ঢাকা, শুক্রবার,২৭ এপ্রিল ২০১৮

ইউরোপ

ব্রিটেন-রাশিয়ার সম্পর্কে টানাপড়েন

নয়া দিগন্ত অনলাইন

২৬ ডিসেম্বর ২০১৭,মঙ্গলবার, ১৬:৪৩


প্রিন্ট
ব্রিটেন-রাশিয়ার সম্পর্কে টানাপড়েন

ব্রিটেন-রাশিয়ার সম্পর্কে টানাপড়েন

২০১৪ সালে ইউক্রেনের স্বায়ত্তশাসিত অঞ্চল ক্রিমিয়াকে রুশ ফেডারেশনের অন্তর্ভূক্ত করার পর থেকে ব্রিটেন ও রাশিয়ার সম্পর্কে টানাপড়েন চলছে। সম্প্রতি এই সম্পর্কের আরো অবনতি হয়েছে।

উত্তর সাগরে যুক্তরাজ্যের সমুদ্রসীমার কাছে একটি রুশ যুদ্ধ জাহাজের তৎপরতা পর্যবেক্ষণ করেছে একটি ব্রিটিশ ফ্রিগেট। ব্রিটিশ রয়েল নেভি জানিয়েছে, সোমবার বড়দিনে যুক্তরাজ্যের জাতীয় স্বার্থসংশ্লিষ্ট সমুদ্র এলাকায় রুশ যুদ্ধজাহাজের উপস্থিতি টের পেয়ে এইচএমএস সেন্ট আলবানস নামের ফ্রিগেটটি পাঠানো হয়। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, সাগরের তলদেশ দিয়ে যাওয়া ইন্টারনেট ক্যাবলের জন্য রাশিয়া হুমকিজনক হয়ে উঠতে পারে বলে সম্প্রতি সতর্ক করে ব্রিটেন। সোমবার নিজস্ব সমুদ্র এলাকায় রাশিয়ার যুদ্ধজাহাজের উপস্থিতি টের পেয়ে এর তৎপরতা পর্যবেক্ষণ করে ব্রিটিশ জাহাজ।

রয়েল নেভির বিবৃতিতে বলা হয়, এইচএমএস সেন্ট আলবানস ফ্রিগেটটিকে ২৩ ডিসেম্বর রওনা করতে বলা হয় এবং যুক্তরাজ্যের পানিসীমার কাছে পৌঁছে যাওয়া রুশ যুদ্ধ জাহাজ এডমিরাল গোরশকভকে পর্যবেক্ষণের নির্দেশ দেওয়া হয়। ব্রিটিশ ফ্রিগেটটি বড়দিনে সাগরে ছিল এবং রুশ জাহাজের তৎপরতা পর্যবেক্ষণ করেছে। বক্সিং ডেতে এটি পোর্টসমাউথে ফিরে আসবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫