ঢাকা, মঙ্গলবার,২৩ জানুয়ারি ২০১৮

অর্থনীতি

পেঁয়াজের কেজি ১৪০ টাকা

অর্থনৈতিক প্রতিবেদক

১৩ ডিসেম্বর ২০১৭,বুধবার, ০৬:০৫ | আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৭,বুধবার, ১৬:২৯


প্রিন্ট
পেঁয়াজ

পেঁয়াজ

গ্রাম-গঞ্জে শীত বেড়েছে। বাজারে এসেছে নতুন পেঁয়াজ। নিয়মানুযায়ী দাম এখন নিয়ন্ত্রণে থাকার কথা। কিন্তু দাম না কমে উল্টো বাড়ছে। ঢাকার বাজারে পেঁয়াজ গতকাল সর্বকালের রেকর্ড দামে বিক্রি হয়। প্রতি কেজি দেশী পেঁয়াজের দাম পৌঁছেছে ১৪০ টাকায়। রাজধানীর কাওরান বাজার, শান্তিনগর, খিলগাঁও, সেগুনবাগিচা, রামপুরা, মালিবাগ, হাজীপাড়া ও মতিঝিল অঞ্চলের বিভিন্ন বাজার ঘুরে এবং ব্যবসায়ীদের সাথে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

ব্যবসায়ীরা জানান, গত শুক্রবারও প্রতি কেজি দেশী পেঁয়াজ বিক্রি হয়েছে ১২০ টাকায়। ভারতীয় পেঁয়াজ বিক্রি হয় ৮০ থেকে ৯০ টাকা দরে। পাইকারি বাজারে দাম বেড়ে যাওয়ায় এখন দেশী পেঁয়াজ ১৪০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ১০০ থেকে ১১০ টাকায় বিক্রি করছেন। তবে যাদের পেঁয়াজ মজুত ছিল তারা ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে বিক্রি করছেন বলে জানান। দু-এক দিনের মধ্যে তারাও বাড়তি দামে বিক্রি করতে বাধ্য হবেন বলে আশঙ্কা সংশ্লিষ্টদের।

কাওরান বাজারে গিয়ে দেখা যায়, পাইকারি বিক্রেতারা এক পাল্লা (পাঁচ কেজি) দেশী পেঁয়াজ বিক্রি করছেন ৫৫০ থেকে ৫৮০ টাকায়। অর্থাৎ প্রতি কেজি দেশী পেঁয়াজের দাম পড়ছে ১১০ থেকে ১১৬ টাকা। আর আমদানি করা পেঁয়াজ এক পাল্লা ৩৫০ থেকে ৩৭৫ টাকা। প্রতি কেজি ৭০ থেকে ৭৫ টাকা। একই বাজারের খুচরা বিক্রেতারা প্রতি কেজি দেশী পেঁয়াজ বিক্রি করছেন ১২০ থেকে ১২৫ টাকায়। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি করছেন ৮০ থেকে ৮৫ টাকা কেজি। তবে কাওরান বাজার সিটি করপোরেশন মার্কেটে নতুন পেঁয়াজ ১০০ টাকায় বিক্রি করতেও দেখা যায়।

খিলগাঁও বাজারের ব্যবসায়ী সোলায়মান জানান, তার দোকানে প্রতি কেজি দেশী পেঁয়াজ বিক্রি করছেন ১২০ থেকে ১৩০ টাকা এবং আমদানি করা পেঁয়াজ বিক্রি করছেন ৮০ থেকে ৯০ টাকা দরে। বাজার তার নিজস্ব গতিতে চলছে না মন্তব্য করে তিনি বলেন, আমাদের ধারণা ছিল বাজারে নতুন পেঁয়াজ এলে দাম কিছুটা কমবে।

কিন্তু বাস্তবে ঘটেছে তার উল্টো। নতুন পেঁয়াজ আসার পর দাম আরেক দফা বেড়েছে। তিনি বলেন, গত শুক্রবারও দেশী পেঁয়াজের কেজি ছিল ১২০ টাকা। এখন ওই পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে ১৩০ টাকা কেজি দরে। দুই দিন আগে পাইকারি বাজার থেকে যে পেঁয়াজ ১০৮ টাকা কেজি দরে কিনেছি আজ তা কিনতে হয়েছে ১১৬ টাকায়।

এদিকে বাজারে নতুন পেঁয়াজ এলেও অধিকাংশ দোকানি তা উঠাননি। কারণ হিসেবে তাদের বক্তব্য, নতুন পেঁয়াজের কাস্টমার কম কিন্তু দাম বেশি। পাইকারি বাজার থেকে ৮০ টাকায় কিনে প্রতি কেজি নতুন পেঁয়াজ তারা ১০০ টাকা দরে বিক্রি করছেন বলে জানান। আর পাতাসহ পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে। পেঁয়াজের দাম সহনীয়পর্যায়ে আসতে আরো অন্তত এক মাস লাগবে বলে সংশ্লিষ্টদের অনুমান।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫