ঢাকা, মঙ্গলবার,১৬ জানুয়ারি ২০১৮

অর্থনীতি

গবেষণা প্রতিবেদন প্রকাশ

ঢাকার বাসিন্দাদের আয়ের ৪৪ ভাগই খরচ হয় বাসাভাড়ায়

নিজস্ব প্রতিবেদক

৩১ ডিসেম্বর ২০১৭,রবিবার, ১৯:৩৭


প্রিন্ট

নগর বিষয়ক এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী ঢাকা শহরের মানুষের আয়ের ৪৪ ভাগই বাসা ভাড়ায় খরচ হয়ে যাচ্ছে। অথচ আদর্শ শহরের আয়ের সর্বোচ্চ ৩০ ভাগ পর্যন্ত অর্থ বাসাভাড়ায় খরচ হয়ে থাকে।

বাসাভাড়ার উচ্চমূল্যের কারণে বেশির ভাগ মানুষই নিজেদের অন্যান্য চাহিদা পূরণ করতে হিমশিম খাচ্ছে।

এছাড়া ৭১ ভাগ বাসায় কোনো উন্মুক্ত স্থান নেই। অগ্নিনির্বাপক ব্যবস্থা নেই ৯৫ ভাগ বাসায়। রাজধানীর পুরান ঢাকা, মিরপুর, রামপুরা ও বাড্ডার চারশ’ বাড়িতে জরিপ চালিয়ে এমন চিত্র মিলেছে। গবেষণা কাজ পরিচালনা করেছে ব্র্যাক ইন্সটিটিউট অব গর্ভন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইডিজি)।

আজ রোববার রাজধানীর ব্র্যাক সেন্টারে এক সংবাদ সম্মেলনে ‘নগর পরিস্থিতি ২০১৭ : ঢাকা মহানগরীর আবাসন’ শীর্ষক এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকা শহরের বসবাসরত ৬৮ ভাগ মানুষ ভাড়া বাসায় থাকেন। আর ৩২ ভাগ মানুষ নিজস্ব বাসায় থাকেন। এর মধ্যে ৫৫ ভাগ মানুষের এক হাজার বর্গফুট অথবা এর চেয়ে ছোট বাসায় থাকেন। আর মাত্র পাঁচ ভাগ মানুষ দুই হাজার বর্গফুট বা তার চেয়ে বেশি স্পেসের বাসায় বসবাস করেন। ঢাকা শহরে বসবাসরত ৬৮ ভাগ লোক ঢাকায় নিজস্ব আবাসন কিনতে চান না, কারণ তাদের আয়ের সাথে আবাসন কেনার সঙ্গতি নেই। এসব মানুষকে নিজস্ব আবাসন নিশ্চিত করতে নীতি সুবিধা সৃষ্টির সুপারিশ করা হয়েছে প্রতিবেদন।

এছাড়া গবেষণা প্রতিবেদনে, ঢাকা শহরের উপর চাপ কমানোর জোর সুপারিশ করা হয়েছে।

এক্ষেত্রে ঢাকার কাছাকাছি উপশহর গড়ে তুলে উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার সুপারিশ করা হয়েছে। সেক্ষেত্রে মেট্রোরেলসহ আধুনিক যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার পরামর্শ দেয়া হয়েছে। প্রয়োজনের তুলনায় যারা ঢাকাশহরে আসতে এবং থাকতে বাধ্য হচ্ছে তাদের জন্য উন্নত পরিবেশ নিশ্চিত করতে দায়িত্বপ্রাপ্ত সংস্থাকে যথাযথ দায়িত্ব পালন করার সুপারিশ করা হয়েছে। যেসব নীতি সহায়তা থাকার পরও যেসবের বাস্তবায়ন নেই, সেগুলোর যথাযথ বাস্তবায়ন করারও জোর তাগিদ দেয়া হয়েছে গবেষণা প্রতিবেদনে।

অনুষ্ঠানে প্রতিবেদনের বিভিন্ন বিষয় ব্যাখ্যা করেন- বিআইডিজির নির্বাহী পরিচালক ড. সুলতান হাফিজ রহমান।

এ সময় আরো উপস্থিত ছিলেন- বিআইডিজির গবেষক দলনেতা সৈয়দ সেলিনা আজিজ, সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট সিরাজুল ইসলাম, রিসার্চ ফেলো ড. শাহনেওয়াজ হোসাইন প্রমুখ।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫