ঢাকা, মঙ্গলবার,২৩ জানুয়ারি ২০১৮

বিবিধ

ইতিহাসের সাক্ষী হতে পারলেন না মোস্তাফিজ

নয়া দিগন্ত অনলাইন

১৪ ডিসেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ১৩:৩৭ | আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ১৪:০২


প্রিন্ট
মোস্তাফিজুর রহমান

মোস্তাফিজুর রহমান

ক্রিকেটের নতুন ফরম্যাটের খেলা টি-টেন শুরু হতে যাচ্ছে। সংযুক্ত আরব আমিরাতের শারজায় আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ক্রিকেট ইতিহাসের নতুন এ সংস্করণটি। তবে দুর্ভাগ্য বাংলাদেশের হাসি মুখের ঘাতক মোস্তাফিজুর রহমানের, ইতিহাসের সাক্ষী হতে পারছেন না। কারণ বিসিবির কাছ থেকে অনাপত্তি পত্র পাননি তিনি।

ইতোমধ্যেই টি-টেন লিগটিতে ডাক পাওয়া খেলোয়াড়রা পৌঁছে গেছেন দুবাইয়ে। বাংলাদেশ থেকে ডাক পাওয়া বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান উড়ে গেছেন। অপর দিকে তামিম ইকবালও বিসিবি থেকে অনাপত্তিপত্র পেয়েছেন।

কিন্তু যাওয়া হচ্ছে না বাংলাদেশের তরুণ কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের। এই লিগে বেঙ্গল টাইগার্সে ডাক পেয়েছিলেন তিনি। কিন্তু বিপিএলের পঞ্চম আসরে মাত্র কয়েকটি ম্যাচ খেলা এই পেসারকে অনাপত্তিপত্র দেয়নি ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাকে বিশ্রাম নিতে বলা হয়েছে। তাই এই লিগে খেলা হচ্ছে না তার।

টি-১০ এর এই নতুন খেলায় আজ মুখোমুখি হবে দেশ সেরা ওপেনার তামিম ইকবালের দল পাখতুনস এবং মারাঠা অ্যারাবিয়ানসের। বাংলাদেশ সময় রাত ১২টায় ম্যাচটি শুরু হবে।

অপরদিকে দিনের প্রথম ম্যাচে বেঙ্গল টাইগার্সের বিপক্ষে মাঠে নামবে সাকিবের দল কেরালা কিংস। বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট বোর্ড (বিসিবি)’র ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেছেন, 'তামিম ইকবাল ও সাকিব আল হাসানকে অনাপত্তিপত্র দেয়া হয়েছে। কিন্তু মোস্তাফিজকে অনুমতি দেয়া হয়নি। তাকে বিশ্রাম নিতে বলা হয়েছে।'

ক্রিকেটের ইতিহাসের নতুন এই সংস্করণে প্রতিটি ইনিংস হবে ১০ ওভার। আর সময়ের দৈর্ঘ্য হবে ফুটবল ম্যাচের সমান ৯০ মিনিট।

ছয়টি দল এই আসরে অংশ নিচ্ছে। দলগুলো হলো- পাঞ্জাবি লিজেন্ডস, কেরালা কিংস, মারাঠা অ্যারাবিয়ানস, পাখতুনস, টিম শ্রীলঙ্কা ও বেঙ্গল টাইগার্স।

এটি পাকিস্তান সুপার লিগের (পিএসএল) টি-টেন ভার্সন।

অভিষেক হচ্ছে টি-টেন ক্রিকেটের

অভিষেক হচ্ছে নয়া ও ছোট ভার্সন টি-টেন ক্রিকেটের। শারজাহ’র মাঠে আজ শুরু হওয়া এই নতুন ফরম্যাটের লড়াই চলবে চার দিনব্যাপী। ছয় দলের অংশগ্রহণে অনুষ্ঠিত এই নতুন ফরম্যাটের প্রতিযোগিতা শেষ আগামী ১৭ ডিসেম্বর।

ছোট এই ভার্সনে অংশ নেবেন বিশ্বের বর্তমান ও সাবেক ক্রিকেট তারকা খেলোয়াড়রা।

ভারতের বিরেন্দার শেবাগ, ইংল্যান্ডের ইয়োইন মরগান, পাকিস্তানের শহিদ আফ্রিদির সাথে থাকছেন বাংলাদেশের সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মোস্তাফিজুর রহমানও।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব খেলবেন কেরালা কিংসে। ওই দলের কোচের দায়িত্ব পালন করবেন কিংবদন্তি খেলোয়াড় ব্রায়ান লারা। বাংলাদেশের বাঁ-হাতি ওপেনার তামিম ইকবালকে কিনেছে পাখতুনস দলটি। এছাড়া বেঙ্গল টাইগার্স দল ভিড়িয়েছে মোস্তাফিজকে।

টি-টেনের প্রথম আসরের দলগুলো হচ্ছে কেরালা কিংস, পাঞ্জাবি লিজেন্ডস, বেঙ্গল টাইগার্স, টিম শ্রীলঙ্কা ক্রিকেট, মারাঠা অ্যারাবিয়ান্স এবং পাখতুনস।

প্রায় ১ শ' খেলোয়াড়ের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে এই ক্রিকেট টুর্নামেন্ট। প্রতিটি দল ১০ ওভার করে ব্যাটিং করার সুযোগ পাবে। (১৩ ডিসেম্বর প্রকাশিত সংবাদ)

ভারতের ব্যবসায়ী শাজি উল মুল্ক এই ফরম্যাটের উদ্যোক্তা। টেস্ট ও ওয়ানডের পর ২০০৫ সালে প্রথম টি-২০ আন্তর্জাতিক ক্রিকেট অনুষ্ঠিত হয়। এরপর বিশ্বের সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে পড়ে টি-২০ ক্রিকেট। যা এখন সর্বত্র অধিকতর জনপ্রিয়। টি-টেন ক্রিকেটও পথচলা শুরুর পর দ্রুত জনপ্রিয় হলে অবাক হবার কিছুই থাকবে না।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫