রোহিঙ্গাদের জন্য অর্থমন্ত্রণালয়ের চাকরিজীবীদের ৯ কোটি টাকার চেক হস্তান্তর

অর্থনৈতিক প্রতিবেদক

রোহিঙ্গাদের সহায়তার জন্য অর্থ মন্ত্রণালয়ের অধীন সব কর্মকর্তা ও কর্মচারীর এক দিনের বেতন প্রদান করেছেন।
প্রদানকৃত এই অর্থের পরিমান নয় কোটি ২৯ লাখ ১৭ হাজার ৩৩১ টাকা।

এই টাকার একটি চেক প্রধানমন্ত্রীর হাতে তুলে দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠক শেষে এ চেক হস্তান্তর করা হয়।

এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর, এনবিআর চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ নজিবুর রহমান ভারপ্রাপ্ত অর্থসচিব মুসলিম চৌধুরী, ইআরডি সচিব কাজী শফিকুল আজম উপস্থিত ছিলেন।

জানা গেছে, অর্থমন্ত্রণালয়ের অধীন অর্থবিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থন্তরীণ সম্পদ বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগসহ বাংলাদেশ ব্যাংক, রাষ্ট্রয়াত্ত্ব ব্যাংক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের সব কর্মকর্তা-কর্মচারী তাদের একদিনে বেতন রোহিঙ্গাদের পুনর্বাসনের কাজের জন্য দান করে।

অর্থমন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, শুরুতে অর্থবিভাগ ও আর্থিক বিভাগের কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতি রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণের জন্য তাদের একদিনের বেতন দেয়ার সিদ্ধান্ত নেয়। পরে বিষয়টি অর্থমন্ত্রীর গোচরিভূত করা হলে তিনি বিষয়টি আরো বড় আকারে রূপ দেয়ার জন্য অর্থমন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন দেয়ার সিদ্ধান্ত নেন। এরই পরিপ্রেক্ষিতে নয় কোটি ২৯ লাখ ১৭ হাজার ৩৩১ টাকার একটি চেক প্রধানমন্ত্রীর হাতে তুলে দেয়া হয়।

উল্লেখ্য, মিয়ানমার সামরিক সরকারের অত্যাচারে গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। কক্সবাজার জেলা সদর, উখিয়া, রামু ও টেকনাফে মোট ১১টি আশ্রয় ক্যাম্পে তারা অবস্থান করছে। এই শরণার্থীদের অধিকাংশ নারী ও শিশু। তারা সেখানে মানবেতনর জীবনযাপন করছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.