জেরুসালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দেবে না ইইউ

বিবিসি

জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার সম্ভাবনা নাকচ করে দিয়েছে ইইউ। ফিলিস্তিনের পবিত্র নগরীটি সম্পর্কে সংস্থাটির নীতির পরিবর্তন হবে না বলে জানিয়ে দিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের মতোই ইউরোপও জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে বলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আশা প্রকাশ করলেও ইইউ পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান ফেডেরিকা মোগারিনি বলেছেন, তাদের নীতিতে কোনো পরিবর্তন হচ্ছে না। নেতানিাহু ব্রাসেলস সফরে এসে ইইউ নেতাদের সাথে বৈঠক করেন। গত ২০ বছরে এই প্রথম কোনো ইসরাইলি প্রধানমন্ত্রী ব্রাসেলস সফর করলেন।
তিনি বলেন, তিনি আশা করেন যে, যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে ইউরোপও জেরুসালেমকে তার দেশের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে এবং ইউরোপের দেশগুলো একে একে তাদের দূতাবাস জেরুসালেমে নিয়ে যাবে। প্রেসিডেন্ট ট্রাম্পের ওই ঘোষণাকে স্বাগত জানিয়ে তিনি বলেন, জেরুসালেম হাজার বছর ধরে ইহুদি জনগণের রাজধানী ছিল; কিন্তু ইইউ পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান ফেডেরিকা মোগারিনি বলেন, এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি, এবং এ ক্ষেত্রে তারা ‘আন্তর্জাতিক ঐকমত্যকেই’ অনুসরণ করবেন। তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি যে, ইসরাইল-ফিলিস্তিনি সঙ্ঘাতের একমাত্র বাস্তবসম্মত সমাধান হচ্ছে দুই রাষ্ট্রভিত্তিক সমাধান, যার দু’টিরই রাজধানী হবে জেরুসালেম’। মোগারিনি দুনিয়ার সর্বত্র ‘ইহুদিদের ওপর সব ধরনের আক্রমণেরও নিন্দা করেন।’
ইসরাইল বরাবরই জেরুসালেমকে তাদের রাজধানী বলে মনে করে আসছে। অন্য দিকে পূর্ব জেরুসালেমকে ফিলিস্তিনিরা তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী বলে মনে করে, যা ইসরাইল ১৯৬৭ সালে দখল করে নেয়।
জেরুসালেমের ওপর ইসরাইলের দাবি কখনোই আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। ইসরাইলে সব দূতাবাসই অবস্থিত তেলআবিবে।
ট্রাম্প জেরুসালেমকে ইসরাইলি রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর ফিলিস্তিনিরা ও বিভিন্ন দেশ ক্ষোভ এবং নিন্দা জানায়। একে কেন্দ্র করে বিক্ষোভ ও সহিংসতা হয়। এতে এ পর্যন্ত চারজন নিহত হয়েছে।
জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, এই সিদ্ধান্ত মধ্যপ্রাচ্য শান্তিপ্রক্রিয়ার উদ্যোগকে ঝুঁকিতে ফেলছে। আর মধ্যপ্রাচ্যে চলমান সাংঘর্ষিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পোপ ফ্রান্সিস। তিনি জেরুসালেমকে ইহুদি, মুসলিম ও খ্রিষ্টানদের ‘এক পবিত্র নগরী’ বলেও উল্লেখ করেছেন। তবে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, শান্তির জন্য ফিলিস্তিনদের অবশ্যই বাস্তবতার মোকাবেলা করতে হবে। নেতানিয়াহু বলেন, ‘গত ৩০০০ বছর ধরেই জেরুজালেম ইসরাইলের রাজধানী ছিল এবং এটি কখনোই আর কারো রাজধানী ছিল না’।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.