নিউইয়র্কের সেই ভবন, উদ্ধারকর্মীরা কাজ চালিয়ে যাচ্ছেন
নিউইয়র্কের সেই ভবন, উদ্ধারকর্মীরা কাজ চালিয়ে যাচ্ছেন

নিউইয়র্কে অ্যাপার্টমেন্টে আগুন, শিশুসহ নিহত ১২

নয়া দিগন্ত অনলাইন

নিউইয়র্কের ব্রঙ্কসে একটি অ্যাপার্টমেন্টে ভয়াবহ অগ্নিকাণ্ডে এক বছরের এক শিশুসহ ১২ জন নিহত হয়েছেন। চারজন মারাত্মকভাবে দগ্ধ হয়েছেন। বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটে। এনবিসি নিউজ এ খবর জানিয়েছে।

একে 'অবর্ণনীয় এক মর্মান্তিক ঘটনা' বলে উল্লেখ করেছেন মেয়র বিল ডে ব্লাসিও।

গতকাল সন্ধ্যা ৭টার দিকে অ্যাপার্টমেন্টটিতে আগুন লাগে। ফাস্ট ফ্লোরে আগুনের তীব্রতা ছিল সবচেয়ে বেশি।

উদ্ধারকর্মীরা পাঁচতলার ওই অ্যাপার্টমেন্টের ভেতরে তল্লাশি চালাচ্ছে, কেউ ভেতরে আছেন কিনা।

অগ্নিকাণ্ডের পর কমপক্ষে ১২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানান মেয়র ব্লাসিও। তিনি বলেন, আগুন নিয়ন্ত্রণে এসেছে। অগ্নিনির্বাপক কর্মীরা ১২ জনকে উদ্ধার করেছেন। এ ঘটনায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

মেয়র আরো বলেন, 'ছুটির এই মাঝামাঝি সময়ে যখন সবাই পরিবারের সদস্যদের নিয়ে অ্যাপার্টমেন্টে আনন্দে সময় কাটাচ্ছিল। এই দুর্ঘটনা তাদের সব আনন্দ ম্লান করে দিলো। প্রিয়জনের কাছ থেকে দুরে সরিয়ে দিলো।'

ফায়ার সার্ভিসের প্রধান ড্যানিয়েল নিগ্রো জানান, 'অ্যাপার্টমেন্টের প্রথম ফ্লোর থেকে আগুনের সূত্রপাত হয়। পরে তা দ্রুত উপরের দিকে উঠতে থাকে।'

তিনি আরো বলেন, 'এ ঘটনায় নিহতদের বয়স এক বছর থেকে পঞ্চাশ বছরের মধ্যে।'

মুম্বাইয়ে রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নিহত ১৪

ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের লোয়ার পারেল এলাকার একটি বহুতলে আগুন লেগে ১২ জন নারীসহ ১৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে অন্তত ১৪ জন। আগুন লাগার মুহূর্তে কমলা মিলস নামের ওই বহুতলে সেই সময়ে প্রায় ৫০ জন মানুষ ছিলেন বলে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, রাত ১২টা নাগাদ মোজো লাউঞ্জ নামে একটি রেস্তরাঁয় প্রথমে আগুন লাগে। কিছুক্ষণের মধ্যে সেই আগুন ছড়িয়ে পড়ে। ঘটনাস্থলে ৫টি দমকলের ইঞ্জিন এবং ৮টি পানির ট্যাঙ্ক আগুন নেভানোর কাজ করছে। আগুন এখন অনেকটাই আয়ত্তে আনা গেছে। দমকল কর্তৃপক্ষের পক্ষ থেকে রেস্তোরাঁর মালিকের নামে মামলা রুজু করা হয়েছে। দমকল কর্তৃপক্ষ সূত্রে এও জানানো হয়েছে যে ওই রেস্তোরাঁয় পর্যাপ্ত অগ্নিনির্বাপন ব্যবস্থা ছিল না।

এই বহুতলে বিভিন্ন বহুজাতিক সংস্থার অফিস এবং কিছু মিডিয়ার অফিসও রয়েছে। আহতদের স্থানীয় হাসপাতালে পাঠান হয়েছে। ধোঁয়ায় দমবন্ধ হয়েই অধিকাংশের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.