আজ ঢাকায় শুরু হচ্ছে উচ্চাঙ্গ সঙ্গীত উৎসব

নয়া দিগন্ত অনলাইন

ঢাকার আবাহনী মাঠে আজ থেকে শুরু হতে যাওয়া বেঙ্গল ক্লাসিক্যাল মিউজিক ফেস্টিভ্যালের জন্য নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা।

সেইসাথে প্রথমবারের মত ধানমন্ডি আবাসিক এলাকায় এমন একটি সঙ্গীতের আসর আয়োজনের জন্য বিশেষ সফটওয়্যার ব্যবহার করে শব্দ নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন উৎসবের আয়োজক প্রতিষ্ঠান বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

তিনি বলেন, মাঠের বাইরে যাতে শব্দ না যায়, সেজন্য আলাদা সাউন্ড সিস্টেম এবং তাতে বিশেষ সফটওয়্যার ব্যবহার করা হয়েছে।

বাসিন্দাদের অসুবিধা যাতে না হয়, সেজন্য আবাহনী মাঠ ঘিরে নিরাপত্তা বাড়ানো হয়েছে, এবং মাঠের চারপাশ ঘিরে উঁচু প্রাচীর দেয়া হয়েছে।

সেইসাথে মানুষের প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তা যাতে কোনোভাবে আহত না হয়, সেটি নিশ্চিতের চেষ্টাও করা হয়েছে বলে জানিয়েছেন মিজ চৌধুরী।

তিনি আরো জানিয়েছেন, উৎসবে পণ্ডিত শিবকুমার শর্মা, পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া,পণ্ডিত অজয় চক্রবর্তী, ওস্তাদ রাশিদ খান, পণ্ডিত উল্লাস কশলকার, ওস্তাদ শাহিদ পারভেজ খানের পরিবেশনা শুনবেন শ্রোতারা।

এছাড়া পাঁচদিনব্যপী উৎসবে অন্যান্য বারের চেয়ে এবারের আলাদা আকর্ষণ থাকবে ওয়েস্টার্ন ক্লাসিক্যাল মিউজিকের সম্মেলন, যেটা এর আগের কোনোবারেই করা হয়নি।

আজ সন্ধ্যায় কাজাখস্থান থেকে আসা আস্তানা সিম্ফনি ফিলহারমনিক অর্কেস্ট্রা পরিবেশন করবে, বাংলাদেশে অর্কেস্ট্রার এমন পরিবেশন আগে হয়নি বলে দাবি করেছেন মিজ চৌধুরী।

গত পাঁচ বছর ধরে নিয়মিত শাস্ত্রীয় সঙ্গীতের এই অনুষ্ঠানটি রাজধানীর আর্মি স্টেডিয়ামে হলেও এবছর ভেন্যু না পেয়ে প্রথমে উৎসবটি বাতিল ঘোষণা করা হয়।

পরবর্তীতে আবাহনী মাঠ বরাদ্দ পাওয়ায় সেখানে 'বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব ২০১৭' আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.