ঢাকা, মঙ্গলবার,১৬ জানুয়ারি ২০১৮

বিবিধ

বিপদে আপনার পাশে ' আমার ঢাকা'

আহমেদ ইফতেখার

১১ ডিসেম্বর ২০১৭,সোমবার, ১৭:১৮


প্রিন্ট

‘আমার ঢাকা’ নামে একটি অ্যাপ তৈরি করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এর মাধ্যমে যেকোনো বিপদ মুহূর্তেই প্রিয়জন ও পুলিশের কাছে নিজের অবস্থানসহ বার্তা পৌঁছে দেয়া যাবে। অপহরণ, হত্যা ও গুমের ঘটনায় নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের আধুনিক ঢাকা বিনির্মাণের অংশ হিসেবে ‘আমার ঢাকা’ অ্যাপ তৈরির কাজ এখন প্রায় শেষপর্যায়ে রয়েছে। ইতোমধ্যে গুগল প্লে-স্টোরে এটি পাওয়া যাচ্ছে। যেকোনো অ্যান্ড্রয়েড ফোনে ইনস্টল করে এখনই পরীক্ষামূলকভাবে অ্যাপটি ব্যবহার করা যাচ্ছে। অচিরেই এই অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

‘আমার ঢাকা’র নিরাপত্তা আইকন ব্যবহার করে প্রিয়জনের অবস্থান নিশ্চিত হওয়া যাবে। এ ছাড়া নাগরিকসেবা সংবলিত যেকোনো অভিযোগ এলে সিটি করপোরেশনের কন্ট্রোল রুম থেকে তা সমাধান করা হবে সরাসরি। কেউ অপহরণকারীর খপ্পরে বা অন্য কোনো বিপদে পড়লে অ্যাপটির নিরাপত্তা আইকন চাপলেই পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে স্যাটেলাইটের সহায়তায় নিকটস্থ থানা ও স্বজনদের কাছে নিজের অবস্থানসহ বার্তা চলে যাবে। এমনকি আক্রান্ত ব্যক্তির ছবি, অবস্থান ও কণ্ঠ স্বয়ংক্রিয়ভাবে পৌঁছে যাবে পরিবারের সদস্যদের কাছে। অ্যাপের ট্র্যাকিং সুবিধার মাধ্যমে আক্রান্ত ব্যক্তির গতিবিধি ও অবস্থান জানা যাবে। ফলে আইনশৃঙ্খলা বাহিনী দ্রুত ব্যবস্থা নিতে পারবে।
ডিএসসিসির সিস্টেম অ্যানালিস্ট আবু তৈয়ব রোকন জানিয়েছেন, ‘নগরবাসীর দোরগোড়ায় নাগরিকসেবা পৌঁছে দিতে আমরা এই উদ্যোগ নিয়েছি।

অ্যাপটিতে নাগরিকসেবা-বিষয়ক তথ্য ছাড়াও এর নিরাপত্তা আইকন ব্যবহার করে প্রিয়জনের গতিবিধি ও অবস্থান জানা যাবে। কেউ বিপদে পড়লে মাত্র কয়েক সেকেন্ড এসওএস আইকন চেপে ধরলে স্বজন ও নিকটস্থ পুলিশের কাছে বিপদ সঙ্কেত বেজে উঠবে। পুরো ঢাকার সব তথ্য এই অ্যাপের আওতায় নিয়ে আসা হয়েছে। এর মাধ্যমে নিকটস্থ হাসপাতাল, পুলিশ স্টেশন, বাসস্ট্যান্ড, ফায়ার সার্ভিস, সিটি করপোরেশনের সেবা, এটিএম বুথসহ সব ধরনের জরুরি সেবা পাবেন নগরবাসী। এলাকার রাস্তা, সড়কবাতি, বর্জ্য, ড্রেনেজ, মশা, অবৈধ দখল, ঘুষ ও দুর্নীতিসহ সিটি করপোরেশনের কাছে যেকোনো অভিযোগ করা যাবে খুব সহজে। অভিযোগের সাথে ছবি ও ভিডিও যুক্ত করে দেয়া যাবে। মোবাইলে ছবি তোলার পর তা স্বয়ংক্রিয়ভাবে কর্তৃপক্ষের কাছে পৌঁছে যাবে।

এই অ্যাপটি ব্যবহার করা যাবে বিনামূল্যেই। গুগল প্লে-স্টোর থেকে এটি ইনস্টল করে রেজিস্ট্রেশন করে নেয়া যাবে। এ জন্য স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ‘আমার ঢাকা’য় অ্যাপে আছে সাতটি ফিচার। প্রতিটিতে থাকছে একাধিক সুবিধা।

জরুরি সাহায্য
এতে দু’টি আইকন রয়েছে ‘আমাকে বাঁচাও’ বা সেভ আওয়ার সৌল (এসওএস) আর জরুরি সাহায্য। এসওএস আইকনে দ্রুত যোগাযোগযোগ্য প্যানেল, এসএমএস সার্ভিস, গুগল ম্যাপসহ ব্যবহারকারীর অবস্থান ট্যাগিং সিস্টেম রয়েছে। আর জরুরি সাহায্য আইকনে রয়েছে নাগরিকদের জরুরি প্রয়োজনে তাৎক্ষণিক সহায়তা পাওয়ার জন্য ন্যাশনাল হেল্পডেস্ক হটলাইন নম্বর ৯৯৯, ঢাকার সব হাসপাতাল, থানা, ফায়ার সার্ভিস ও নিকটাত্মীয় স্বজনদের প্রোফাইল।

অভিযোগ ও পরামর্শ
এই আইকনটির মাধ্যমে আট ধরনের অভিযোগ করা যাবে। এর মধ্যে কোনো কোনো বিষয়ে দেয়া যাবে লিখিত অভিযোগ। এ জন্য নগরভবনে যেতে হবে না।

আবেদন ফরম
এর মাধ্যমে পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র, আয়কর সনদ, ড্রাইভিং লাইসেন্স, জন্ম ও মৃত্যু সনদ, ট্রেড লাইসেন্স, ট্যাক্স ফরম ও উত্তরাধিকার সনদ পাওয়া যাবে।

আমার ঢাকা অ্যাপে রয়েছে চারটি আইকন। এগুলো হলোÑ আমার আশপাশে, আজকের ঢাকা, আপনি জানেন কি, অ্যাকাউন্ট। ‘আমার আশপাশে’র আইকনে থাকছে ঢাকার সব বাসস্ট্যান্ড, সব ব্যাংকের এটিএম বুথ, ডিএসসিসির সব কাঁচাবাজার, কমিউনিটি সেন্টার, খেলার মাঠ, ব্যাংক, ধর্মীয় উপাসনালয় ও ট্যুরিস্ট এলাকা। সব এলাকার গুগল ম্যাপসহ বিস্তারিত তথ্যও পাওয়া যাবে। আজকের ঢাকা ফিচারে থাকছে আবহাওয়ার সব আপডেট, মুদ্রা বিনিময় হার, ডিএসসিসির কাঁচাবাজারের দৈনিক বাজারদর ও শহরের চার পাশের দৈনন্দিন ঘটনা।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫