ঢাকা, রবিবার,১৭ ডিসেম্বর ২০১৭

শেষের পাতা

অনুগত বানানোর স্কুল!

নয়া দিগন্ত ডেস্ক

০৮ ডিসেম্বর ২০১৭,শুক্রবার, ০০:০০


প্রিন্ট

পুরুষের প্রতি নারীকে অনুগত হওয়ার শিক্ষা দেয়া হয় এমন একটি স্কুল বন্ধ করে দিয়েছে চীনা কর্তৃপক্ষ। ওই স্কুলে বাবা, স্বামী ও ছেলের প্রতি নারীদের শর্তহীন আনুগত্যে উৎসাহিত করা হতো।
চীনের শিক্ষা বিভাগ বলছে, বন্ধ করে দেয়া ওই স্কুল চীনা সমাজের ‘ঐতিহ্যগত গুণাগুণ বা মূল্যবোধ’ শেখানোর যে কথা বলত তা বর্তমান সামাজিক মূল্যবোধ ও রাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী।
অনলাইনে এক ভিডিওতে দেখা যায়, শিক্ষকেরা সেখানে নারীদের পরামর্শ দিচ্ছেন, পুরুষদের হাতে মার খেলেও তারা যেন প্রতিরোধ না করেন। এক শিক্ষককে বলতে শোনা যায়, স্বামী যা করতে বলবে, সাথে সাথে তা মেনে নেবেন।
ভিডিও ফুটেজে দেখা যায়, ফুশুন স্কুল অব ট্র্যাডিশনাল কালচার নামে ওই শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকেরা নারীদের বলছেন, ক্যারিয়ার গঠনে মরিয়া না হয়ে তারা যেন সংসারে অনুগত হয়ে জীবনযাপন করেন।
ঐতিহ্য শিক্ষা দেয়ার নামে চীনে সাম্প্রতিক সময়ে এ ধরনের কিছু প্রতিষ্ঠান গজিয়ে উঠেছে। সরকারি কর্তৃপক্ষ এ ধরনের প্রতিষ্ঠান খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন।
ফুশুন শহরের স্থানীয় শিক্ষা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের যা শেখানো হচ্ছিল, তা সামাজিক মূল্যবোধ ও রাষ্ট্র কাঠামোর পরিপন্থী। বিবিসি।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫