ঢাকা, বুধবার,১৭ জানুয়ারি ২০১৮

থেরাপি

শীত নিয়ে প্রতিবেদন যে রকম হতে পারে

এস আর শানু খান

২৮ ডিসেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ০০:০০


প্রিন্ট

পিঠা খেয়ে ুধা নিবারণের কাল শীতকাল। শীতকালে সব কিছুই কেমন যেন রসে টইট¤ু^র হয়ে ওঠে। ছনের চাল থেকে শুরু করে টিনের চালসহ পাকা ঘরের ছাদ থেকেও রস গলে এই শীতকালে। বিশেষ করে খেজুরগাছ তো এই সময় রাজার রোল প্লে করে। আসুন দেখি শীতের ওপর আমাদের বস্তা মণ্ডলের একটি প্রতিবেদনÑ
খেজুর রসের ভোক্তারা বলেন, খেজুর রসে যদিও আগের মতো স্বাদ নেই তবু চিনি মিশিয়ে খেলে মিষ্টি বোঝা যায়। রসের স্বাদ কমার ব্যাপারে জানতে চাইলে তারা বলে, দেশের অবস্থা অনুকূলে নয় ভেবে গোলাগুলির আওয়াজের ভয়ে রসের মিষ্টতা বোধ হয় কোথাও আত্মোগোপন করেছে।
হিজলপুরের কিজল গাছির সাথে কথা বললে তিনি জানানÑ ইদানীং খেজুরগাছও নাকি খুব মজুদদারি হয়ে পড়েছে। তারাও হরতাল মানববন্ধন করতে শিখে ফেলেছে আজকাল। তারা গণতন্ত্র চায়। তিনি আরো জানান, খেজুরগাছের অভিযোগ, তাদের রসের এত নাম থাকা সত্ত্বেও তারা আজ বিলুপ্তির পথে কেন?
কদুকান্দির সবজি চাষি টমেটো আলী আমাদের টিমকে এ তথ্য দেন যে, শাকসবজির ব্যাপক চাহিদা তবে দাম খুবই কম। তবে তাতেও তাদের তেমন সমস্যা হচ্ছে না কেননা তারা এক কেজি পালংশাকের সাথে নাকি তিন পোয়াই ভাটি পাতা, কদম পাতার মতো আরো কিছু পাতা মিশিয়ে চালিয়ে দিচ্ছেন।
এবার লোকালয়ের অবস্থা জানিয়ে গায়েশ্বরীর কালাতলা গ্রামের লোকেরা বলেন, এবার শীতের তেজ এত তারা সবাই এখন ইটের ভাটায় ভিড় করছে। গ্রামে একটি মাত্র ইটের ভাটা। কিন্তু সেখানে তারা যাওয়ার আগেই পাশের গ্রামের লোকেরা জোর করে ঢুকে আগুন পোহাচ্ছে। তাই কর্তৃপক্ষের কাছে আমাগো দাবি আমাগো গ্যারামে আরো কিছু ইটের ভাটার ব্যবস্থা করার জন্য। অন্তত এই শীতকাল চলুক, পরে দরকার হলে বন্ধ করে দেবেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫