নজরুল শিক্ষালয়ে কিডনি রোগ বিষয়ে চিকিৎসা ক্যাম্প

কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটির (ক্যাম্পস) উদ্যোগে আজ বৃহস্পতিবার রাজধানীর মগবাজারে নজরুল শিক্ষালয়ে দিনব্যাপী ফ্রি চিকিৎসা ক্যাম্পের আয়োজন করা হয়।

কিডনি স্ক্রিনিং ও এওয়ারনেস প্রোগ্রামে প্রায় তিনশ’ ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, অবিভাবকদের চিকিৎসাসেবা দেয়া হয়। ক্যাম্পে দুইজন চিকিৎসক, নার্স ও টেকনিশিয়ানসহ ১২ সদস্যের একটি টিম কাজ করে।

ক্যাম্পের প্রতিষ্ঠাতা সভাপতি ও ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালের কিডনি বিভাগের চীফ কনসালটেন্ট অধ্যাপক ডাঃ এম এ সামাদ এ ক্যাম্পের উদ্বোধন করেন।

অধ্যাপক ডাঃ এম এ সামাদ বলেন, দেশে প্রতি ছয়জন মানুষের মধ্যে একজন কিডনি রোগী। প্রায় ৮০ ভাগ কিডনি অকার্যকর না হওয়া পর্যন্ত এ রোগের কোনো লক্ষণ দেখা যায় না বলে অনেকের মাঝেই এ রোগ সুপ্ত অবস্থায় বিরাজ করে ফলে প্রতি বছর কিডনি বিকল হয়ে প্রায় ৪৫ হাজার রোগী মারা যাচ্ছে। এর মধ্যে ৭০-৮০ ভাগ রোগী সামর্থের অভাবে এই রোগের চিকিৎিসা করতে পারছে না। পর্যাপ্ত স্বাস্থ্য জ্ঞানের অভাব, ভেজাল খাবার, পানি, বায়ু দূষণ ইত্যাদির কারণে মানুষ অতি সহজেই নানাবিধ রোগে আক্রান্ত হয়ে পড়ছে।

তিনি বলেন, অনেক শিশুর মাঝে কিডনি রোগ সুপ্ত অবস্থায় আছে, প্রাথমিক অবস্থায় তা নির্ণয় না করলে এর পরিণতি হতে পারে কিডনি বিকল। শিশুরা জাতির ভবিষ্যৎ একজন সুস্থ মানুষ দেশের জন্য একজন বলিষ্ঠ নাগরিক, সংগঠক, কর্মী হতে পারে। তাই ক্যাম্পস কিডনি রোগ সম্পর্কে বিভিন্ন স্কুল, কলেজের ছাত্র-ছাত্রীদের সচেতন করার জন্য এই কার্যক্রম হাতে নিয়েছে। যাতে এই শিক্ষা কাজে লাগিয়ে সারাজীবন তারা সুস্থ থাকতে পারে।

উদ্বোধী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নজরুল শিক্ষালয়ের প্রধান শিক্ষক আকলিমা জাহান, ক্যাম্পস এর কোষাধ্যক্ষ ইঞ্জিনিয়ার মোঃ শাহজাহান, ক্যাম্পস এর সহকারী মহাব্যবস্থাপক মোঃ আয়ুব হেসেন, মেডিক্যাল আফিসার ডাঃ ওয়াসিমা তাহসিন, ডাঃ আতাহার হেসেন, মোঃ সজিব সিকদার, মোঃ আল মোমেন, শাহরিয়ার তানভিরসহ নজরুল শিক্ষালয়ের অন্যান্য শিক্ষকবৃন্দ। বিজ্ঞপ্তি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.