পাতে পিঠা পিঠায় মিঠা : রান্না-বান্না

রেসিপি মোস্তারীনা পারভীন ছবি নাসিম শিকদার

পাটিসাপটা পিঠা

উপকরণ : দুধ দেড় লিটার, চালের গুড়া ১ কাপ, ময়দা আধা কাপ, খেজুরের গুড় এক কাপ, লবণ ২ চিমটি, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, পানি পরিমাণমতো, তেল ফ্রাইপ্যানে ব্যবহারের জন্য, সাদা এলাচ ২টি, দারুচিনি ২টি, আতপ চালের গুঁড়া ১ টেবিল চামচ।
প্রণালী, পুর তৈরি : চুলায় হাঁড়ি বসিয়ে তাতে দুধ, মসলা, খেজুরের গুড়, গুঁড়া দুধ, আতপ চালের গুঁড়া দিয়ে পুর তৈরি করে নিন। অন্য একটি পাত্রে পানি, ময়দা, চালের গুঁড়া, লবণ, অল্প গুড় অথবা চিনি দিয়ে মোটামুটি মাঝারি ঘন গোলা তৈরি করে নিন। গোলা তৈরি করে আধা ঘণ্টা ঢেকে রাখুন। তার পরে চুলায় ফ্রাইপ্যান দিন। এতে তেল মেখে গরম হলে অল্প গোলা দিয়ে রুটির মতো ছড়িয়ে দিন। রুটি শুকিয়ে এলে লম্বা করে পুর দিয়ে রুটি ভাঁজ করে মুড়িয়ে নিন। গরম অথবা ঠাণ্ডা পরিবেশন করুন।

ভাজা পুলি
উপকরণ : ময়দা ২ কাপ, পানি দেড় কাপ, লবণ সামান্য, নারকেল কোরানো ২ কাপ, খেজুরের গুড় ১ কাপ, সাদা এলাচ ২টি, দারুচিনি ২টি।
প্রণালী : নারকেল কোরা, এলাচ, দারুচিনি, গুড় এক সাথে জ্বাল দিয়ে ঘন হলে নামিয়ে নিন। এলাচ, দারুচিনি তুলে ফেলুন। অন্য হাঁড়িতে পানি দিন। পানি ফুটে উঠলে তাতে ময়দা দিয়ে কাই করে নিন। প্রতি ভাগ কাই পিঁড়িতে নিয়ে ছোট ছোট রুটি তৈরি করে ভেতরে ১ টেবিল চামচ পুর ভরে মুখ বন্ধ করে দিন। অর্ধচন্দ্রাকারে তৈরি করে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলুন। গরম গরম পরিবেশন করুন।

দুধপুলি
উপকরণ : চালের গুঁড়া ২ কাপ, পানি ২ কাপ, লবণ ১ চিমটি, দুধ ১ লিটার, দারুচিনি ২ টুকরো, এলাচ ২-৩টি, নারকেল কোরানো ২ কাপ, গুড় ১ কাপ।
প্রণালী, পুর তৈরি : কোরানো নারকেল ও গুড় একসাথে ভালো করে জ্বাল দিয়ে পুর তৈরি করে নিন। অন্য একটি হাঁড়ি চুলায় বসিয়ে তাতে পানি দিন। পানি ফুটে উঠলে চালের গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে কাই তৈরি করে নিন। কাই ঠাণ্ডা হলে অল্প পরিমাণে নিয়ে হাতের তালুতে রেখে খোলের মতো বানিয়ে নিন। খোলের ভেতরে পুর ভরে চেপে মুখ বন্ধ করে দিন। তারপর ১ লিটার দুধে এলাচ দারুচিনি দিয়ে জ্বাল দিন। ফুটে উঠলে চিনি অথবা গুড় দিন। এবার ফুটন্ত দুধে পিঠা দিন। আঁচ কমিয়ে জ্বাল দিন। দুধ ঘন হলে নামিয়ে নিন। এই পিঠা অন্যান্য পুলিপিঠা থেকে একটু ছোট করে বানাতে হবে।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.