ঢাকায় বিআরটিসি বাসের আপডেট পাওয়া যাচ্ছে কত দূর অ্যাপে

নবীনগর থেকে মতিঝিল পর্যন্ত বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) এসি বাস সার্ভিস চালু করেছে। বাস যাত্রীরা এখন মোবাইল অ্যাপস ‘কত দূর’-এর মাধ্যমে বাসের অবস্থান ও খালি সিটসংখ্যা দেখতে পারবেন বলে জানিয়েছেন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
সম্প্রতি গাবতলী বিআরটিসি বাস ডিপোতে বাস ও অ্যাপটির উদ্বোধন ঘোষণা করেন মন্ত্রী।
প্রাথমিকভাবে দশটি এসি বাসের মাধ্যমে নবীনগর (সাভার) থেকে মতিঝিল পর্যন্ত চল্লিশ কিলোমিটার রুটে যাত্রীসেবা দেয়া শুরু হয়েছে। মোবাইল অ্যাপ ‘কত দূর’-এর মাধ্যমে গাড়ি চলাচলের রুট, গাড়ির অবস্থান, পৌঁছানোর আনুমানিক সময়সহ নানা তথ্য জানা যাচ্ছে।
অ্যাপটি থেকে শুধু এ রুটই নয়, মতিঝিল-আবদুল্লাহপুরের এসি বাসগুলোর রুট, গাড়ির অবস্থান, সম্ভাব্য সময় ও সিটসংখ্যার তথ্য জানা যাবে। কত দূর অ্যাপ নির্মাতা কর্তৃপক্ষ জানিয়েছে, কত দূর অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিয়ে চালু করলেই যাত্রী বাসের রুট, যানজটের চিত্র, স্টপেজে যাত্রীর চাপ কেমন তা ঘরে বসেই দেখতে পারবেন।
অ্যাপটি চালু করেছে আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড ও আইডিয়েশন টেকনোলজি সল্যুশন।
অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য আসলামুল হক, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো: নজরুল ইসলাম, সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর রাজিয়া সুলতানা ইতি, বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমদ ভূঁইয়াসহ ডিপো ম্যানেজার ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.