ঢাকা, মঙ্গলবার,১৬ জানুয়ারি ২০১৮

গৃহস্থালি

লবণ পানি এত কাজের!

১১ ডিসেম্বর ২০১৭,সোমবার, ১৪:১৭


প্রিন্ট
লবণ পানি এত কাজের!

লবণ পানি এত কাজের!

সাধারণ লবণ পানি দিয়ে আপনি কি কি করতে পারেন? অনেকেই বলবেন, লবণ পানি দিয়ে আর কী করা যেতে পারে? হজমের সমস্যায় একটু লেবু চিপে লবণ পানি পান করেন অনেকেই। কিন্তু লবণ পানির আরো অনেক ব্যবহার রয়েছে যা আপনি হয়তো এখনো জানেন না। আজকে চলুন সাধারণ লবণ পানির এমনই কিছু বিস্ময়কর ব্যবহার সম্পর্কে জেনে নেয়া যাক।

১) এনামেলের পাত্র থেকে খাবারের দাগ তুলতে

লোহার জিনিসের উপরে এনামেলের প্রলেপ লাগানো থাকে যার ওপর খুব সহজেই দাগ পড়ে যায়। এই সমস্যা সমাধানে রাতে অর্ধেকটা পাত্র পানি দিয়ে ভরে এতে ১/৪ কাপ লবণ দিয়ে পুরো রাত রেখে দিন। সকালে উঠে পাত্রটি চুলায় দিয়ে পানি ফুটিয়ে নিন এবং পানি ফেলে সাধারণ ডিশ স্ক্রাবার দিয়ে আলতো ঘষেই তুলে ফেলতে পারবেন পোড়া দাগ।

২) ফ্রিজের দুর্গন্ধ দূর করতে

ফ্রিজ অনেক দুর্গন্ধ হয়ে গেছে? খুব সহজেই দূর করে দিতে পারবেন লবণ কুসুম গরম পানি দিয়ে ফ্রিজ ধুয়ে। এতে ফ্রিজের দুর্গন্ধ অনেকাংশেই দূর হয়ে যাবে এবং ফ্রিজে এক ধরণের তরতাজা ভাব চলে আসবে, খাবারেও গন্ধ হবে না।

৩) চুলার ওপরের তেলকালি দূর করতে

রান্নার সময় চুলার আশেপাশে এবং চুলার উপরে তেল মশলা পড়ে তেলতেল ভাব হতেই পারে। কিন্তু সমস্যা হচ্ছে এই তেল চিটচিটে ভাব সাবান পানি দিয়ে পুরোপুরি পরিষ্কার করা সম্ভব নয়। কুসুম গরম পানিতে লবণ গুলিয়ে একটি কাপড় ভিজিয়ে ভালো করে মুছে নিন। সমস্যার সমাধান।

৪) কাপড় থেকে ঘামের দাগ দূর করতে

কাপড়ে ঘামের দাগ লেগে থাকলে তা দেখতে খুবই বাজে দেখায়। এই সমস্যা সমাধানে ১/৪ লিটার গরম পানিতে ৪ টেবিল চামচ লবণ গুলিয়ে তা দাগের উপর লাগিয়ে নিন স্পঞ্জ করে। এভাবে কয়েকবার করুন এবং শুকিয়ে গেলে কাপড়ে দাগ দেখতে পাবেন না।

৫) দাঁত ব্যথা ও গলা ব্যথা দূর করতে

কুসুম গরম পানিতে লবণ গুলিয়ে তা দিয়ে গার্গল করে নিন। খুব দ্রুত দাঁতের ব্যথা ও ঠাণ্ডা লেগে গলার ব্যথা থেকে মুক্তি পেয়ে যাবেন খুব সহজেই।

৬) দুধ নষ্ট হওয়া প্রতিরোধে

বেশীদিন দুধ রেখে দিলে তা পরে জ্বাল দেয়ার সময় ফেটে যায়। এই সমস্যা সমাধানে দুধে ১ চিমটি লবণ সামান্য পানিতে মিশিয়ে দিয়ে দিন। বেশ লম্বা সময় দুধ নষ্ট হবে না।

৭) সেদ্ধ ডিমের খোসা সহজে ছাড়াতে

ডিম সেদ্ধ করে খোসা ছাড়ানোর সময় সঠিকভাবে ছাড়ানো সম্ভব হয় না অনেক সময়। এই ঝামেলা থেকে মুক্তি পেতে চাইলে লবণ পানিতে ডিম সেদ্ধ করুন, খুব সহজেই সেদ্ধ ডিমের খোসা ছাড়িয়ে নিতে পারবেন।

৮) কেটে রাখা আপেল ও আলু তাজা রাখতে

আলু ও আপেল কেটে রাখলে বাদামি হয়ে যায় কিছুক্ষণের মধ্যেই। এক কাজ করুন, লবণ পানিতে ডুবিয়ে রাখুন। দেখবেন অনেকটা সময় বাদামি দাগ পড়ছে না।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫