ঢাকা, বৃহস্পতিবার,১৪ ডিসেম্বর ২০১৭

এশিয়া

কোরীয় উপদ্বীপের আকাশে মার্কিন বোমারু বিমান: পরমাণু যুদ্ধের দ্বারপ্রান্তে উত্তর কোরিয়া

পার্সটুডে

০৬ ডিসেম্বর ২০১৭,বুধবার, ১৮:১৫ | আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৭,বুধবার, ১৮:২৬


প্রিন্ট
কোরীয় উপদ্বীপের আকাশে মার্কিন বোমারু বিমান: পরমাণু যুদ্ধের দ্বারপ্রান্তে উত্তর কোরিয়া

কোরীয় উপদ্বীপের আকাশে মার্কিন বোমারু বিমান: পরমাণু যুদ্ধের দ্বারপ্রান্তে উত্তর কোরিয়া

কোরীয় উপদ্বীপের আকাশে আবারও টহল দিয়েছে মার্কিন বোমারু বিমান বি-ওয়ান-বি। দক্ষিণ কোরিয়ার বার্তাসংস্থা ইউনহাপ এ তথ্য জানিয়েছে। উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার উত্তেজনার মাঝেই কোরীয় উপদ্বীপের আকাশে মার্কিন বোমারু বিমানের টহলের খবর এলো।

দক্ষিণ কোরিয়ার বিভিন্ন সূত্র জানিয়েছে, মার্কিন বোমারু বিমানের সঙ্গে এফ-২২ জঙ্গিবিমান ও দক্ষিণ কোরিয়ার জঙ্গিবিমানও আকাশে টহল দিয়েছে। মার্কিন এফ-২২ জঙ্গিবিমান রাডার ফাঁকি দিতে সক্ষম। কোরীয় উপদ্বীপে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া যে যৌথ সামরিক মহড়া চালাচ্ছে তারই অংশ হিসেবে আকাশে ওইসব বিমান টহল দিয়েছে।

গত সোমবার থেকে সেখানে দুই দেশের যৌথ সামরিক মহড়া শুরু হয়েছে। উত্তর কোরিয়া এ ধরনের মহড়াকে যুদ্ধের উসকানি বলে মনে করে। মার্কিন বোমারু বিমানের টহল প্রসঙ্গে উত্তর কোরিয়া বলেছে, আমেরিকা এ পদক্ষেপের মাধ্যমে কোরীয় উপদ্বীপকে পরমাণু যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে গেছে।

কোরীয় উপদ্বীপে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র এ যাবতকালের মধ্যে তাদের সর্ববৃহৎ যৌথ বিমান মহড়া সোমবার শুরু করেছে। এতে বিভিন্ন ধরণের প্রায় ২৩০টি যুদ্ধবিমান অংশ নিয়েছে। বার্তা সংস্থা ইয়োনহাপ একথা জানায়। খবর সিনহুয়ার।

দক্ষিণ কোরিয়ার বিমানবাহিনীর বরাত দিয়ে বলা হয়, যৌথ যুদ্ধাভিযান সক্ষমতা বাড়াতে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত ইউ.এস. সেভেনথ এয়ার ফোর্সের সাথে যৌথভাবে পরিচালিত হবে ভিজিল্যান্ট এসিই বিমান যুদ্ধ মহড়া। এ ২ মিত্র দেশের মধ্যে এটি হচ্ছে এ যাবতকালের মধ্যে তাদের সর্ববৃহৎ যৌথ বিমান মহড়া। এতে ১২ হাজারের বেশি সৈন্য অন্তর্ভূক্ত করা হয়েছে।

উত্তর কোরিয়া গত ২৯ নভেম্বর হোয়াসং–১৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর ১ সপ্তাহের কম সময়ের মধ্যে ব্যাপক এ বিমান মহড়া শুরু করা হলো। পিয়ংইয়ং জানায়, এটি একটি আন্ত:মহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র। ক্ষেপণাস্ত্রটি নতুন করে তৈরি করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানায়, উত্তর কোরিয়ার উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রটি প্রায় ৪ হাজার ৬ শ’ কিলোমিটার উপর দিয়ে প্রায় ১ হাজার কিলোমিটার পথ অতিক্রম করে। তারা আরো জানায়, পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে আঘাত হানতেও সক্ষম।

এদিকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার এ বিমান মহড়াকে কেন্দ্র করে কোরীয় উপদ্বীপ অঞ্চলে রোববার চরম উত্তেজনা ছড়িয়ে পড়েছে। উত্তর কোরিয়া এ মহড়াকে ‘সম্পূর্ণ উস্কানিমূলক’ হিসেবে অভিহিত করে বলেছে এতে পারমাণবিক যুদ্ধ বেঁধে যেতে পারে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫