ঢাকা, শুক্রবার,১৯ জানুয়ারি ২০১৮

প্রবাসের খবর

প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্রদলকে নিয়ে ভাবনা

কায়াস মাহমুদ জনি

০১ জানুয়ারি ২০১৮,সোমবার, ১৬:৪৯


প্রিন্ট

আজ ১ জানুয়ারি ২০১৮। বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের আন্দোলন, সংগ্রাম গৌরবের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৭৯ সালের এই দিনে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছাত্র রাজনীতির গুণগত পরিবর্তন ও যুগোপযোগী করার লক্ষ্যে শিক্ষা, ঐক্য ও প্রগতি এই তিন মূলনীতিকে ধারণ করে উৎপাদনমুখী শিক্ষাব্যবস্থা প্রবর্তনের জন্য প্রতিষ্ঠা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল।

দক্ষিণ এশিয়ার সর্ব বৃহৎ ছাত্র সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল। শহীদ জিয়ার নিজ হাতে গড়া এই ছাত্র সংগঠনটি সূচনালগ্ন থেকে বিভিন্ন জাতীয় পর্যায়ে ও স্বৈরাচারী আন্দোলনে সঠিকভাবে নেতৃত্ব দিয়ে সুনাম অর্জন ও রাজনৈতিক দূরদর্শিতার প্রমাণ দিয়েছে। মহান স্বাধীনতার ঘোষক শহীদ জিয়ার আদর্শে চলা জনপ্রিয় এই ছাত্রসংগঠনটির সাথে দেশের আনাচে কানাচে ছড়িয়ে থাকা লক্ষ-কোটি কিশোর-তরুণ জড়িত, যারা বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা শহীদ জিয়ার আদর্শ বুকে ধারন করে।

বর্তমানে যারা বিএনপির রাজনীতির সাথে সম্পৃক্ত আছেন, তাদের অনেকেই জাতীয়তাবাদী ছাত্রদলের সাথে যুক্ত ছিলেন। ১৯৭৯ সালে জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করার সময় ভবিষ্যত নেতৃত্বের জন্য একটি ছাত্র সংগঠনও প্রতিষ্ঠা করার প্রয়োজনীয়তা অনুভব করেন। পরে ১৯৭৯ সালের ১ জানুয়ারি কেন্দ্রীয়ভাবে এই সংগঠনটি প্রতিষ্ঠা করেন। তখনকার সময়ের জিয়াউর রহমানের জনপ্রিয়তায় অনুপ্রাণিত হয়ে অনেক তরুণ জাতীয়তাবাদী ছাত্রদলে যোগদান করেন।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল শুরু থেকে আজ পর্যন্ত দলীয় সকল কর্মকাণ্ডে অংশগ্রহণসহ সফলতার সঙ্গে দেশের জাতীয়তাবাদ প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এছাড়াও দলের সুসময় ও দুঃসময়ে পাশে থেকে দলের প্রতি সংগঠনের দায়িত্ব ও কর্তব্য পালনে সচেষ্টতার প্রমাণ দিতে সক্ষম হয়েছে। আগামী দিনেও বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিটি নেতা ও কর্মী দলের প্রতি পূর্ণ আস্থা রেখে দলকে আরো শক্তিশালী করতে এক হয়ে কাজ করবে এমনটাই প্রত্যাশা।

জাতীয়তাবাদী ছাত্রদল এ দেশের মানুষের অধিকার আদায়ের সংগ্রামে সবসময় রাজপথে সক্রিয় ছিল আছে এবং থাকবে। আজ ১ জানুয়ারি বাংলাদেশের সকল গণতান্ত্রিক আন্দোলনে রাজপথে নেতৃত্বদানকারী ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী জাঁকজমকপূর্ণভাবে পালনের মাধ্যমে ছাত্রসমাজকে শহীদ জিয়ার হাতে গড়া দক্ষিণ এশিয়ার সর্ব বৃহৎ ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের আদর্শে উজ্জ্বীবিত করার চেষ্টা করতে হবে এবং সারা দেশে ছাত্রদলকে সর্বাধিক শক্তিশালী ও সুশৃঙ্খল ছাত্র সংগঠন হিসেবে পরিণত করতে হবে। জাতীয়তাবাদী ছাত্রদলের ঐতিহ্য ও মর্যাদা রক্ষার দায়িত্ব আমাদেরই।

ছাত্রদলের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) স্থপতি মহান স্বাধীনতার ঘোষক বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা শহীদ রাষ্ট্রপ্রতি জিয়াউর রহমানের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা ও তার রুহের মাগফিরাত কামনা করছি এবং আপসহীন দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও ভবিষ্যৎ রাষ্ট্রনায়ক জননেতা তারেক রহমানসহ সকল নেতা-কর্মীকে জানাই সংগ্রামী সালাম, প্রাণঢালা শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন। শুভ কামনা, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী সফল হোক সার্থক হোক।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫