ঢাকা, সোমবার,১৮ ডিসেম্বর ২০১৭

বিবিধ

জেরুসালেম প্রশ্নে ঐক্যের পথে মুসলিম বিশ্ব

নয়া দিগন্ত অনলাইন

০৭ ডিসেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ১৫:৪৭ | আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ১৬:০৩


প্রিন্ট
জেরুসালেম প্রশ্নে ঐক্যের পথে মুসলিম বিশ্ব

জেরুসালেম প্রশ্নে ঐক্যের পথে মুসলিম বিশ্ব

জেরুসালেম খ্যাত ফিলিস্তিনের বাইতুল মোকাদ্দাস শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে মার্কিন প্রেসিডেন্টের ঘোষণায় মুসলিম বিশ্বে ঐক্যের সুর বাজছে।

সৌদি আরব বৃহস্পতিবার ইসরাইলের রাজধানী হিসেবে জেরুসালেমকে স্বীকৃতি দেয়ার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছে। দেশটি এ পদক্ষেপকে ‘অযৌক্তিক ও দায়িত্বহীন’ হিসেবে অ্যাখায়িত করেছে। সৌদি বাদশাহ সালমান মঙ্গলবার ট্রাম্পকে সতর্ক করে বলেন, তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুসালেমে সরিয়ে নেয়ার পদক্ষেপ অনেক ঝুঁকিপূর্ণ হবে। এ পদক্ষেপের কারণে বিশ্বব্যাপী মুসলমানরা বিক্ষুব্ধ হয়ে উঠতে পারে।

ইরান ট্রাম্পের ঘোষণার কঠোর নিন্দা জানিয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার রাতে প্রকাশিত এক বিবৃতিতে ট্রাম্পের এ ঘোষণাকে আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন বলে উল্লেখ করেছে।

ট্রাম্পের পরিকল্পনার বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। ট্রাম্পের এই ধরণের পদক্ষেপ মুসলিমদের জন্য একটি রেড লাইন বলে তিনি সর্তক করে দেন।ইসলামি সম্মেলন সংস্থা ওআইসি'র জরুরি বৈঠক আহ্বান করেছেন তিনি। জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার বিরুদ্ধে তুরস্কের রাজধানী আঙ্কারা ও ইস্তাম্বুলে শত শত মানুষ বিক্ষোভ করেছেন।

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ও ফিলিস্তিন মুক্তি সংস্থা পিএলও আলাদা বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্টের এ পদক্ষেপের ঘোর বিরোধিতা করেছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসী বলেছেন, তার দেশ যুক্তরাষ্ট্রের জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি প্রদান এবং সেখানে দেশটির দূতাবাস সরিয়ে নেয়ার সিদ্ধান্তের ঘোর বিরোধী। এই বিষয়ে পাকিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে রয়েছে।

মিশর, তুরস্ক, লেবানন, সিরিয়া ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা আলাদা আলাদা বিবৃতিতে ট্রাম্পের ঘোষণার নিন্দা জানিয়ে তা প্রত্যাখ্যান করেছেন।

উল্লেখ্য মুসলিম দেশগুলো ছাড়াও  মার্কিন প্রেসিডেন্টের ঘোষণার নিন্দা জানিয়েছেন বিভিন্ন দেশ ও সংস্থা। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, ট্রাম্পের এ ঘোষণা ‘অগঠনমূলক’। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ট্রাম্পের একতরফা ঘোষণাকে ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন।

জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি এবং সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী ম্যারগট ওয়ালস্ট্রোম মার্কিন প্রেসিডেন্টের ঘোষণাকে ‘বিপর্যয়কর’ বলে মন্তব্য করেছেন। জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ শুক্রবার জেরুসালেম প্রশ্নে জরুরি বৈঠক ডেকেছে।  বলিভিয়া, ব্রিটেন, মিশর, ফ্রান্স, ইতালি, সেনেগাল, সুইডেন ও উরুগুয়ের অনুরোধে এ বৈঠক আহবান করা হয়। 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫