বৃষ্টিতে কমলগঞ্জে ধানসহ শাক-সবজির ব্যাপক ক্ষতি

কমলগঞ্জ (মৌলভীবাজার) সংবাদদাতা

মৌলভীবাজারের কমলগঞ্জে তিন দিনের টানা বৃষ্টিতে ধান, আলুসহ শীতকালীন শাক-সবজির ব্যাপক ক্ষতি হয়েছে।

নিম্নচাপের কারণে গত শুক্রবার রাত থেকে কমলগঞ্জসহ জেলার বিভিন্ন এলাকায় অসময়ে বৃষ্টি শুরু হয়।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর আমন ফসলের লক্ষ্যমাত্রা ছিল প্রায় ১৭ হাজার ২শ’ হেক্টর। ইতোমধ্যে ৬০ থেকে ৭০ শতাংশ ধান কাটা হয়েছে। তাছাড়া প্রায় সতেরশ’ হেক্টর জমিতে শীতকালীন শাক-সবজি আবাদ হয়েছে। তবে বৃষ্টিপাতের কারণে কাটা ধান ও শুকানোর জন্য অপেক্ষমান ধান এবং আলুসহ শীতকালীন শাক-সবজির ব্যাপক ক্ষতি সাধন হচ্ছে।

কৃষকরা বলেন, গত তিন দিনের বৃষ্টি, এর আগের বন্যা ও জলাবদ্ধতায় বোরো ও আউশ ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। এখন আমন ফসল ঘরে তোলার সময়ে বৃষ্টির ফলে জমিতে থাকা ধান গাছ মাটিতে শুয়ে পড়ছে। নিচু জমিতে পানি জমায় ধান নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তাছাড়া ধান কাটার পর মাড়াই দেয়া ও সিদ্ধ করা ধান ঘরে থাকায় সেগুলোতেও দুর্গন্ধ ছড়াচ্ছে।

তারা আরো বলেন, টানা বৃষ্টিতে রোপিত আলুর মারাত্মক ক্ষতি হচ্ছে। অন্যদিকে টমেটো, সরিষা, পুঁইশাক, লাল শাক, লাই শাকসহ শীতকালীন শাক-সবজিও ব্যাপক ক্ষতি হচ্ছে। বার বার ফসল ও সবজি ক্ষেতের ক্ষতি হওয়ায় কৃষকরা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন।

কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. শামসুদ্দীন আহমদ বলেন, এখন শুষ্ক মৌসুমে নিম্নচাপের কারণে তিন দিনের টানা বৃষ্টিতে কৃষকদের কিছু আমন ধান ও শাক-সবজি ক্ষতিগ্রস্ত হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.