ঢাকা, বৃহস্পতিবার,১৮ জানুয়ারি ২০১৮

বিবিধ

নাব্যতা সংকটে কাঠালবাড়ি ঘাট, ফেরি চলাচল বন্ধের আশংকা

নিজস্ব প্রতিবেদক

৩০ ডিসেম্বর ২০১৭,শনিবার, ২১:৩১ | আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৭,শনিবার, ২১:৩৬


প্রিন্ট

শিমুলিয়া কাঠালবাড়ি রুটের কাঠালবাড়ি ফেরিঘাট এলাকায় নাব্যতা সংকট চরম আকার বিরাজ করছে। নাব্যতা সংকটে ফেরিঘাট এলাকায় ফেরি ভেড়ানোর কাজ বিঘ্নিত হচ্ছে। সংকট নিরসনে ফেরিঘাট এলাকায় বাংলাদেশ নৌবাহিনীর একটি ড্রেজার এলেও মাটি প্রতিস্থাপনের জন্য ঘাট এলাকায় সব জায়গা পদ্মা সেতু কর্তৃপক্ষ অধিগ্রহণ করায় ড্রেজিং সম্ভব হচ্ছে না। বিষয়টি সমাধানে পদ্মা বহুমুখি সেতু কর্তৃপক্ষের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সাথে সারা দেশের সড়ক যোগাযোগের অন্যতম মাধ্যম শিমুলিয়া কাঠালবাড়ি ফেরিরুট। কিছুদিন ধরেই এই ঘাটটিতে নাব্যতা সংকট চলছে। ফেরি চলাচলের সময় তলার অংশ মাটির সাথে ঘেষে ঘেষে চলতে হচ্ছে। অনেক সময় আটকে যাচ্ছে ফেরি। বিষয়টি সমাধানের জন্য বিআইডব্লিউটিএ ফেরিঘাট এলাকা ড্রেজিংয়ের সিদ্ধান্ত নেয়। কিন্তু মাটি প্রতিস্থাপনের জন্য ঘাট এলাকার সব জায়গা পদ্মা সেতু কর্তৃপক্ষ অধিগ্রহণ করায় প্রতিস্থাপনের জায়গা পাওয়া যাচ্ছে না। বিষয়টি সমাধানে গত ২১ ডিসেম্বর পদ্মা বহুমুখি সেতু কর্তৃপক্ষের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

পদ্মা বহুমুখি সেতু কর্তৃপক্ষের কাছে দেয়া এক চিঠিতে বিআইডব্লিউটিএ তত্ত্বাবধায়ক প্রকৌশলী ছাইদুর রহমান বলেন, কাঠালবাড়িয়া ফেরিঘাট এলাকায় শিগগিরই ড্রেজিং করে নাব্যতা সংকট নিরসন করা না হলে যে কোনো মুহূর্তে ফেরি চলাচল বন্ধ হয়ে যেতে পারে। এতে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হবে। দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সাথে সারা দেশের সড়ক যোগাযোগ অক্ষুণ্ণ রাখার জন্য এ রুটটি গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর। এ রুটে ফেরি চলাচল স্বাভাবিক রাখার জন্য নাব্যতা সংকট নিরসনে পদ্মা সেতু প্রকল্পের আওতায় অধিগ্রহণ করা জায়গায় ড্রেজিং এর মাটি প্রতিস্থাপন ছাড়া কোনো বিকল্প নেই।

এ বিষয়ে জানতে চাইলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক বলেন, ড্রেজিংয়ের পলি ফেলার কোনো জায়গা নেই। এ কারণে পদ্মা সেতু প্রকল্পের এলাকায় মাটি ফেলার অনুরোধ জানানো হয়েছে। বিষয়টি সুরাহা করতে দুই পক্ষই শিগগিরই বৈঠকে বসবো।

 

  • সর্বশেষ
  • পঠিত
সকল সংবাদ

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫