ঢাকা, রবিবার,১৭ ডিসেম্বর ২০১৭

অন্যদিগন্ত

ভারতীয় ড্রোন চীনে বিধ্বস্ত

সিনহুয়া ও বিবিসি

০৮ ডিসেম্বর ২০১৭,শুক্রবার, ০০:০০


প্রিন্ট

ভারতীয় একটি ড্রোন চীনের আকাশসীমা লঙ্ঘন করে করার পর বিধ্বস্ত হয়েছে। সাম্প্রতিক দিনগুলোতে এ অনুপ্রবেশের ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছেন চীনের পশ্চিমাঞ্চলীয় ব্যাটেল জোন কমান্ডের উপপরিচালক ঝ্যাং শুইলি।
পরে চীনা সীমান্তরী বাহিনী নিজেদের সীমানায় বিধ্বস্ত ড্রোনটি খুঁজে পায় এবং এর পরিচয় নিশ্চিত হয় বলে দাবি করেছেন শুইলি। তবে সীমান্তের কোথায় ড্রোনটি পাওয়া গেছে তা জানাননি তিনি। আকাশসীমা লঙ্ঘন করে ভারত চীনের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছেন তিনি।
এ ঘটনায় চীন তীব্র অসন্তোষ প্রকাশ করে প্রতিবাদ জানাচ্ছে বলে মন্তব্য করে তিনি বলেন, দেশের অধিকার ও নিরাপত্তা নিশ্চিতে আমরা অবিচলভাবে কাজ করে যাবো। ঘটনার বিষয়ে তাৎণিকভাবে দিল্লির কোনো মন্তব্য পাওয়া যায়নি।
চীনের পিপলস লিবারেশন আর্মির পশ্চিমাঞ্চলীয় ব্যাটেল জোন কমান্ড তিব্বত সীমান্তে দায়িত্ব পালন করে। তাদের প থেকে অভিযোগগুলো এসেছে বলে ড্রোন অনুপ্রবেশের ঘটনাও ওই এলাকার কোথাও ঘটেছে বলে পর্যবেকদের ধারণা।
১৯৬২ সালে ভারত ও চীনের মধ্যে যুদ্ধের পর সীমান্তজুড়ে অসংখ্য এলাকা নিয়ে দুই দেশের মধ্যে বিরোধ লেগে আছে; ওই বিরোধকে কেন্দ্র করে মাঝে মধ্যেই আঞ্চলিক পরাশক্তি ভারত ও চীনের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়।
চলতি বছরের জুনে ডোকলাম সীমান্তে চীনা বাহিনীর একটি সড়ক নির্মাণকে কেন্দ্র করে দেশ দু’টির মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। কয়েক সপ্তাহের উত্তেজনা ও বাগ্যুদ্ধের পর আগস্টে উভয়প সৈন্য সরিয়ে নিলে কোনো অঘটন ছাড়াই উত্তেজনার অবসান হয়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫