ঢাকা, মঙ্গলবার,১৬ জানুয়ারি ২০১৮

প্যারেন্টিং

শিশুর দরকারি শিক্ষা উপকরণের দরদাম

শওকত আলী রতন

০১ জানুয়ারি ২০১৮,সোমবার, ১৬:৩৯


প্রিন্ট
শিশুর দরকারি শিক্ষা উপকরণের দরদাম

শিশুর দরকারি শিক্ষা উপকরণের দরদাম

শিশুদের স্কুলে ভর্তি এবং স্কুলে যাওয়ার আগের যে প্রস্তুতি সেটা বাবা-মাকেই বেশি ভাবিয়ে তোলে। নতুন বছরে নতুন বই, খাতা, পেনসিল, কলম, রঙপেনসিল, স্কুলব্যাগ, টিফিনবক্স, পানির বোতল এসব স্কুলে যাওয়ার সময় শিশুর সাথে দিয়ে দিতে হবে; যাতে স্কুলজীবনের প্রথম দিন থেকেই এসব জিসিনপত্র ব্যবহারে অভ্যস্ত হয়ে ওঠে। তা ছাড়া বছরের প্রথম দিক থেকেই ভালোভাবে লেখাপড়ায় মনোযোগ দিলে পরে লেখাপড়ায় শিশুর চাপও কমে যায় অনেকাংশে। শিশুর প্রয়োজনীয় শিক্ষা উপকরণের দরদাম তুলে ধরা হলো। 

খাতা : শিক্ষার প্রয়োজনীয় উপকরণের মধ্যে খাতা অত্যাবশ্যকীয় একটি উপাদান। বাজারে বিভিন্ন সাইজের ও বিভিন্ন ধরনের খাতা পাওয়া যায়। তবে বর্তমানে বেশির ভাগ স্কুলই খাতার ধরন কী রকম হবে তা স্কুল থেকে জানিয়ে দেয়। তাই ক্লাস থেকে শিক্ষকেরা যে ধরনের খাতার কথা বলেন সে খাতাই কেনা ভালো। নতুন ক্লাসের জন্য বাংলা, ইংরেজি, অঙ্কসহ সব বিষয়ের বিষয় খাতা পাওয়া যায়। বিষয় অনুযায়ী আলাদাভাবে রুলটানা থাকে খাতায়। আর অঙ্ক ও চিত্রাঙ্কনের জন্য রুল ছাড়া খাতা পাওয়া যায়। খাতার আকৃতির ওপর দাম নির্ধারণ করা থাকে। ১০ থেকে ৫০ টাকার মধ্যে পাওয়া যায়।

কলম ও পেনসিল : প্রকারভেদে কলমের দামের কিছুটা কমবেশি হতে পারে। কলম পাঁচ টাকা থেকে শুরু করে ১০০ টাকার মধ্যে পাওয়া যায়। আরো বেশি দামের কলমও রয়েছে। তবে স্কুলের শিক্ষার্থীদের জন্য কম দামি কলমই বেশি উপযোগী। আর পেনসিলের দাম কিছুটা কম। পেনসিল ১০ থেকে ৩০ টাকার মধ্যে পাওয়া যায়। ডজন কিনলে দাম একটু কম পড়বে।

স্কুলব্যাগ : নতুন বছরের নতুন ক্লাসে শিক্ষার্থীদের জন্য প্রয়োজন স্কুলব্যাগ। একসময় হাতে বই নিয়ে স্কুলে যাওয়ার রীতিনীতি থাকলেও এখন আর একরম দেখা যায় না। আর যারা এবার প্রথম স্কুলে যাবে, তাদের ক্ষেত্রে তো নতুন ব্যাগ লাগবেই। ছোটদের কথা চিন্তা করে স্কুলব্যাগের ডিজাইনের মধ্যে ডরিমন, টম অ্যান্ড জেরি, মিনা, সিসিমপুর, স্পাইডারম্যান, সুপারম্যানসহ বিভিন্ন কার্টুন আঁকা হয়। বাজারে বিভিন্ন দামে স্কুলব্যাগ পাওয়া যায়। তবে দাম একটু বেশি হলে ভালোটা কেনাই উত্তম। দামের ওপর নির্ভর করে ব্যাগের আয়ুষ্কাল।

টিফিন বক্স ও পানির পাত্র : টিফিন বক্স ও পানির পাত্র অতি প্রয়োজনীয় উপাদান। তাই শিশুকে অবশ্যই স্কুলে যাওয়ার সময় টিফিন ও খাওয়ার পানি সাথে দিতে হবে। আধুনিকতায় তাল মিলিয়ে নানা ডিজাইনের আকর্ষণীয় টিফিনবক্স ও পানির বোতল বিভিন্ন ডিজাইনের পাওয়া যাচ্ছে। চাইলে আপনি পছন্দের জিনিসটি কিনে নিতে পারেন। একতলা, দোতলা, তিনতলাসহ বিভিন্ন রকম টিফিন বক্স বাজারে আছে। প্লাস্টিকসহ নানা উপাদানের টিফিনবক্সের দাম ৫০ থেকে ২০০ টাকা। পানি ঠাণ্ডা ও গরম থাকে এগুলোর দাম কিছুটা বেশি। ১০০ থেকে ৩০০ টাকার মধ্যে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫