‘গ্রিন ফায়ার’ মরিচ চাষে লাভবান কৃষক

আকরাম হোসাইন, শেরপুর (বগুড়া) সংবাদদাতা

গ্রীন ফায়ার হাইব্রিড জাতের মরিচ চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। আগাম এই জাতের মরিচ চাষ করে বাজারে দামও বেশি পাচ্ছেন তারা ।
ধুনট উপজেলার নিমগাছী ইউনিয়নের ফরিদপুর গ্রামের চাষী মোঃ এনামুল হক জানান, গত বছর তিনি ১২ শতাংশ জমিতে গ্রীন ফায়ার জাতের মরিচ চাষ করে ৬০ হাজার টাকা লাভ করেছিলেন। তাই এ বছর তিনি ২২ শতাংশ জমিতে এই মরিচ চাষ করেছেন। তিনি জানান,এ বছর ফলন ও দাম বেশি তাই লাভও বেশি হবে।
আরেক মরিচ চাষী রাজু মন্ডল জানান, তিনি ৫ শতাংশ জমিতে গ্রীন ফায়ার জাতের চাষ করেছেন। তার মোট খরচ হয়েছে ৫ হাজার টাকা। তিনি প্রথমবার ২ মণ মরিচ তুলে ৩ হাজার ৩’শ টাকা মণ দরে বিক্রি করে ৬ হাজার ৬’শ টাকা আয় করেছেন। ১০ দিন পর পর ঐ জমি থেকে মরিচ তোলা যায়। গাছের অবস্থা ভাল থাকলে ঐ জমি থেকে আরো ৫০ হাজার টাকার মরিচ বিক্রির আশা করছেন বলে তিনি জানান।
গেটকো এগ্রোভিশন লিমিটেড উদ্ভাবিত গ্রীন ফায়ার জাতের মরিচ ও সবজি প্রদর্শনী মাঠ দিবস গত ৫ ডিসেম্বর মঙ্গলবার ধুনট উপজেলার নিমগাছী ইউনিয়নের ফরিদপুর মাঠে অনুষ্ঠিত হয়।
মাঠ দিবস অনুষ্ঠানে জানানো হয় , রোপনের ৬০ দিনের মধ্যে ফল পাওয়া যায়। আগাম এবং উচ্চতাপ সহনশীল তাই প্রায় ৮ মাস পর্যন্ত ফল পাওয়া যায়। প্রতি ৭ দিন পরপর জমি থেকে মরিচ তোলা যায়। প্রতি বিঘায় কাঁচা মরিচের ফলন প্রায় ১৮০ থেকে ২০০ মণ।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.