রাজধানীতে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি বিষয়ক ৪র্থ সাব রিজিওনাল ওয়ার্কশপ ১৭-১৮ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বঙ্গোপসাগর এলাকার স্থানীয় জনসাধারণের সক্ষমতা শীর্ষক
চতুর্থ সাব রিজিওনাল ওয়ার্কশপ ১৭-১৮ ডিসম্বেরে হতে যাচ্ছে। বাংলাদেশ উন্নয়ন পরিষদ এবং কনসার্ন ওয়ার্ল্ডওয়াইডের উদ্যোগে গুলশানস্থ স্পেক্ট্রা কনভেশনশন সেন্টারে দু’দিনব্যাপী এ ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে।

এ উপলক্ষে আজ বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে মুল বক্তব্য রাখেন ওয়ার্কশপের চেয়ারম্যান ও বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ নেগোসিয়েশন টিমের কোঅর্ডিনেটর ড. কাজী খলীকুজ্জমান আহমদ। আরো বক্তব্য রাখেন কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড এর পক্ষ থেকে আসিফ উকবালসহ বাংলাদেশ উন্নয়ন পরিষদের চেয়ারম্যান এম এ জলিল, ভাইস চেয়ারম্যান ড. রেজাউল করীম, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড নর্থ কোরিয়ার কান্ট্রি ডিরেক্টর সারোজ দাস, প্রিজম কলকাতার নির্বাহী পরিচালক অনিরুদ্ধ দে এবং এই ওয়ার্কশপের কনভেনর ড. নিলুফার বানু, নির্বাহী পরিচালক, বাংলাদেশ উন্নয়ন পরিষদ।

সংবাদ সম্মেলনে জানান হয় ওয়ার্কশপের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া এমপি।

সংবাদ সম্মেলনে ওয়ার্কশপের মূল উদ্দেশ্য তুলে ধরা হয়। বলা হয় এধরশের ওয়ার্কশপের উদ্দেশ্য হচ্ছে প্যারিস এগ্রিমেন্টের আলোকে জলবায়ু বিশেষজ্ঞ ও নীতি নির্ধারকদের মধ্যে জলবায়ু পরিবর্তন বিষয়ক সাম্প্রতিক ধারণা, উন্নয়ন ও চ্যালেঞ্জসমূহ আলোচনা ও শেয়ার করা এবং একটি কমন অ্যাডভোকেসি প্লাটফর্ম তৈরি করা। কেননা এসডিজিজির যেসব লক্ষ্য আছে সেগুলো অর্জন করতে হলে জলবায়ু পরিবর্তনের ফলে যেসব ঝুঁকি তৈরি হয়েছে তা অবশ্যই আমলে নিতে হবে এবং সম্মিলিতভাবে তা মোকাবিলার পথ বের করতে হবে। এ ওয়ার্কশপে দেশ ও বিদেশ ভারত, নেপাল ও শ্রীলংকা থেকে বিষয় বিশেষজ্ঞরা অংশগ্রহণ করবেন। এই ওয়ার্কশপে সহযোগিতায় রয়েছে বাংলাদেশ উন্নয়ন পরিষদ (বিইউপি) এবং কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড। এই ওয়ার্কশপের সেক্রেটারিয়েট ও আয়োজক হিসেবে বাংলাদেশ উন্নয়ন পরিষদ সব অংশগ্রহণকারী প্রতিষ্ঠানকে সহযোগিতা করবে, যাতে এটি আরো অনেকদূর এগিয়ে নেয়া যায়। এছাড়া ৪র্থ সাব রিজিওনাল ওয়ার্কশপের লক্ষ্য, উদ্দেশ্য, আয়োজন এবং সর্বোপরি গণমাধ্যম আগামীতে কোনো ধরনের ভূমিকা রাখবে এসব বিষয়কে সামনে রেখেই আজকের এই প্রেস কনফারেন্সের আয়োজন করা হয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.