রান্না-বান্না

প্লেটারে নতুনত্ব

তাসনীয়া রহমান সৃষ্টি

প্লেটারে খাবার আজকাল বেশ
জনপ্রিয়। একসাথে প্রায় সব পুষ্টিগুণ সম্পন্ন খাবার পরিবেশন করা হয় বলে স্বাস্থ্যসম্মতও বটে। প্লেটারে নতুন কিছু খাবারের রেসিপি জানাচ্ছেন
তাসনীয়া রহমান সৃষ্টি


বিফ স্টেক প্লেটার

উপকরণ : স্টেক বানাতে : গরুর সিনার নিচের চওড়া অংশ (৫০০ গ্রাম, ওজনের) ৩টি, গোলমরিচ বাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ চা চামচ, রসুনবাটা ১ চা চামচ, আনারসের রস ১ টেবিল চামচ, এইচপি সস ১ টেবিল চামচ, বাটার ৩ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।
ম্যাশ পটেটো বানাতে : সিদ্ধ আলু ম্যাশ করা ১ কাপ, তরল দুধ সিকি কাপ, বাটার ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া চা চামচ ও লবণ স্বাদমতো।
সবজি ভাজা : শীতের সবজি (গাজর, ফুলকপি, ক্যাপসিকাম, বেবিকর্ন, বরবটি) ১ কাপ, রসুন কুচি ১ চা চামচ, গোলমরিচ ১ চা চামচ, বাটার ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো, বাটন মাশরুম পছন্দমতো।
প্রস্তুত প্রণালী : গোশতের মধ্যে বাটার ছাড়া সস ও মসলা মেখে ১ ঘণ্টা রেখে ম্যারিনেট করতে হবে। এবার গ্রিলারে অথবা ননস্টিকি প্যানে বাটার গরম করে মৃদু আঁচে গোশত এপিঠ ওপিঠ করে ভাজতে হবে। গোশত সেদ্ধ হয়ে ভাজা ভাজা হলে মাশরুম দিয়ে নেড়ে গোশতসহ পরিবেশন পাত্রে তুলে রাখতে হবে। এবার ম্যাশ করা আলুর সাথে বাটার, দুধ, লবণ ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে পরিবেশন পাত্রে গ্রিল করা গোশতের সাথে পরিবেশন করতে হবে। অন্য পাত্রে বাটার গরম করে রসুনকুচি, সবজি, লবণ ও গোলমরিচ দিয়ে নেড়ে প্লেটে পরিবেশন করুন।


স্পাইসি চিকেন প্লেটের

উপকরণ : মুরগির সিনা ১টি, আদা ও রসুন বাটা আধা চা চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ, রসুন কুচি ১ চা চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।
পটেটো ওয়েজেস : আলু বড় ১টি, চিলি ফ্লেক্স ১ চা চামচ, লবণ স্বাদমতো, কর্নফ্লাওয়ার ১ চামচ, তেল ৩ টেবিল চামচ।
সবজি ভাজা : শীতের সবজি (গাজর, ফুলকপি, ক্যাপসিকাম, বেবিকর্ন, বরবটি) ১ কাপ, রসুন কুচি ১ চা চামচ, গোলমরিচ ১ চা চামচ, বাটার ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।
প্রস্তুত প্রণালী : হাড়ছাড়া গোশতের অংশ থেকে লম্বা করে চিরে সিনার গোশতের ভাঁজ খুলে নিতে হবে। এবার সস ও মসলা মেখে রেখে দিন। পাত্রে রসুন ভেজে এতে মুরগি দিয়ে ভাজুন। ওপরে সস দিয়ে পরিবেশন পাত্রে রাখুন। আলু ১ ইঞ্চি পুরু করে কেটে তার মধ্যে তেল ছাড়া সব মেখে ভেজে তুলে রাখুন। প্যানে বাটার গরম করে তাতে রসুন কুচি ভেজে সবজি, লবণ ও গোলমরিচ দিয়ে নেড়ে নিন। প্লেটে সব সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

ক্রিস্পি ফিশ ন চিপস

উপকরণ : যেকোনো মাছের ফিলে ২টি, সয়াসস ১ টেবিল চামচ, গোলমরিচ ১ চা চামচ, ব্রেডক্রাম্ব ১ কাপ, ডিম ১টি, তেল ভাজার জন্য ও লবণ স্বাদমতো।
ফ্রেঞ্চ ফ্রাই : আলু লম্বা করে কাটা ১ কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।
প্রস্তুত প্রণালী : মাছের মধ্যে সস, গোলমরিচ ও লবণ মেখে ডিমে ডুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে তুলে রাখুন। একইভাবে আলু মেখে ডুবো তেলে ভেজে নিন। সাজিয়ে পছন্দমতো সসের সাথে পরিবেশন করুন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.