ঢাকা, মঙ্গলবার,১৬ জানুয়ারি ২০১৮

টেনিস

ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা 'টেস্ট' ও 'টি-২০' দলে সাকিব-মুশফিক

নয়া দিগন্ত অনলাইন

৩১ ডিসেম্বর ২০১৭,রবিবার, ১৬:৩২ | আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৭,রবিবার, ১৭:০৬


প্রিন্ট
সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম

সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম

চলতি বছর দুর্দান্ত পারফরমেন্স করে ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট ও টি-২০ দলে দলে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের দুই অভিজ্ঞ ক্রিকেটার সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ঘরোয়া এবং আন্তর্জাতিক পারফরমেন্সের ওপর ভিত্তি করে দুই ফরম্যাটেই এই জুটিকে রাখা হয়েছে। এর আগে ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের সেরা টেস্ট একাদশেও জায়গা পেয়েছিলেন সাকিব-মুশফিক।

এছাড়া ভারতের ধারাভাষ্যকার হার্শা ভোগলের বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছিলেন জাতীয় দলের টেস্ট ও টি-২০ অধিনায়ক সাকিব।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়ের অন্যতম নায়ক ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। যেখানে তিনি ১০ উইকেট নেয়ার পাশাপাশি করেন ৮৪ রান। এছাড়া জানুয়ারিতে নিউজিল্যান্ড এবং মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত ব্যাটিং করেন সাকিব। আর মুশফিক উইকেটরক্ষক হিসেবে ডিসমিসাল ও ব্যাটিংয়ে অসাধারণ নৈপুণ্য দেখিয়ে জায়গা করে নেন ক্রিকেট অস্ট্রেলিয়ার একাদশে।

 

টেস্ট একাদশ : ডিন এলগার (দক্ষিণ আফ্রিকা), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), চেতেশ্বর পূজারা (ভারত), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), সাকিব আল হাসান (বাংলাদেশ), মুশফিকুর রহিম (বাংলাদেশ), রবীন্দ্র জাদেজা (ভারত), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা), নাথান লায়ন (অস্ট্রেলিয়া), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)।

অস্ট্রেলিয়ার টি-২০ একাদশে আছেন ক্যারিবীয় দানব ক্রিস গেইল। তবে নেই ভারতের বিরাট কোহলি, আছেন বোলার সুনীল নারায়ন। আছেন নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম। আফগান রশিদ খান জায়গা পেয়েছেন এই দলে।

টি-২০ একাদশ : ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককালাম, এভিন লুইস, হাশিম আমলা, এ বি ডি ভিলিয়ার্স, লুক রনকি, সাকিব আল হাসান, সুনীল নারায়ন, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ ও রশিদ খান।

হার্শার 'বর্ষসেরা ওয়ানডে' দলে সাকিব

সাকিব আল হাসান, বিশ্বসেরা এই অলরাউন্ডারের দল কেরালা কিংস সম্প্রতি জিতেছে ক্রিকেটের নতুন ফরম্যাট টি-১০ লিগের শিরোপা। এর আগে বিপিএলেও দুর্দান্ত পারফরমেন্স করেছেন তিনি। বছরজুড়েই ব্যাট-বল হাতে সবার নজরে ছিলেন। তাই চলতি বছরের সেরাদের নিয়ে যারা তালিকা প্রস্তুত করছেন, তাদের নজরে সহজে পড়ে যাচ্ছেন সাকিব আল হাসান। ব্যতিক্রম হয়নি ভারতের ধারাভাষ্যকার হার্শা ভোগলের বেলাও। তার সেরা ওয়ানডে একাদশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের এই তারকা অলরাউন্ডার।

একাদশে আছেন ভারতের পাঁচজন ক্রিকেটার। আছেন পাকিস্তান ও আফগানিস্তানের তরুণ ক্রিকেটারও। তবে এই দলে নেই অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার কেউ। নেই নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের কোনো ক্রিকেটারও।

তাই এই একাদশ নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। তালিকা প্রকাশের আগেই অবশ্য হার্শা এই আভাস দিয়েছিলেন ভারতীয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজকে। জানিয়ে ছিলেন, তার দেয়া সেরা ওয়ানডে দল নিয়ে বিতর্ক হবে।

তবে একাদশে সাকিবের অন্তর্ভূক্তি নিয়ে কোনে বিতর্ক হয়নি। কারণ পারফরমেন্সের কারণেই জায়গা পেয়েছেন তিনি। চলতি বছর ব্যাটিং-বোলিং দুই বিভাগেই সমানতালে পারফর্ম করেছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার।

১৪ ম্যাচে ওভারপ্রতি ৫.৫০ রান খরচ করে সাকিব নিয়েছেন ছয় উইকেট। তবে ভোগলের একাদশে জায়গা পেতে বোলিংয়ের চেয়েও হয়তো সাকিবকে বেশি সাহায্য করেছে ব্যাটিং। ১৪ ম্যাচের ১২ ইনিংসে ব্যাট করে ৩৫.৮৩ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৪৩০ রান। এক সেঞ্চুরির পাশাপাশি হাফ সেঞ্চুরি পেয়েছেন তিনটি। তার সর্বোচ্চ ইনিংসটি ছিল ১১৪ রানের।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সাকিবের ১১৪ রানের ইনিংসে ভর করেই জয় পেয়েছিল বাংলাদেশ। ওই জয়ের কারণেই অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে টপকে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলেছিল মাশরাফি বিন মর্তুজার দল।

হার্শার ওয়ানডে একাদশ : রোহিত শর্মা (ভারত), শিখর ধাওয়ান (ভারত), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), মহেন্দ্র সিং ধোনি (ভারত), বেন স্টোকস (ইংল্যান্ড), সাকিব আল হাসান (বাংলাদেশ), রশিদ খান (আফগানিস্তান), জাসপ্রীত বুমরাহ (ভারত), লিয়াম প্ল্যাঙ্কেট (ইংল্যান্ড) ও হাসান আলী (পাকিস্তান)।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবই

টি-২০ ফরম্যাটে ব্যাটসম্যানদের তালিকায় অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ও বোলারদের তালিকায় পাকিস্তানের ইমাদ ওয়াসিম র‌্যাঙ্কিং শীর্ষে উঠেছেন। তবে অলরাউন্ডার তালিকায় শীর্ষস্থানে ধরে রেখেছেন বাংলাদেশের সাকিব আল হাসান। ভারত-শ্রীলংকা টি-২০ সিরিজ শেষে নতুন র্যাংকিং প্রকাশ করে আইসিসি।

নতুন র‌্যাঙ্কিং প্রকাশের আগে ব্যাটসম্যানদের তালিকায় সবার উপরে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস। তাকে সরিয়ে শীর্ষস্থান দখলে নিলেন ৭৮৪ রেটিংধারী ফিঞ্চ। ৪ রেটিং কম নিয়ে দ্বিতীয় স্থানে লুইস। ব্যক্তিগত কারণে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজে অংশ না নেয়া ভারতের অধিনায়ক বিরাট কোহলি নেমে গেছেন তৃতীয় স্থানে। তার রেটিং ৭৭৬।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দুই ম্যাচে উইকেটশূন্য থাকায় শীর্ষস্থান হারালেন ভারতের পেসার জসপ্রিত বুমরাহ। তৃতীয় ম্যাচে দলে সুযোগই হয়নি বুমরাহর। ভারতের ডান-হাতি পেসার উইকেট না পাওয়ায়, কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলেও শীর্ষে উঠলেন পাকিস্তানের ইমাদ ওয়াসিম। ৭১৮ রেটিং নিয়ে সবার উপরে আছেন ইমাদ। ১ রেটিং কম নিয়ে দ্বিতীয় স্থানে আফগানিস্তানের লেগ-স্পিনার রশিদ খান। শীর্ষস্থান হারিয়ে ৭০২ রেটিং নিয়ে তৃতীয় স্থানে নেমে গেলেন বুমরাহ।

এ তালিকায় সপ্তম ও নবম স্থানে রয়েছেন যথাক্রমে বাংলাদেশের মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান। তবে ব্যাটসম্যান ও বোলারদের তালিকার শীর্ষস্থানে পরিবর্তন হলেও, অলরাউন্ডারদের শীর্ষস্থানে কোনো পরিবর্তন হয়নি। ৩৫৩ রেটিং নিয়ে শীর্ষেই রয়েছেন সাকিব আল হাসান।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫