ঢাকা, সোমবার,১৮ ডিসেম্বর ২০১৭

যুক্তরাষ্ট্র ও কানাডা

জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিলেন ট্রাম্প

বিবিসি

০৭ ডিসেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ০১:৩৯ | আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ০২:১৩


প্রিন্ট
ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

মুসলিম উম্মাহর পবিত্র নগরী জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাংলাদেশ সময় বুধবার দিবাগত রাত একটায়(যুক্তরাষ্ট্রর সময় বেলা ১২টা) হোয়াইট হাউজে ট্রাম্প এই ঘোষণা দেন। মুসলিম বিশ্বসহ সকলের বিরোধীতা উপেক্ষা করেই ট্রাম্প এই ঘোষণা দিলেন।


জেরুসালেম শহরে মুসলিমদের প্রথম কেবলা আল-আকসা মসজিদ অবস্থিত। ১৯৬৭ সালে শহরটির অর্ধেকের বেশি দখল করে ইহুদীবাদী রাষ্ট্র ইসরাইল। ঠিক পঞ্চাশ বছর পর যুক্তরাষ্ট্র জেরসালেমকে ইসরাইলের ভূখ- হিসেবে স্বীকৃতি দিলো। বিশ্বে যুক্তরাষ্ট্রই প্রথম দেশ যারা এই পদক্ষেপ নিলো। এই ঘোষণার পরই সেখানে মার্কিন দূতাবাস স্থানান্তরের কার্যক্রম শুরু করবে যুক্তরাষ্ট্র। বর্তমানে ইসরাইলস্থ সকল বিদেশী দূতাবাস তেল আবিব শহরে রয়েছে।


১৯৯৫ সালে মার্কিন পার্লামেন্টে এই আইনটি পাশ হলেও এতদিন কোন প্রেসিডেন্টই তা বাস্তবায়ন করেননি। ট্রাম্প তার নির্বাচনী প্রচারণায় অঙ্গীকার করেছিলেন, নির্বাচিত হলে জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিবেন। ক্ষমতা গ্রহণের এক বছরেরও কম সময় আগেই তিনি তা বাস্তবায়ন করলেন।

হোয়াইট হাউজে দেয়া বক্তৃতায় ট্রাম্প বলেন, এই পদক্ষেপ নিতে তিনি ‘মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ স্বার্থ ও ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে শান্তি আনার বিষয়টিকে’ বিবেচনা করেছেন । ট্রাম্প জানান, তিনি ইতোমধ্যেই তেল আবিব থেকে জেরুসালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের নির্দেশ দিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়কে।


ট্রাম্পের ঘোষণার পরপরই একে স্বাগত জানিয়ে আজকের দিনটিকে ‘ঐতিহাসিক দিন’ হিসেবে ঘোষণা করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, ইসরাইল ট্রাম্পের কাছে গভীরভাবে কৃতজ্ঞ।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫