নতুন প্রকাশ

হযরত মূছা (আ) ও অভিশপ্ত ফেরাউন মাওলানা রায়হান মাহমুদ, প্রকাশক : মীনা বুক হাউস, ৪৫ বাংলাবাজার, ঢাকা, হাদিয়া : ৩৫০ টাকা।
অতীতের ঘটনাবলি থেকে জানা যায়, ‘ফেরাউন মিসরের বাদশাহদের উপাধি, কোনো বিশেষ বাদশাহর নাম নয়। হজরত ঈসা আ:-এর তিন হাজার বছর আগে থেকে আরম্ভ করে ইস্কান্দারের যুগ পর্যন্ত ফেরাউনদের ৩১ খান্দান মিসরে রাজত্ব করেছিল। সর্বশেষ খান্দান পারস্যের শাহেন শাহী খান্দান, যা হজরত ঈসা আ:-এর ৩৩২ বছর আগে ইস্কান্দার কর্তৃক বিজিত হয়। এ ফেরাউনদের মধ্যে হজরত ইউসুফ আ:-এর ফেরাউন হিকসুস আমালেকা বংশ থেকে উদ্ভূত ছিলেন। মূলত আরব খান্দানগুলোরই একটি শাখা ছিল এটা।
তথ্যানুসন্ধানে এ কথা প্রমাণিত, ইউসুফ আ: যখন মিসরে প্রবেশ করেন, তখন এ ফেরাউনদের ষোড়শ খান্দানের জমানা ছিল। সেই ফেরাউনের নাম ছিল ‘আবাবিউল আউয়াল’। এর প্রমাণ যে শিলালিপি থেকে উদ্ধার করা হয়, যা আজিজে মিসর কুফিফারেগের (ফোতিকার) কবরে পাওয়া গেছে। আর সপ্তদশ খান্দানের কোনো কোনো ‘চিহ্ন’ দিয়ে এটাও প্রমাণিত হয়েছে, এ খান্দানের আগে কিন্তু কাছাকাছি সময়েই মিসরে ভীষণ দুর্ভিক্ষ হয়েছিল। সুতরাং এসব অনুসন্ধানের পর সহজেই এর তত্ত্ব বের করা যায় যে, হজরত ইউসুফ আ:-এর ‘আবাবিউল আউয়ালের’ যুগে খ্রিষ্টপূর্ব প্রায় এক হাজার ৬০০ বছর আগে মিসরে প্রবেশ করেছিলেন। হজরত ইউসুফ আ: আজিজে মিসরের কাছে অবস্থান করা, এরপর জেলখানায় জীবনযাপনকালÑ এ দু’টি বিষয় অনুমান করে বলা যেতে পারে, বনি ইসরাইল হজরত ইউসুফ আ:-এর প্রায় ২৭ বছর পরে মিসরে প্রবেশ করেছে, যা কুরআন মজিদে ও তাওরাতে উল্লেখ করা হয়েছে।
হজরত মুসা আ:-এর সংগ্রামী জীবন এ গ্রন্থে বিশেষভাবে স্থান পেয়েছে। হজরত মুসা আ: অতি উচ্চ মর্যাদাশালী রাসূল ছিলেন। এটাও মেনে নিতে হয়, ফেরাউন তার কাওম এবং বনি ইসরাইলের পক্ষ থেকে যেসব দুঃখ-কষ্ট হজরত মুসা আ: ভোগ করেছেন এবং তাদের অবস্থান সংশোধনের জন্য যে ধরনের দুঃখ-কেশ তিনি বরদাশত করেছেনÑ নবী করিম সা: ও হজরত ইবরাহিম আ: ব্যতীত অন্য কোনো নবী-রাসূলের জীবনে পাওয়া যায় না। বর্তমান গ্রন্থে এসব বিষয় সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে। ৬২৪ পৃষ্ঠার এ বিরাট গ্রন্থটির দৃষ্টিনন্দন প্রচ্ছদ, বোর্ড বাঁধাই, গেটআপ, মেকআপ সব মিলিয়ে চমৎকার বলা যেতে পারে। গ্রন্থটি সংগ্রহে রাখার মতো।
Ñ মোহাম্মদ সালাউদ্দীন

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.