করে ফের মিসাইলের পরীক্ষা করতে চলেছে উত্তর কোরিয়া। তবে এবার কার্যত ‘ছুঁচো মেরে হাত গন্ধ করতে চায় না উত্তর কোরিয়া। বিশ্বের সবচেয়ে বড় মিসাইল বানাতে চায় উত্তর কোরিয়া। আর তা তৈরি করতে উত্তর কোরিয়ার বিজ্ঞানীদের নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপ্রধান কিম জং উন।

দেশের ৭০তম প্রতিষ্ঠা-দিবসে এই মিসাইলের পরীক্ষা করবে উত্তর কোরিয়া। তার আগেই তা বানানোর নির্দেশ দেয়া হয়েছে বিজ্ঞানীদের।

তবে সবথেকে বড় মিসাইল হলেও শক্তি কিংবা কর্মক্ষমতা সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। তবে ডেইলি মেইলে প্রকাশিত খবর অনুযায়ী, এতদিন পর্যন্ত যতগুলি মিসাইল উত্তর কোরিয়া পরীক্ষা করেছে তার থেকে প্রভুতগুণ অনেক বড় মিসাইল হবে তা কার্যত স্বীকার করে নিয়েছেন অনেকে।

এমনকি, বিজ্ঞানীদের একাংশের মতে, সবথেকে বড় মিসাইল হওয়ার জন্যে শক্তি এই মিসাইলের কয়েকগুণ হবে। শুধু গোটা আমেরিকা কেন, বিশ্বের একাধিক দেশ এই মিসাইলের আয়ত্তে থাকবে বলেই মনে করছেন অনেকে।

গত কয়েক দিন আগে মহাকাশে স্যাটেলাইট পাঠানোর কথা ঘোষণা করেন রাষ্ট্রপ্রধান কিম জং উন। তবে স্যাটেলাইটের আড়ালে সেটি মিসাইল পরীক্ষা হবে কিনা তা নিয়ে ধন্ধ রয়ে গিয়েছে। আর তাই আমেরিকা সহ উত্তর কোরিয়ার শত্রুদেশের বিজ্ঞানীরা নজর রেখেছেন মহাকাশ-চিত্রে। যদি কোনও ক্লু পাওয়া যায়।


উ. কোরিয়ার সাথে উচ্চ পর্যায়ের আলোচনার প্রস্তাব দ.কোরিয়ার
দক্ষিণ কোরিয়া সোমবার পিয়ংইয়ংয়ের সাথে আগামী ৯ জানুয়ারি উচ্চ পর্যায়ের আলোচনায় বসার প্রস্তাব দিয়েছে। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন সিউলের সাথে সম্পর্কোন্নয়ন এবং শীতকালীন অলিম্পিকে গেমসে তার দেশ অংশ নিতে পারে এ আভাস দেয়ার পর দক্ষিণ কোরিয়া মঙ্গলবার এ আলোচনার প্রস্তাব দেয়। খবর এএফপি’র।

দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রী চো মিউং-গিওন বলেন, ‘যে কোন সময় যে কোন স্থানে উত্তর কোরিয়ার সাথে আলোচনা অনুষ্ঠানে আমাদের ইচ্ছার কথা পুনর্ব্যক্ত করছি।’

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন,‘আমরা আশা করছি দক্ষিণ ও উত্তর কোরিয়া সরাসরি আলোচনায় বসে পিয়ংচাং গেমসে উত্তর কোরিয়ার প্রতিনিধির অংশ নেয়ার ব্যাপারে আলোচনা করতে পারে। এছাড়া তারা আন্তঃকোরীয় সম্পর্কোন্নয়নে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করতে পারে।’
উল্লেখ্য, ২০১৫ সালে সর্বশেষ দুই কোরিয়ার মধ্যে উচ্চ পর্যায়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫