ঢাকা, শুক্রবার,১৫ ডিসেম্বর ২০১৭

রাজশাহী

অবশেষে শিক্ষিকা স্বপ্না রাণী বরখাস্ত

কাজী আনিছুর রহমান,রাণীনগর (নওগাঁ)

০৬ ডিসেম্বর ২০১৭,বুধবার, ১২:৪১ | আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৭,বুধবার, ১২:৪৮


প্রিন্ট

নানা অভিযোগে অভিযুক্ত নওগাঁর রাণীনগরের চকমনু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা স্বপ্না রাণী সাহাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গত সোমবার প্রাথমিক শিক্ষা রাজশাহী বিভাগের উপ-পরিচালক আবুল খায়ের এর এক আদেশে স্বপ্না রাণী সাহাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার বিষয়টি নিশ্চিত করেন।
জানা গেছে, উপজেলার কাশিমপুর ইউপি’র চকমনু সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০১৫ সালে প্রধান শিক্ষিকা হিসেবে যোগদান করেন স্বপ্না রানী সাহা। তখন থেকেই তার সহকর্মীদের সাথে ছোট-খাট নানা বিষয় নিয়ে দ্বন্দে চলে আসছে। বিষয় গুলো নিয়ে পর্যায়ক্রমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হলে ওই প্রধান শিক্ষিকার বিরুদ্ধে রহস্যজনক কারণে শক্ত কোন বিভাগীয় ব্যবস্থা গ্রহণ না করায় দিনদিন তিনি আরো বেপরোয়া হয়ে পড়েন।
গত ২৪ এপ্রিল স্কুল চলাকালীন সময়ে ছাত্র-ছাত্রীদের পুরাতন অমূল্য সংরক্ষিত পাঠ্যপুস্তক ম্যানেজিং কমিটি ও সহকারি শিক্ষকদের না জানিয়ে গোপনে বিক্রয় করে। এবিষয়ে সহকারি শিক্ষকের সাথে তার ঝগড়া হলে স্বপ্না রাণী সাহা বেশ কয়েক জন মাস্তান নিয়ে এসে তার সহকর্মীদেরকে সরাসরি প্রাণনাশের হুমকি দেন। ঘটনাটি স্থানীয় শিক্ষা অফিস এবং থানা পর্যন্ত গড়ালেও তার বিরুদ্ধে দৃশ্যমান কোন ব্যবস্থা না হওয়ায় বীরদর্পে সহকর্মীদের উপর নানান কায়দায় নির্যাতন ও হয়রানি করতেন স্বপ্না রানী সাহা। তার অপকর্মের বিরুদ্ধে কেউ মুখ খুললেই নেমে আসে হয়রানির খড়গ।
ওই স্কুলের চার জন সহকারি শিক্ষক সহ ম্যানেজিং কমিটির সভাপতিও তার হয়রানি ও নির্যাতন থেকে রেহাই পাইনি। এছাড়াও তার বিরুদ্ধে আত্রাই উপজেলার সাহেবগঞ্জ মহল্লার বাসিন্দা হিসেবে ভুয়া ঠিকানা ব্যবহার করে ২০১০ সালে নারী কোঠায় চাকুরী নেওয়ার ঘটনা বিভিন্ন জাতীয় দৈনিক ও আঞ্চলিক দৈনিক পত্রিকায় প্রকাশিত হয় যা বিভাগীয় তদন্ত চলমান রয়েছে। স্কুলের ছাত্র-ছাত্রীদের মারপিট, বাথরুম পরিস্কার, পাঠ্যপুস্তক বিক্রয়, শিক্ষকদের প্রাণনাশের হুমকির ঘটনাটি অভিযোগের প্রেক্ষিতে দৈনিক নয়া দিগন্ত সহ বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় প্রকাশিত হয়।
এসব ঘটনার ধারাবাহিকতায় গত আগষ্ট মাসের ১৬ তারিখে স্কুলে হিসাব-নিকাশ চলাকালীন সময়ে স্বপ্না রানীর হাতে লিখিত পুরাতন বই বিক্রয়ের রেজিষ্টার খাতা সহকারি শিক্ষক জেকের আলীর নজরে পড়ে। তাৎক্ষনিক ভাবে বই বিক্রয়ের প্রতিবাদ করলে জেকের আলীর সাথে কথা কাটাকাটির এক পর্যায়ে অন্যান্য শিক্ষকদের উপস্থিতিতে ওই রেজিষ্টারের হিসাবের পাতাটি প্রধান শিক্ষিকা ছিড়ে তার হেফাযতে নেওয়ার চেষ্টা করলে তার সহকর্মীরা বাধা দেয়। ধস্তা-ধস্তির এক পর্যায়ে শিক্ষক জেকের আলীর হাতে স্বপ্না রাণী কামড় দিলে তার চিৎকারে গ্রামবাসি স্কুলে এসে নেক্কার জনক ঘটনার বিবরণ যেনে তার কঠোর শাস্তির দাবিতে ওই প্রধান শিক্ষিকাকে ৩ ঘন্টা অবরুদ্ধ করে রাখা হয়েছিল। পরিস্থিতি সামাল দিতে পুলিশ ও সহকারি শিক্ষা অফিসাররা গিয়ে স্বপ্না রানীকে উদ্ধার করে। গত সোমবার প্রাথমিক শিক্ষা রাজশাহী বিভাগের উপ-পরিচালক আবুল খায়ের এর এক আদের্শে স্বপ্না রাণী সাহাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে রাণীনগর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মজনুর রহমান জানান।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫