বিচারকদের আচরণ বিধির গেজেট করায় সুপ্রিম কোর্টের ক্ষমতা ক্ষুণ্ন করা হয়নি : আইনমন্ত্রী

বাসস

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, দফতরে বিচারকদের আচরণ বিধির গেজেট প্রকাশ করায় সুপ্রিম কোর্টের ক্ষমতা ক্ষুণ্ন করা হয়নি বরং কিছুটা বৃদ্ধি পেয়েছে।

‘বিচারিক আদালতের বিচারকদের শৃঙ্খলা ও আচরণ বিধিমালায় বিচার বিভাগের অধিকার ক্ষুন্ন হয়েছে কি-না সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এই শৃঙ্খলাবিধির কারণে বিচার বিভাগের অধিকার ক্ষুণ্ন হয়নি বরং বেড়েছে। সংবিধান অনুযায়ী নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলা বিধিতে যে নির্দেশনা দেয়া হয়েছে তাতে উচ্চ আদালতের মর্যাদা বেড়েছে। যারা সমালোচনা করেছেন তারা গেজেট না বুঝে, না পড়েই সমালোচনা করেছেন।’
আইনমন্ত্রী আজ মঙ্গলবার সচিবালয়ে নিজ দফতরে বিচারকদের আচরণ বিধির গেজেট প্রকাশের পর প্রতিক্রিয়া জানাতে গিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
তিনি বলেন, যারা সংবিধান নিয়ে ষড়যন্ত্র করেছে তাদের সেই ষড়যন্ত্র ভেঙে গেছে। সংবিধান নিয়ে আর কাউকে ফুটবল খেলতে দেওয়া হবে না। বিএনপি ১৯৭৬ সাল থেকে শুরু করে ১৯৯৬ সাল পর্যন্ত সংবিধান নিয়ে ফুটবল খেলছে। আমরা এখন সংবিধান নিয়ে আর ফুটবল খেলতে দিব না।
তিনি বলেন, বিএনপি নেতারা কি বলতে চান? ওনারা কি আচরণ বিধি বোঝেন? আপনারাই বলেন? আচরণবিধি নিয়ে উচ্চ আদালতের সঙ্গে সাংঘর্ষিক হলো কিভাবে? উচ্চ আদালতের সঙ্গে তো পরামর্শ করেই এ আচরণ বিধি গেজেট আকারে প্রকাশিত হলো। সুপ্রিম কোর্টও বলবে না তাদের সাথে আলোচনা করা হয়নি।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.