ঢাকা, সোমবার,২২ জানুয়ারি ২০১৮

মধ্যপ্রাচ্য

সৌদি পররাষ্ট্রমন্ত্রী নিয়ে নতুন রহস্য

মিডল ইস্ট আই

১১ ডিসেম্বর ২০১৭,সোমবার, ০৬:৪০


প্রিন্ট
আরব লিগ সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল : বরখাস্তের খবর ভুয়া!

আরব লিগ সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল : বরখাস্তের খবর ভুয়া!

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়েরকে অপসারণ করা হয়নি। তিনি কায়রোয় আরব লিগের সম্মেলনে যোগ দিয়েছেন এবং মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুসালেমে সরানোর মার্কিন সিদ্ধান্ত বাতিলের আহ্বান জানিয়েছেন।

আলমাসদার ওয়েবসাইট আদেল আল জুবায়েরের পরিবর্তে প্রিন্স খালেদ বিন সালমানকে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী করা সংক্রান্ত তাদের শুক্রবারের খবর প্রত্যাহার করে নিয়েছে। আলমাসদার ও আরো দুই সূত্রের উদ্ধৃতি দিয়ে মিডল ইস্ট আই এ ব্যাপারে যে সংবাদ পরিবেশন করেছিল, তা সঠিক ছিল না। এ খবর সম্পর্কে সৌদি কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি। শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন সৌদি আরবের পররাষ্ট্রনীতির সমালোচনা এবং ইয়েমেন, কাতার ও লেবাননের ব্যাপারে সংযত আচরণের আহ্বান জানিয়ে বক্তব্য দেয়ার পর এ খবর প্রকাশিত হয়।

শনিবার আরব লিগের সম্মেলনে সৌদি আরব যুক্তরাষ্ট্রকে তাদের দূতাবাস তেলআবিব থেকে জেরুসালেমে সরানোর সিদ্ধান্ত বাতিলের আহ্বান জানায়। আল জুবায়ের বলেন, আমার সরকার যুক্তরাষ্ট্র প্রশাসনকে তাদের সিদ্ধান্ত বাতিলের এবং ফিলিস্তিনি জনগণকে তাদের বৈধ অধিকার লাভের সুযোগ দিতে আন্তর্জাতিক অভিপ্রায়ের প্রতি সমর্থন দেয়ার আহ্বান জানাচ্ছে। যুক্তরাষ্ট্র যেন বিবেচনায় রাখে, এই পদক্ষেপ জেরুসালেম ও অন্যান্য অধিকৃত ভূখণ্ডের ফিলিস্তিনি জনগণের দৃঢ় মনোবলের পরিবর্তন ঘটাবে না। বরং এটি হবে শান্তি প্রচেষ্টা এগিয়ে নেয়ার চেষ্টা থেকে সরে আসা এবং এতে যুক্তরাষ্ট্রের অবস্থানে ব্যত্যয় ঘটাবে।

সৌদিতে নিক্ষিপ্ত হাউছি ক্ষেপণাস্ত্রগুলোর উৎস একই : জাতিসঙ্ঘ
সৌদি আরবে ইয়েমেনের হাউছি বিদ্রোহীদের ছোড়া ক্ষেপণাস্ত্রগুলো ‘একই উৎস’ থেকে সরবরাহকৃত বলে দাবি করেছেন জাতিসঙ্ঘের তদন্ত কর্মকর্তারা। এক গোপন রিপোর্টে তদন্ত কর্মকর্তাদের দেয়া এমন তথ্য উপস্থাপন করেছেন জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

রিপোর্টে বলা হয়, তদন্তকারীরা গত ২২ জুলাই ও ৪ নভেম্বর সৌদি আরবে ছোড়া ক্ষেপণাস্ত্রগুলোর উৎসমূলের মিল খুঁজে পাওয়ার দাবি করেছেন। তবে সৌদি আরবের দাবি অনুযায়ী এ ক্ষেপণাস্ত্রগুলো আসলেই ইরানের সরবরাহ করা কিনা সে ব্যাপারে নিশ্চিত হতে পারেননি তারা।

আরব সফরে পেন্সকে ধিক্কার জানাবে ফিলিস্তিনিরা

আলজাজিরা

জেরুসালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দেয়ার মার্কিন সিদ্ধান্তে ক্ষোভের আগুনে জ্বলছে ফিলিস্তিনিরা। যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের এ মাসেই ফিলিস্তিন সফরের কথা রয়েছে। তবে জানা গেছে, এ সফরে তার সঙ্গে দেখা করবেন না ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের আরব অঞ্চল সফরের সময় তার সঙ্গে মাহমুদ আব্বাসের নির্ধারিত বৈঠক হচ্ছে না বলে জানিয়েছেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি। শনিবার মিসরের রাজধানী কায়রোয় এক সংবাদ সম্মেলনে তিনি জানান, যুক্তরাষ্ট্রের স্বীকৃতির বিরুদ্ধে ‘ধিক্কারের মধ্যে’ পেন্সের সঙ্গে দেখা করবেন না ফিলিস্তিনি প্রেসিডেন্ট।

চলতি মাসে পেন্সের এ সফর হওয়ার কথা। সফরের সময় ১৯ ডিসেম্বর তার সঙ্গে মাহমুদ আব্বাসের বৈঠক নির্ধারিত ছিল। মিসরের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা মিনা জানিয়েছে, যুক্তরাষ্ট্রের স্বীকৃতির প্রতিবাদে পেন্সের মিসর সফরের সময় তার সঙ্গে বৈঠক বাতিল করেছে দেশটির কপটিক গির্জা। এক বিবৃতিতে মিসরের কপটিক গির্জার পক্ষ থেকে বলা হয়েছে, ‘ট্রাম্পের সিদ্ধান্তে লাখ লাখ আরবের অনুভূতি বিবেচনায় নেয়া হয়নি।’

২০ ডিসেম্বর পেন্সের কায়রো সফরের কথা রয়েছে। শুক্রবার কায়রোর আল আজহার মসজিদের প্রধান ইমাম জানিয়েছেন, তিনিও পেন্সের সঙ্গে সাক্ষাৎ করবেন না। এই সফরে পেন্স ইসরাইলেও যাবেন এবং ফিলিস্তিনের শহর বেথলেহেমে যাত্রাবিরতি করবেন বলে ধারণা করা হচ্ছে।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫