ঢাকা, সোমবার,২২ জানুয়ারি ২০১৮

নগর মহানগর

ডাক্তার মিলবে আরো ১৪ দিন

বাড়িতে গিয়ে বিনামূল্যে ওষুধসহ চিকিৎসা দিচ্ছে ডিএসসিসি

নিজস্ব প্রতিবেদক

১৩ ডিসেম্বর ২০১৭,বুধবার, ০০:৪১


প্রিন্ট

গত দুই সপ্তাহে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকার তিন হাজার ৩১৮ জন অধিবাসীকে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা দিয়েছে সংস্থাটি। বাড়ি বাড়ি গিয়ে বিনামূল্যে ওষুধসহ এ সেবা দিয়েছেন ডিএসসিসির নিয়োজিত ডাক্তারেরা। এ সেবা কার্যক্রমে নগরবাসীর আগ্রহ থাকায় আরো দুই সপ্তাহ সেবাটি অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছেন মেয়র সাঈদ খোকন। কল সেন্টারে ০৯৬১১০০০৯৯৯ নম্বরে ফোন করে ঢাকা দক্ষিণের বাসিন্দারা এ সেবা নিতে পারবেন।
গতকাল নগর ভবনে দ্বিতীয় দফা কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র সাঈদ খোকন। এ সময় তিনি বলেন, শীত আসার কারণে নগরবাসী ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগে ভুগছেন। তাপমাত্রা ওঠানামা করায় জ্বর, সর্দি, কাশি, পেটব্যথা, ডায়রিয়াসহ নানা রোগে ভুগে থাকেন মানুষ। এ জন্য তাদের সেবা দিতে মেয়র মোহাম্মদ হানিফ স্বাস্থ্যসেবা পক্ষ ঘোষণা করা হয়। নির্ধারিত কল সেন্টারে ফোন করলেই চিকিৎসকেরা বাড়িতে গিয়ে তাদের বিনামূলে চিকিৎসা এবং ওষুধ সরবরাহ করার প্রতিশ্রুতি দেয়া হয়। এতে নগরবাসী ব্যাপক সাড়া দিয়েছেন। ২৮ নভেম্বর থেকে গত চৌদ্দ দিনে ১৯ হাজার ৯৯১ ব্যক্তি ২৭ হাজার ৪০৬টি কল করেছেন, যার মধ্যে ডিএসসিসি এলাকাবাসীর কল সংখ্যা ৯৩৬৫। তাদের ৩৪৩৭ জন বাড়িতে চিকিৎসা সেবা পেতে আগ্রহ দেখান। তন্মধ্যে ৩৩১৮ জনকে এ সেবা দেয়া হয়েছে। ৪৭ জন টেলিফোনের মাধ্যমে সেবা নিয়েছেন আর ১২৯ জনকে ফিরতি ফোন করে পাওয়া যায়নি।
মেয়র জানান, বাড়িতে গিয়ে আনুমানিক ৬৮ শতাংশ পুরুষ, ২২ শতাংশ নারী ও ১০ শতাংশ শিশুকে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করা হয়েছে। তাদের মধ্যে ঠাণ্ডাজনিত সর্দি, কাশি, জ্বর, পেটব্যথা ও ডায়রিয়া রোগে আক্রান্ত রোগী বেশি। আক্রান্ত রোগীদের মধ্যে অ্যামোক্সাসিলিন ক্যাপসুল, এন্টাসিড, মেট্রোনিডাজল, প্যারাসিটামল ট্যাবলেট, সালবুটামল, হিস্টাসিন, ফাইমক্সাসিল সিরাপ এবং ওরস্যালাইন প্রদান করা হয়েছে।
বিনামূল্যে স্বাস্থ্যসেবা আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করার ঘোষণা দিয়ে মেয়র বলেন, সেবা পক্ষ শেষে নগরবাসীর যদি চাহিদা থাকে তাহলে আলোচনা করে প্রয়োজনে আরো সময় বাড়ানোর বিষয়টি বিবেচনা করা হবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জে. শেখ সালাউদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫