ঢাকা, বৃহস্পতিবার,১৪ ডিসেম্বর ২০১৭

অর্থনীতি

বিদ্যুৎ উৎপাদন শতভাগ সরকারি খাতে হওয়া উচিত : ড. ফরাসউদ্দিন

বিশেষ সংবাদদাতা

০৬ ডিসেম্বর ২০১৭,বুধবার, ২০:২৪


প্রিন্ট

দেশে বিদ্যুৎ উৎপাদনের পুরোটা সরকারিখাতে হওয়া উচিত বলে মনে করেন ড. ফরাসউদ্দিন। বাংলাদেশ ব্যাংকের সাবেক এই গভর্নর বলেছেন, আমি মনে করি সম্ভব হলে দেশে বিদ্যুৎ উৎপাদনের শতভাগ পাবলিক সেক্টরে (সরকারি খাতে) হওয়া উচিত। কারণ বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদিত হলে সরকার পরিবর্তন হলে বিদ্যুৎ উৎপাদনকারীরা সরকারের সাথে যে বৈরি আচরণ করবেন না তা কেউ বলতে পারে না।

তিনি ব্যাংকিং খাতের খেলাপি ঋণকে সম্মেলনের প্রথম দিন উদ্বোধনী সেশনের পর অনুষ্ঠিত হবে তিনটি কারিগরি সেশন। বেলা ১১টা ১৫ মিনিটে শুরু হবে ‘এগ্রিকালচার, এক্সটার্নাল প্রাইস শকস অ্যান্ড রুরাল ওয়েল-বিং’ শীর্ষক প্রথম কারিগরি সেশন। এতে চারটি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন জাবিদ ইকবাল, মোহাম্মদ রিয়াজ উদ্দিন, মইনুল হক ও হারুনুর রশীদ ভূইঞা। সেশনে সভাপতিত্ব করবেন ইকোনমিক রিসার্চ গ্রুপের নির্বাহী পরিচালক ড. সাজ্জাদ জহির।

‘লেবার মার্কেট ইস্যুজ’ শীর্ষক দ্বিতীয় কারিগরি সেশনে সভাপতিত্ব করবেন আন্তর্জাতিক শ্রম সংস্থার সাবেক বিশেষ উপদেষ্টা ড. রিজওয়ানুল ইসলাম। এ সেশনে তিনটি প্রবন্ধ উপস্থাপন করবেন যথাক্রমে মিনহাজ মাহমুদ, ইকবাল হোসেন ও কাজী আলী তৌফিক।

আলোচক থাকবেন ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের সিমিন মাহমুদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. সায়মা হক বিদিশা।

দিনের শেষ কারিগরি সেশনের বিষয় নির্ধারণ করা হয়েছে ‘ফিন্যান্সিয়াল মার্কেটস অ্যান্ড ফিন্যান্সিয়াল ইনক্লুশন’। এতে সভাপতিত্ব করবেন ইনস্টিটিউট অব মাইক্রোফিন্যান্সের সাবেক মহাপরিচালক অধ্যাপক এম বাকি খলীলি।

তিনটি প্রবন্ধ উপস্থাপন করবে যথাক্রমে সিবান শাহানা, কাজী ইকবাল ও মনজুর হোসেন।

সেশনটিতে আলোচক থাকবেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ড. সৈয়দ আবুল বাশার ও নর্থ সাউথ ইউনিভার্সিটির ড. আহমেদ তাজমিন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫