বাস ও মালবাহী গাড়ির মুখোমুখি সংঘর্ষে ৩৬ জন নিহত
বাস ও মালবাহী গাড়ির মুখোমুখি সংঘর্ষে ৩৬ জন নিহত

কেনিয়ার সেই রাস্তায় আবারো দুর্ঘটনা : নিহত ৩৬

নয়া দিগন্ত অনলাইন

কেনিয়ার মধ্যাঞ্চলের একটি রাস্তায় রোববার ভোরে একটি যাত্রীবাহী বাস ও মালবাহী গাড়ির মুখোমুখি সংঘর্ষে ৩৬ জন নিহত ও আরো ১১ জন আহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে।

রিফ্ট ভ্যালির ট্রাফিক পুলিশের প্রধান কর্মকর্তা জেরো আরোমে বলেন, ‘এই দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩৬ জনে দাঁড়িয়েছে।’

তিনি আরো বলেন, ‘ধ্বংসস্তপের ভেতর থেকে লাশ উদ্ধার করা হয়েছে। আহতদের হাসপাতালে পাঠানো হয়েছে।’

বাসটি বুসিয়া থেকে আসছিল। নাকুরু-এলরোরেত মহাসড়কের একটি বর্ধিত রাস্তায় এই দুর্ঘটনা ঘটে।

ওই রাস্তাটিতে প্রায়ই দুর্ঘটনা ঘটে।

পুলিশ জানায়, এ মাসে ওই সড়কে এই নিয়ে দুর্ঘটনায় ১শ’ জন মারা গেল।

আরোমে বলেন, এই দুর্ঘটনা উভয় গাড়ির চালকই মারা গেছে। নিহতদের মধ্যে তিন বছর বয়সী এক শিশুও রয়েছে। আহতদের নাকুরু হাসপাতালে পাঠানো হয়েছে।

গোলযোগের মধ্যে ২য় মেয়াদে শপথ নিলেন কেনিয়াত্তা
আলজাজিরা, ২৯ নভেম্বর ২০১৭
দ্বিতীয় মেয়াদে কেনিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন উহুরু কেনিয়াত্তা। রাজধানী নাইরোবিতে গত ২৮ নভেম্বর মঙ্গলবার গোলযোগের মধ্যে তিনি শপথ নেন। রাজধানী নাইরোবির একটি স্টেডিয়ামে শপথ গ্রহণ অনুষ্ঠানে বেশ কয়েকটি রাজ্যের প্রধান এবং হাজার হাজার সমর্থক উপস্থিত হয়ে কেনিয়াত্তাকে স্বাগত জানান।

তবে শপথ গ্রহণ অনুষ্ঠান বয়কট করেছে বিরোধী দলগুলো। এ কারণে যে স্টেডিয়ামে শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়েছে সেটিতে ছিল কড়া পুলিশি প্রহরা। বিরোধীরা যাতে কোনো বিক্ষোভ মিছিল না করতে পারে সেজন্য শহরের অন্যান্য স্থানেও পুলিশ মোতায়েন ছিল। বিরোধী দলীয় নেতা রায়লা ওডিঙ্গা এই শপথ গ্রহণ অনুষ্ঠানের সমালোচনা করে একে কেনিয়াত্তার ‘রাজ্যাভিষেক’ বলে মন্তব্য করেছেন।

তবে স্টেডিয়াম কানায় কানায় পূর্ণ ছিল কেনিয়াত্তার সমর্থকদের দিয়ে। শপথ গ্রহণ অনুষ্ঠান যাতে স্টেডিয়ামের বাইরে থাকা হাজার হাজার মানুষ দেখতে পারে সেজন্য বড় পর্দার ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছিল।

গত আগস্টে প্রথম দফায় কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে জয় পেয়েছিলেন কেনিয়াত্তা। তবে নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে দাবি করে সুপ্রিম কোর্ট তা বাতিল বলে ঘোষণা করে। এরপর অক্টোবরে দ্বিতীয়বারের মতো নির্বাচন অনুষ্ঠিত হয় এবং এতেও জয় পান কেনিয়াত্তা।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.