বড় তারকাদের ছাড়াই শুরু হচ্ছে কাতার ওপেন

নয়া দিগন্ত অনলাইন

আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে বছর শুরুর ঐতিহ্যবাহী টুর্নামেন্ট কাতার ওপেন। কিন্তু টুর্নামেন্ট থেকে শেষ মুহূর্তে নোভাক জকোভিচ নাম প্রত্যাহার করে নেয়ায় টুর্নামেন্টে এ-তালিকাভূক্ত খেলোয়াড়দের ঘাটতি দেখা যাচ্ছে।

গত দুই বছর ধরে দোহায় চ্যাম্পিয়ন জকোভিচ শনিবার কনুইয়ের দীর্ঘ ইনজুরির কারণে নাম প্রত্যাহার করতে বাধ্য হন। ব্যক্তিগতভাবে তার অনুপস্থিতি সত্যিই শঙ্কার বিষয়। কারণ এতে করে জানুয়ারির মাঝামাঝিতে শুরু হওয়া বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনে তার খেলা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। তাছাড়া টুর্নামেন্টে অংশ নিলেও জকোভিচের সম্ভাবনা নিয়েও অনেকেই শঙ্কা প্রকাশ করেছেন।

গত বছর সার্বিয়ান সুপারস্টার ওই বছরের নাম্বার ওয়ান ব্রিটিশ অ্যান্ডি মারেকে দারুণ উত্তেজনাপূর্ণ তিন সেটের ফাইনালে পরাজিত করে শিরোপা জয় করেছিলেন। ফাইনালে স্টেডিয়ামে আরো উপস্থিত ছিল কাতারে শীতকালীন অনুশীলন ক্যাম্পে যাওয়া বায়ার্ন মিউনিখের পুরো ফুটবল দল ও প্যারিস সেইন্ট-জার্মেই প্রধান নাসির আল-খেলাইফি।
এর আগের বছর স্প্যানিশ তারকা রাফায়েল নাদালকে সহজেই পরাজিত করে দোহায় শিরোপা জিতেছিলেন জকোভিচ। তার দুই সপ্তাহ পরে ষষ্ঠবারের মত অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপাও ঘরে তুলেছিলেন জকো।

এবছর কাতার ওপেনে হয়ত বড় তারকাদের অনুপস্থিতি অনুভূত হবে। কিন্তু তারপরেও নতুন তারকাদের সামনে নিজেদের প্রমাণের সুযোগ থাকবে। জকোভিচের অনুপস্থিতিতে বাছাইয়ের শীর্ষস্থানটি দখল করে নিয়েছেন বিশ্বের পাঁচ নম্বর তারকা ডোমিনিক থেইম। ২০১৭ সালে দারুণ ছন্দে থাকা এই অস্ট্রেলিয়ান নতুন বছরে নিজেকে আরো বেশি প্রমানে মুখিয়ে আছে। ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে বিশ্বেও এক নম্বর খেলোয়াড় নাদালের কাছে পরাজিত হয়ে বিদায় নিয়েছিলেন থেইম। কাতারে খেলতে আসার প্রস্তুতি হিসেবে থেইম সংযুক্ত আরব আমিরাতে মুবাদালা ওয়ার্ল্ড টেনিস চ্যাম্পিয়নশীপে খেলতে গিয়েছিলেন। সেখানে টুর্নামেন্টর বিজয়ী কেভিন এন্ডারসনের কাছে পরাজিত হয়ে বিদায় নেন। টেনিসের আধুনিক যুগের বড় বড় নামের পাশে ২৪ বছর বয়সী থেইমকে নিয়ে অনেকেই আশাবাদী হয়ে উঠেছে।

এমনকি মেলবোর্নে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে শুরু হওয়া অস্ট্রেলিয়ান ওপেনেও স্বাগতিক হিসেবে থেইমের জ্বলে ওঠার অপেক্ষায় রয়েছে অনেকেই। জকোভিচ ও মারে যেহেতু দীর্ঘ ইনজুরিতে রয়েছেন, নাদালও হাঁটুর সমস্যায় ভুগছেন সে কারনেই থেইমের সামনে সুযোগ আছে নিজেকে পরবর্তী পর্যায়ে টেনে তুলে নিয়ে যাবার। প্রথম রাউন্ডে তার প্রতিপক্ষ রাশিয়ান এভগেনি ডোনোস্কি। দ্বিতীয় বাছাই পাবলো কারেনো বুস্তার প্রতিপক্ষ ক্রোয়েশিয়ার বর্না কোরিক।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.