ঢাকা, বুধবার,২৪ জানুয়ারি ২০১৮

এশিয়া

যুদ্ধে নামছে মার্কিন সেনারা

ডন

১৭ ডিসেম্বর ২০১৭,রবিবার, ১৪:৩১


প্রিন্ট
ডন

ডন

আফগানিস্তানে মার্কিন সৈন্যদের সামরিক তৎপরতার ক্ষেত্র সম্প্রসারণ করেছেন ডোনাল্ড ট্রাম্প। সৈন্যদের কর্মকাণ্ড সীমিত করে ওবামা প্রশাসনের আরোপিত বেশ কিছু বিধিনিষেধ তুলে দেয়া হচ্ছে। পার্লামেন্টকে চিঠি দিয়ে এ বিষয়টি অবহিত করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেট ও নি¤œ কক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভকে পৃথক চিঠিতে ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, আফগান সরকারের জন্য যারা হুমকি হয়ে উঠেছে তাদের বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত রাখবে মার্কিন বাহিনী।

বারাক ওবামার সময় মার্কিন সৈন্যদের সরাসরি যুদ্ধক্ষেত্র থেকে ফিরিয়ে এনে আফগান বাহিনীকে প্রশিক্ষণ, পরামর্শ ও কৌশল নির্ধারণের কাজে নিয়োজিত করা হয়েছিল; কিন্তু ট্রাম্পের এই পদক্ষেপের পর তারা আবারো বিদ্রোহী গ্রুপগুলোর বিরুদ্ধে লড়াই শুরু করবে।

ট্রাম্পের চিঠিতে মার্কিন সেনাদের যেসব বিষয়ে নিয়োজিত করা হবে সে বিষয়ে ট্রাম্প বলেছেন, ‘আলকায়েদা ও আইএসের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনা ও সমর্থন এবং যারা আলকায়েদাকে সহযোগিতার মাধ্যমে মার্কিন ও যৌথবাহিনীর জন্য হুমকি তৈরি করে, আফগান সরকারের পতন ঘটাতে চায়, দেশটির প্রতিরক্ষা ও নিরাপত্তাবাহিনীর সাফল্য অর্জনের পথে বাধা তৈরি করে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া।’

ট্রাম্প কংগ্রেসকে দেয়া চিঠিতে বলেছেন, যুক্তরাষ্ট্র ও আফগান সরকারের ক্ষতি করে গ্রুপগুলো স্বর্গরাজ্যের উত্থান বন্ধ করতে মার্কিন বাহিনী সেখানে রয়েছে। আমাদের বাহিনী আফগান বাহিনীকে সহায়তা করছে যুদ্ধের ময়দানে তালেবানকে প্রতিহত করতে ও রাজনৈতিক প্রক্রিয়ায় দেশটিতে স্থায়ী শান্তি আনতে।

ট্রাম্প আরো বলেন, এই বিষয়গুলো গত ২১ আগস্ট তার ঘোষিত কৌশলের সাথে সামঞ্জস্যপূর্ণ। যে কৌশলের উদ্দেশ্য ছিল তালেবানকে যুদ্ধে পরাজিত করা এবং শান্তি ও স্থিতিশীলতা আনতে আফগান সরকারের সাথে কাজ করতে তাদের বাধ্য করা। ট্রাম্পের এই পদক্ষেপকে যুক্তরাষ্ট্রের আফগান যুদ্ধনীতিতে একটি বড় পরিবর্তন হিসেবে বর্ণনা করা হয়েছে মার্কিন সংবাদ মাধ্যমে। ২০১৫ সালে দেশটিতে সরাসরি যুদ্ধ করা বন্ধ করে মার্কিন বাহিনী।

সে সময় বারাক ওবামা এই অভিযান বন্ধ ঘোষণা করেন। অবশ্য এর আগেও ট্রাম্প দেশটিতে নতুন করে চার হাজার সেনা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিলেন।আফগানিস্তানে মার্কিন সৈন্যদের সামরিক তৎপরতার ক্ষেত্র সম্প্রসারণ করেছেন ডোনাল্ড ট্রাম্প। সৈন্যদের কর্মকাণ্ড সীমিত করে ওবামা প্রশাসনের আরোপিত বেশ কিছু বিধিনিষেধ তুলে দেয়া হচ্ছে। পার্লামেন্টকে চিঠি দিয়ে এ বিষয়টি অবহিত করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেট ও নি¤œ কক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভকে পৃথক চিঠিতে ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, আফগান সরকারের জন্য যারা হুমকি হয়ে উঠেছে তাদের বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত রাখবে মার্কিন বাহিনী। 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫