ঢাকা, শনিবার,২০ জানুয়ারি ২০১৮

ইউরোপ

এ কী বললেন পুতিন!

নয়া দিগন্ত অনলাইন

২৯ ডিসেম্বর ২০১৭,শুক্রবার, ১১:১৫ | আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৭,শুক্রবার, ১১:২২


প্রিন্ট
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গের একটি ব্যস্ত সুপার মার্কেটে সাম্প্রতিক বোমা বিস্ফোরণ একটি সন্ত্রাসী হামলা ছিল মন্তব্য করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, 'সন্ত্রাসীকে আটক নয়, ঘটনাস্থলেই হত্যা করুন।'

বৃহস্পতিবার ক্রেমলিনের একটি অনুষ্ঠানে আগত অতিথিদের সামনে দেয়া এক বক্তৃতায় পুতিন বলেন, "আপনারা জানেন যে গতকাল সেইন্ট পিটার্সবার্গে একটি সন্ত্রাসী হামলা হয়েছিল।"

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর পিটার্সবার্গের পেরেকরেসটক সুপার মার্কেটে বোমা বিস্ফোরণে যে ১৩ জন কর্মী আহত হয়েছেন সেদিকে ইঙ্গিত করে প্রেসিডেন্ট পুতিন এ মন্তব্য করেন।

তিনি বলেন, তদন্তকারীরা জানিয়েছেন যে হামলায় হাতে তৈরি বোমায় ২০০ গ্রাম বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল। এখনো কোনো গোষ্ঠী বা ব্যক্তি হামলার দায়িত্ব স্বীকার করেনি।

পুতিন বলেন, "যদি এমন কোনো পরিস্থিতির সৃষ্টি হয় যে কোনো সন্ত্রাসীর কারণে আইন-শৃঙ্খলা বাহিনীর জীবন হুমকিগ্রস্ত তখন তাদেরকে 'যথোপযুক্ত জবাব' দিতে হবে। এ সময় সন্ত্রাসীকে আটকের চেষ্টা না করে তাকে ঘটনাস্থলেই হত্যা করতে হবে।"

সেইন্ট পিটার্সবার্গে এর আগেও আরো একটি সন্ত্রাসী হামলা ব্যর্থ করে দেয়া হয়েছে বলে জানান পুতিন। অবশ্য এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি তিনি।

রুশ-পাকিস্তান সম্পর্ক শক্তিশালী হয়েছে : মস্কো

গত তিন-চার বছরে পাকিস্তান ও রাশিয়ার মধ্যকার সম্পর্ক শক্তিশালী হয়েছে। পাকিস্তানে নিযুক্ত রুশ কনসাল জেনারেল ড. আলেকজান্ডার ডি. খোজিন এ কথা বলেছেন।

পাকিস্তানের বন্দরনগরী করাচিতে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘পাকিস্তান ও রাশিয়া দুই দেশই এ অঞ্চলে শান্তি এবং স্থিতিশীলতা আনার চেষ্টা করছে এবং আমরা পরস্পরকে সমর্থন দিচ্ছি।’
তিনি জানান, পাকিস্তান ও রাশিয়ার মধ্যে সম্প্রতি বাণিজ্য উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে এবং দুই দেশের সরকার পারস্পরিক স্বার্থে কাজ করছে। সে কারণে ইসলামাবাদ ও মস্কোর মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদার হচ্ছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পাকিস্তান সফর করবেন কি না- এমন এক প্রশ্নের জবাবে খোজিন বলেন, ‘বিষয়টি সম্পূর্ণভাবে প্রেসিডেন্ট পুতিনের ওপর নির্ভর করছে এবং কূটনীতিকদের কাজ হচ্ছে সেতুবন্ধ তৈরি করে দেয়া।’

রাশিয়ার এ কূটনীতিক আফগানিস্তানে উগ্র সন্ত্রাসীগোষ্ঠী দায়েশের উপস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেন। এ ছাড়া, ইসরাইল-ফিলিস্তিন সঙ্কট, বায়তুল মোকাদ্দাস নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণা, আমেরিকার সাথে রাশিয়ার বর্তমান সম্পর্ক ও টানাপড়েন এবং কথিত এককেন্দ্রিক বিশ্বব্যবস্থার ব্যর্থতার দিক নিয়েও কথা বলেন। - ডন

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫