ঢাকা, মঙ্গলবার,১৬ জানুয়ারি ২০১৮

নারী

প্রয়োজন বেগম রোকেয়ার আদর্শ

মাকসুদা রহমান

১৮ ডিসেম্বর ২০১৭,সোমবার, ০০:০০


প্রিন্ট

বেগম রোকেয়া, নারীমুক্তির অগ্রপথিক। ঊনবিংশ শতাব্দীর রক্ষণশীল সমাজের রক্তচক্ষুকে উপেক্ষা করে যিনি নারী জাতির মধ্যে ছড়িয়ে দিয়েছিলেন শিক্ষার আলো। বেগম রোকেয়া ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। সেই সময়ে যখন মেয়েদের লেখপড়া করাই ছিল অন্যায়, তখন তিনি ভাই ও বোনের সহায়তায় লেখাপড়া শেখেন।
তিনি শুধু লেখাপড়া শিখেই ক্ষান্ত হননি, ব্যবস্থা করেছিলেন মেয়েদের লেখাপড়া করার। তাই মেয়েদের শিক্ষার জন্য তিনি গড়ে তুলেছিলেন গার্লস স্কুল। কারণ তিনি বুঝেছিলেন শিক্ষার আলো ছাড়া নারী জাতির মুক্তি সম্ভব নয়। তার জীবনের পুরো সময় তিনি ব্যয় করেছিলেন এ উপমহাদেশের নারীদের উন্নয়নে।
অশিক্ষার অন্ধকার থেকে নারীদের মুক্ত করতে বেগম রোকেয়া অনন্য ভূমিকা রেখে গেছেন। তার লেখনীতে নারীর অধিকার, নারী শিক্ষা, নারীর বঞ্চনার কথা উঠে এসেছে, যা তৎকালীন সমাজকে জাগিয়ে তোলে। বেগম রোকেয়া নারীকে শুধু শিক্ষার আলোয় আলোকিত করতে চাননি; তাদের মানুষ হিসেবে জাগিয়ে তুলতে চেয়েছিলেন। নারীকে নারী হিসেবে নয়, মানুষ হিসেবে দেখতে চেয়েছেন। তার লেখায় সে কথা স্পষ্টভাবে উঠে এসেছে। এই মহীয়ষী নারী ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।
নারী এখন শিক্ষার আলোয় আলোকিত হয়েছে। কিন্তু নারী কি তার মর্যাদা পেয়েছে। বেগম রোকেয়া চেয়েছিলেন নারীরা নির্ভাবনায় নিঃশঙ্কচিত্তে পথ চলবে। কিন্তু আমাদের সমাজে সেদিন এখনো আসেনি।
এ সমাজে মেয়েশিশুরাও নিরাপদ নয়। প্রতিদিন নারী নির্যাতনের শিকার হচ্ছে। হচ্ছে ঘরে-বাইরে সর্বত্র। জাতীয় মহিলা আইনজীবী সমিতির এক জরিপে দেখা যায় নারীর প্রতি সহিংসতার অবস্থা। তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত দুই বছরে যৌন নির্যাতনের শিকার হয়েছে ৬৯০ জন নারী। পারিবারিক সহিংসতার শিকার হয়েছেন দুই হাজার একজন। যাদের মধ্যে ৪৮২ জন স্বামী কর্তৃক নিহত হয়েছেন। ধর্ষণের শিকার হয়েছেন এক হাজার ৮৬৭ জন নারী। এ ছাড়া এসিড সন্ত্রাস, পাচার, অপহরণসহ নানা নির্যাতনের ঘটনা ঘটেছে। নারীর প্রতি সহিংসতা ক্রমেই বাড়ছে।
বর্তমান এ পরিস্থিতি থেকে বের হতে বেগম রোকেয়ার আদর্শ অনুসরণ ছাড়া উপায় নেই। নারীকে শুধু লেখাপড়া করাই নয়, প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে হবে। নারীর সাথে সাথে গোটা সমাজকেও সচেতন হতে হবে।
সমাজের সবাই যদি সমান না হয় বা সচেতন না হয়, তবে নারীর প্রতি সহিংসতা কমবে না। নারীকে তার অধিকার রক্ষায় সোচ্চার হতে হবে। বেগম রোকেয়া ঊনবিংশ শতকে সে সমাজে বসে যা বলে গেছেন, আমরা এখনো তা বাস্তবায়ন করতে পারিনি।
নারীকে শুধু শিক্ষিত হলে হবে না, বেগম রোকেয়ার দেখানো সুশিক্ষা গ্রহণ করতে হবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫