ঢাকা, বুধবার,১৭ জানুয়ারি ২০১৮

আফ্রিকা

এবার সুদানের সাথে তুরস্কের সামরিক সহযোগিতা জোরদার

মিডলইস্ট আই

২৬ ডিসেম্বর ২০১৭,মঙ্গলবার, ০৬:৪১


প্রিন্ট
খার্তুমে এরদোগান তুরস্ক-সুদান সামরিক অর্থনৈতিক সহযোগিতা চুক্তি

খার্তুমে এরদোগান তুরস্ক-সুদান সামরিক অর্থনৈতিক সহযোগিতা চুক্তি

সুদানের সাথে সামরিক ও অর্থনৈতিক ক্ষেত্রে সহযোগিতার ১২টি চুক্তি সই করেছে তুরস্ক। রোববার ও সোমবার প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সফরকালে এসব চুক্তি স্বাক্ষরিত হয়।

২০১১ সালে দেশের দক্ষিণাংশ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর তিন-চতুর্থাংশ তেল উৎপাদন কমে গেছে সুদানে। এই পরিস্থিতিতে স্থিতিশীলতা বজায় রাখার প্রচেষ্টারত দেশটিতে বিনিয়োগ জোরদার করেছে তুরস্ক। প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান আফ্রিকার তিন দেশ সফরের শুরুতে রোববার খার্তুমে পৌঁছান এবং সুদানের প্রেসিডেন্ট ওমর হাসান আল বশিরের সাথে বৈঠক করেন। দেশটিতে তার দুই দিনের সফরকালে খার্তুমের সাথে আংকারার ১২টি চুক্তি স্বাক্ষর হয়।

এগুলোর মধ্যে অর্থনৈতিক ও সামরিক সহযোগিতা ছাড়াও একটি কৌশলগত সহযোগিতা পরিষদ গঠনের বিষয়ও রয়েছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন এরদোগান। তিনি বলেন, দুই মুসলিম দেশ দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদার করে বর্তমানের বার্ষিক ৫০ কোটি ডলার থেকে প্রাথমিক পর্যায়ে এক শ কোটি এবং পরে এক হাজার কোটি ডলার করতে চায়। সুদানের প্রেসিডেন্ট ওমর হাসান আল বশির তার দেশে প্রথম তুর্কি প্রেসিডেন্ট হিসেবে এরদোগানের সফরকে ঐতিহাসিক বলে প্রশংসা করেন। এ মাসের শুরুতে তুরস্কের ঐতিহাসিক নগরী ইস্তাম্বুলে ইসলামি সহযোগিতা সংস্থার জরুরি বৈঠকে যোগ দিয়েছিলেন বশির। উল্লেখ্য, সুদান থেকে শাদ ও তিউনিসিয়া যাবেন এরদোগান।

এমিরেটস এয়ারলাইন্স নিষিদ্ধ তিউনিসিয়ায়

বিবিসি

তিউনিসিয়ার কয়েকজন নারীকে বিমানে উঠতে না দেয়ার জেরে দুবাইভিত্তিক এয়ারলাইন্স এমিরেটসকে তিউনিসিয়ায় অবতরণ করতে দেয়া হবে না বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। কয়েকজন নারীকে বিমানে উঠতে না দেয়ার বিষয়টি নিয়ে আগে থেকেই দেশটির ভেতরে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়েছিল। বিষয়টিকে ‘বৈষম্যমূলক’ হিসেবে আখ্যা দিয়েছে মানবাধিকার সংস্থাগুলো।

তিউনিসিয়ার ট্রান্সপোর্ট মন্ত্রণালয় জানিয়েছে, এমিরেটস এয়ারলাইন্স যতক্ষণ পর্যন্ত আন্তর্জাতিক আইন মেনে ফ্লাইট পরিচালনা না করবে ততক্ষণ পর্যন্ত তাদের ওপর এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। তবে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, নিরাপত্তাসংক্রান্ত তথ্য পেতে দেরি হওয়ায় এ ধরনের পরিস্থিতির সৃষ্টি হয়েছে। টুইটারে এক বার্তায় জানানো হয়েছে, তিউনিসিয়ার নারীদের আমরা অনেক মূল্যায়ন ও সম্মান করি।

এ দিকে তিউনিসিয়ার স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, এমিরেটসের ফ্লাইটে উঠতে দেয়া হচ্ছে না দুবাইগামী তিউনিসিয়ার নারীদের। কয়েকদিন ধরেই ঘটছে এ ধরনের ঘটনা। ভুক্তভোগী কয়েকজন নারী জানান, তাদের যাত্রা বিলম্ব হয়েছে ও তাদের ভিসা আরো পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন আছে বলে জানানো হয়েছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫