নয়্যারকে সতর্ক করলেন ম্যাথিউজ ও কান

নয়া দিগন্ত অনলাইন

আগামী বছর বিশ্বকাপের আগে ভাঙ্গা পা নিয়ে মাঠে না নামতে জন্য জার্মান জাতীয় দলের অধিনায়ক ম্যানুয়ের নয়্যারকে সতর্ক করে দিয়েছেন সাবেক দুই ফুটবলার অলিভার কান ও লোথার ম্যাথিউজ।
১৯৯০ সালে নেতৃত্ব দিয়ে জার্মানিকে বিশ্বকাপ শিরোপা এনে দেয়া ৫৬ বছর বয়সি ম্যাথিউজ বলেন, ‘নিজের জন্যই তার প্রয়োজনীয় সময় নেয়া উচিৎ। অন্যথায় যদি কিছু ঘটে যায় তাহলে তার জীবন থেকে শুধু বিশ্বকাপ নয়, নিজের ক্যারিয়ারটিও হুমকির মুখে পড়ে যাবে। তার এখন কোন ধরনের ঝুঁকিই নেয়া উচিৎ হবে না।’
গত সেপ্টেম্বরে বাঁ পা ভেঙ্গে যায় ৩১ বছর বয়সি বায়ার্ন মিউনিখের গোলরক্ষক নয়্যারের। এক বছরের মধ্যে দ্বিতীয় দফায় পা ভঙ্গার মতো ঘটনা ঘটলো তার। ফলে আগামী জানুয়ারির আগে তার দলে ফেরার কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না। এর আগে গত এপ্রিলে পায়ে আঘাত পেয়েছিলেন নয়্যার।
২০১৮ সালের বিশ্বকাপ টুর্নামেন্টকে সামনে রেখে নয়্যারের ইচ্ছা যত দ্রুত সম্ভব মাঠে ফেরা। তবে বায়ার্ন ও জার্মানির সাবেক গোলরক্ষক কানও নিজের অভিজ্ঞতার আলোকে ধৈর্য ধরার পরামর্শ দিয়েছেন নয়্যারকে। ২০০২ সালের বিশ্বকাপে নেতৃত্ব দেয়া ৪৮ বছর বয়সি এই জার্মান গোলরক্ষক বলেন, ‘১৯৯৪ সালে আমিও লিগামেন্টের গুরুতর ইনজুরিতে পড়েছিলাম। তারপরও চেয়েছিলাম দ্রুত মাঠে ফিরতে। এখানেও একই পরিস্থিতি দেখতে পাচ্ছি। রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে তিনি বেশ আগেই মাঠে ফিরতে চাইছেন।’
নয্যারের অবর্তমানে বিশ্ব চ্যাম্পিয়ন দলের দায়িত্ব পালন করেছেন বার্সেলোনার গোল রক্ষক মার্স আন্দ্রে টের স্টেগান। ওই দলটিই গত জুলাইয়ে রাশিয়া থেকে জয় করে এনেছে কনফেডারেশন কাপের শিরোপা।
তবে জার্মান দলের কোচ জোয়াচিম লোর প্রথম পছন্দে রয়েছেন নয়্যার। ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত টানা চারবার বর্ষসেরা গোলরক্ষকের খেতাবও লাভ করেছেন তিনি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.