ঢাকা, সোমবার,২২ জানুয়ারি ২০১৮

সিনেমা

অভিনেত্রীকে যৌন হেনস্থা : যা বললেন অভিযুক্তের স্ত্রী

নয়া দিগন্ত অনলাইন

১১ ডিসেম্বর ২০১৭,সোমবার, ১৪:৫১


প্রিন্ট
জায়রা ওয়াসিম

জায়রা ওয়াসিম

আমির খানের দঙ্গল ছবিতে অভিনয় করে প্রসিদ্ধি পাওয়া বলিউড অভিনেত্রী জায়রা ওয়াসিমকে বিমানে যৌন হেনস্থার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে ভারতীয় পুলিশ।

অভিযুক্তের নাম বিকাশ সচদেব। তিনি পেশায় একজন ব্যবসায়ী।

বিকাশের বিরুদ্ধে অভিযোগ, এয়ার ভিস্তারার দিল্লি থেকে মুম্বাইমুখী বিমানের মধ্যে জায়রাকে যৌন নিগ্রহ করেন তিনি। জায়রার গায়ে আপত্তিকরভাবে হাত দেন বিকাশ।

বিমান থেকে নেমে সোশ্যাল মিডিয়ায় গোটা ঘটনার কথা বলে কান্নায় ভেঙে পড়েন জায়রা। এরপর নড়েচড়ে বসে প্রশাসন। গ্রেফতার করা হয় বিকাশকে।

তবে অভিযুক্তের স্ত্রীর দাবি, তার স্বামী নন, গোটা ঘটনায় অপ্রাপ্তবয়স্ক জায়রাই আসল দোষী। ভারতীয় সংবাদ মাধ্যম এবিপি আনন্দকে তিনি বলেছেন, ‘অভিনেত্রী শিরোনামে আসার জন্য তার স্বামীর বিরুদ্ধে এই অভিযোগ এনেছেন। ঘুমন্ত অবস্থায় কোনো যাত্রীর পা যদি আরেক যাত্রীর গায়ে লাগে, তাকে কি শ্লীলতাহানি বলা যায়?’

তার বক্তব্য, ‘চাচা মারা যাওয়ায় দিল্লি গিয়েছিলেন বিকাশ। সব কাজকর্ম সেরে মুম্বাই ফিরছিলেন তিনি। ক্লান্ত থাকায় বিমানে ঘুমিয়ে পড়েন তিনি। পরদিন সকালে ঘুম থেকে উঠে তারা দেখেন, জায়রা শ্লীলতাহানির অভিযোগে হইচই করছেন। বিকাশ তাকে বলেছেন, ঘুমন্ত অবস্থায় তার পা জায়রার হাতে লেগে যায়। সে জন্য ক্ষমাও চেয়ে নেন তিনি।’

গোটা ঘটনার নিয়ে এয়ার ভিস্তারা দেশটির বিমান চলাচল নিয়ন্ত্রণকারী সংস্থা ডিজিসিএ-কে রিপোর্ট জমা দিয়েছে। জায়রা ওয়াসিমকে সব রকমভাবে সাহায্যের আশ্বাস দিয়েছে তারা।

যৌন হেনস্থার শিকার হয়েছেন বলিউডের এসব নায়িকাও
কাশ্মিরি তারকা জায়রা ওয়াসিমের বিমানে শ্লীলতাহানির খবর আলোড়ন সৃষ্টি করেছে। তবে ভারতে এ ধরনের পরিস্থিতিতে তিনিই প্রথম নন। এর আগে অনেক বলিউড অভিনেত্রীকেই পড়তে হয়েছে এই পরিস্থিতিতে। কখনো মুখোমুখি হতে হয়েছে নানা নোংরা মন্তব্যের। কখনো–‌বা শিকার হতে হয়েছে শ্লীলতাহানির।

২০১০–‌এর ঘটনা। ‘‌তিস মার খান’‌ ছবির প্রচারে একটি অনুষ্ঠানে গিয়েছিলেন অক্ষয়কুমার ও ক্যাটরিনা কাইফ। ক্যাটরিনাকে দেখতে লোকজন প্রায় ক্যাটরিনার ওপর ঝুঁকে পড়ছিলেন। তাকে ছোঁয়ার জন্য শুরু হয়ে যায় হুলস্থুল। সে–‌সময় কেউ কেউ তার গায়ে হাত দেন বলেও অভিযোগ। অক্ষয়কুমার ক্যাটরিনাকে সেখান থেকে সরিয়ে নিয়ে যান। ওই ঘটনার আগে, ২০০৫ সালে কলকাতায় দুর্গাপুজোর উদ্বোধনে গিয়ে এ–‌রকমই আপত্তিকর অবস্থার শিকার হন ক্যাট।

অন্য দিকে, বছর কয়েক আগে ভিড়ে ঠাসা একটি অনুষ্ঠানে দীপিকা পাড়ুকোনের সঙ্গেও ঘটে এমনই জঘন্য ঘটনা। ভিড়ের মধ্যে থেকে কিছু লোক দীপিকাকে অশালীনভাবে স্পর্শ করতে থাকেন। যদিও নিরাপত্তারক্ষীদের সাহায্যে সেখান থেকে বেরিয়ে যেতে পেরেছিলেন দীপিকা।

কারিনা কাপুরের সঙ্গে একই রকম ঘটনা ঘটে ‘‌বজরঙ্গী ভাইজান’‌–‌এর প্রচারের সময়। সেই হিসেবে খুব বেশি দিনের ঘটনা নয়। এবং সে–‌ঘটনা চূড়ান্ত আপত্তিজনক জায়গায় পৌঁছে যায়। মাথা ঠান্ডা রাখার প্রাণপণ চেষ্টা চালিয়ে গিয়েছিলেন কারিনা। অবস্থা বেগতিক দেখে তাকে ওই জায়গা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়।

সুস্মিতা সেনের সঙ্গেও এ–‌রকম অপ্রীতিকর ঘটনা ঘটে পুনের এক অনুষ্ঠানে। তাকে দেখতে–‌আসা লোকজনের মধ্যে কেউ কেউ তার উদ্দেশে কুরুচিকর মন্তব্য ছুঁড়তে থাকে। আতঙ্কিত হয়ে পড়েন প্রাক্তন বিশ্বসুন্দরী।

‘‌রঞ্ঝনা’‌ ছবির প্রোমোশনে সোনম কাপুরকেও সইতে হয়েছে অনভিপ্রেত ঘটনা। নিরাপত্তারক্ষী থাকলেও সোনমকে অশালীনভাবে ছোঁয়ার অভিযোগ ওঠে কয়েকজনের বিরুদ্ধে।

অক্ষয়কুমারের সঙ্গে একটি ছবির প্রচারে আজমেঢ় দরগায় গিয়েছিলেন সোনাক্ষী সিন্‌হা। তখন সোনাক্ষীকেও জঘন্য ভাবে লোকজনের অসভ্যতা সহ্য করতে হয়েছিল। শুনতে হয়েছিল নোংরা কথাবার্তা।

ইমরান হাসমির তৎপরতায় ‘‌আজহার’ ছবির শুটিংয়ের সময় সম্মানরক্ষা হয় নার্গিস ফাকরির। ফ্লোরে শুটিং দেখতে–‌আসা লোকজন শালীনতার মাত্রা ছাড়িয়ে কথাবার্তা শুরু করেন নার্গিসকে লক্ষ্য করে। ঘটনার আকস্মিকতায় কার্যত অবাক, বিহ্বল হয়ে পড়েন ফাকরি।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫